সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘বঙ্গবন্ধু’ উপাধির সুবর্ণজয়ন্তী উদযাপন আর্ট ক্যাম্প

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ আজ শনিবার সকাল থেকেই সচল হবে শিল্পীর রং-তুলির আঁচড়। চিত্রপটে উদ্ভাসিত হবে বিবিধ বিষয়। আর এই কর্মশালানির্ভর চিত্রকর্ম সৃজনের প্রয়াস নিবেদিত হবে বঙ্গবন্ধুর প্রতি। জাতির জনক শেখ মুজিবুর রহমানের বঙ্গবন্ধু উপাধি প্রাপ্তির সুবর্ণজয়ন্তী উদ্্যাপনে ছবি আঁকবেন বাংলাদেশ ও ভারতের নবীন-প্রবীণ এবং প্রখ্যাত অর্ধশত শিল্পী। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় আজ সকাল ১০টায় এই আর্ট ক্যাম্পের সূচনা হয়ে চলবে সন্ধ্যা অবধি। একাত্তরের স্বাধীনতা সংগ্রামের এক অবিচ্ছিন্ন অধ্যায় ঊনসত্তরের গণঅভ্যুত্থান। এই গণঅভ্যুত্থানের প্রাক্কালে বাঙালীর প্রাণপ্রিয় নেতাকে লাখো জনতার সমাবেশে ১৯৬৯ সালের ২৩ ফেব্রুয়ারি ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করা হয়। সেই উপাধি প্রাপ্তির সুবর্ণজয়ন্তী উদযাপনে ‘বঙ্গবন্ধু শব্দটি আমাদের’ শীর্ষক আর্ট ক্যাম্পটির আয়োজক স্বাধীনতা চারুশিল্পী পরিষদ।

শুক্রবার শিল্পকলা একাডেমির চিত্রশালার সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে আর্ট ক্যাম্পের বিস্তারিত তথ্য তুলে ধরে স্বাধীনতা চারুশিল্পী পরিষদ। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সুবর্ণজয়ন্তী উদযাপন পরিষদের সদস্য সচিব আশরাফুল আলম পপলু এবং পরিষদের তিন সদস্য চিত্রশিল্পী নাজমা আক্তার, দেওয়ান মিজান ও মিনি করিম।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আজ শনিবার সকালে একাডেমির চিত্রশালা প্লাজায় সকালে এই আর্টিস্ট ক্যাম্পের উদ্বোধন হবে। দিনব্যাপী আর্ট ক্যাম্পটির উদ্বোধন করবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মুক্তিযোদ্ধা শিল্পী শাহবুদ্দিন আহমেদ এবং বরেণ্য দুই চিত্রকর হাশেম খান ও সমরজিৎ রায় চৌধুরী। বাংলাদেশ ও ভারতের নবীন-প্রবীণ ও প্রখ্যাত ৫০ শিল্পী অংশ নেবেন এই ক্যাম্পে। চিত্রকররা তাদের ক্যানভাসে তুলে ধরবেন কীভাবে একজন শেখ মুজিব বঙ্গবন্ধু হয়ে উঠলেন, কীভাবে তিনি জাতির স্বাধীনতার জন্য সংগ্রাম করেছেন, কি ছিল তার শক্তির উৎস, কীভাবে তৈরি হলো বাংলাদেশ-গৌরবময় সেসব ইতিহাস। পরবর্তীতে ক্যাম্পে চিত্রিত চিত্রকর্ম নিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগীয় শহরে প্রদর্শনীর আয়োজন করা হবে। আগামী মার্চ মাসে প্রদর্শনীটি আয়োজনের পরিকল্পনা করেছেন আয়োজকরা। বাংলাদেশের প্রতিষ্ঠিত ও প্রখ্যাত শিল্পীদের মধ্যে আর্ট ক্যাম্পে অংশ নেবেন শাহাবুদ্দিন আহমেদ, আনোয়ার হোসেন, সমরজিৎ রায় চৌধুরী, হাশেম খান, জামাল আহমেদ, শেখ আফজাল, রোকেয়া সুলতানা, রণজিৎ দাস, আহমেদ শামসুদ্দোহা, ফরিদা জামান, কনকচাঁপা চাকমা, গুলশান হোসেন, দুলাল গাইন, রফি হক, আনিসুজ্জামান, নাসিমা খানম কুইনি, গুপু ত্রিবেদী, মিনি করিম, সমীরণ চৌধুরী, দেওয়ান মিজান, হারুনুর রশীদ টুটুল, জাহিদ মুস্তফা প্রমুখ। ভারতের শিল্পীদের মধ্যে আর্ট ক্যাম্পে চিত্রপট রাঙাবেন আশিষ চ্যাটার্জি, সমীর আইচ, বিশ্বজিৎ মিত্র ও স্বর্ণালী ভৌমিক।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু         ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল পাকিস্তান         রাজধানীতে ইয়াবাসহ আটক ৫৯, মামলা ৫১         ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা