বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খুলনায় প্রকল্প পরিদর্শনে জার্মান প্রতিনিধি দল

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ ফেডারেল রিপাবলিক অব জার্মান পার্লামেন্ট সদস্য, বাংলাদেশের জার্মান রাষ্ট্রদূত এবং জার্মান ডেভেলপমেন্ট ব্যাংকের (কেএফডব্লিউ) কর্মকর্তাসহ ৬ সদস্যের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল রবিবার খুলনা সফর করেন। তারা জার্মান অর্থায়নে খুলনায় বাস্তবায়িত বিভিন্ন প্রকল্প পরিদর্শন ও মতবিনিময় করেন। খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক দুপুর ১২টায় নগরীর রায়ের মহলে তাদের অভ্যর্থনা জানান।

জার্মান সরকারের অর্থায়নে রায়েরমহল এলাকায় ‘জলবায়ুর প্রভাবে খুলনা মহানগরে স্থানান্তরিত অভিবাসী ও দরিদ্র পরিবারসমূহের অভিযোজিত জীবন জীবিকার উন্নয়নে ছাগল পালন প্রকল্প’ বাস্তবায়িত হচ্ছে। সিটি মেয়রসহ আগত প্রতিনিধি দল প্রকল্পের আওতায় বাস্তবায়িত মাচা পদ্ধতিতে ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন কার্যক্রম পরিদর্শন করেন এবং উপকারভোগীদের সঙ্গে মতবিনিময় করেন। পরে জার্মান প্রতিনিধি দল নগরীর সোনাডাঙ্গার এনজিও ফোরাম ট্রেনিং সেন্টারে ছাগল পালন প্রশিক্ষণ কার্যক্রম, জার্মান সরকারের অর্থায়নে বাস্তবায়িত বড়বাজার-জোড়াগেট সংযোগ সড়ক এবং রূপসা ঘাট ও বাসস্ট্যান্ড আধুনিকায়ন কাজ পরিদর্শন করেন।

আগত প্রতিনিধি দলের সদস্যদের সঙ্গে মতবিনিময়কালে সিটি মেয়র খুলনা মহানগরীর উন্নয়নে জার্মান সরকার সহযোগিতা প্রদান করায় কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, জলবায়ু পরিবর্তনজনিত প্রতিকূলতায় নগরীতে উদ্বাস্তু মানুষের চাপ বাড়ছে। তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নসহ মহানগরীর সার্বিক উন্নয়নে কেসিসি কাজ করতে হচ্ছে। এছাড়াও খুলনাকে পরিকল্পিতভাবে সুন্দর নগরী হিসেবে গড়ে তুলতে দাতা সংস্থার সহযোগিতা প্রয়োজন। বিশেষ করে শহর রক্ষা বাঁধ নির্মাণ, ময়ূর নদী দূষণমুক্ত করে দৃষ্টিনন্দন বিনোদন কেন্দ্র নির্মাণ প্রক্রিয়া শুরু করা হচ্ছে। জার্মানসহ অন্যান্য উন্নয়ন সহযোগী সংস্থাসমূহ এগিয়ে আসলে কাক্সিক্ষত উন্নয়ন ত্বরান্বিত করা যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সিটি মেয়র নগরবাসীর পক্ষ থেকে আগত অতিথিদের হাতে ফুল ও সম্মাননা ক্রেস্ট তুলে দেন।

শীর্ষ সংবাদ:
আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         ঢাকায় সেফুদার আনুষ্ঠানিক বিচার শুরু         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ         আমিরাতে হুতিদের ড্রোন হামলায় বাংলাদেশের নিন্দা         সুপ্রিম কোর্টে ভার্চ্যুয়াল বিচার কাজ শুরু         কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত