সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রত্যাশা পূরণে ব্যর্থ গেইল

 প্রত্যাশা পূরণে  ব্যর্থ গেইল

মোঃ মামুন রশীদ ॥ অনেক বিপত্তি কাটিয়ে শেষ পর্যন্ত টানা তিনটি ম্যাচ খেলেছেন। টি২০ ক্রিকেটে ভয়ঙ্করতম ব্যাটসম্যান হিসেবে স্বীকৃত ওয়েস্ট ইন্ডিজের বাঁহাতি ওপেনার ক্রিস গেইলকে নিয়ে সবার প্রত্যাশা আকাশছোঁয়া থাকলেও পুরোপুরি ব্যর্থ হয়েছেন তিনি। চলমান বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি২০ আসরে রংপুর রাইডার্সের হয়ে গত তিন ম্যাচে তিনি ব্যাট হাতে করেছেন ১, ৮ ও ২৩। তার ওপর ভরসা করে থাকা রংপুরকেও তাই হতাশ হতে হয়েছে। আর বাংলাদেশের অগণিত ক্রিকেটভক্তও হয়েছেন হতাশ। ৩৯ বছর বয়সী এ বাঁহাতি তারকার এবার সিলেট পর্বে জ্বলে ওঠার অপেক্ষায় থাকবেন সবাই।

এবার যেন বিপত্তি কাটছিলই না গেইলের। বিপিএল খেলতে উদ্বোধনী দিনেই বাংলাদেশে এসেছিলেন ওয়েস্ট ইন্ডিজের এ বিধ্বংসী ওপেনার। কিন্তু ফ্লাইট জটিলতায় বিলম্বে পৌঁছানোর কারণে রংপুর রাইডার্সের হয়ে উদ্বোধনী ম্যাচে খেলা হয়নি। এরপর ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের (সিডব্লিউআই) কাছ থেকে অনাপত্তিপত্র (এনওসি) পেতে দেরি হওয়ার কারণে দ্বিতীয় ম্যাচেও খেলা হয়নি। ক্রিকেটপ্রেমী দর্শকদের অপেক্ষার অবসান ঘটেছে পরের ম্যাচে। রংপুরের তৃতীয় ম্যাচে এবার প্রথম নামেন গেইল। তার ব্যাটিং ঝড় দেখতে বিপুল দর্শক এসেছিলেন, কিন্তু মাত্র ১ রানেই সাজঘরে ফেরেন তিনি। হতাশ হতে হয় দর্শকভক্তদের এবং রংপুরকে। কারণ টি২০ ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান গেইল। এবার বিপিএল খেলতে নামার আগে সব ধরনের টি২০ প্রতিযোগিতা মিলিয়ে সর্বাধিক ১২ হাজার ৯৫ রান ছিল তার নামের পাশে। ১৪৮.০৭ স্ট্রাইকরেটে তার ২১ সেঞ্চুরি ও ৭৫টি হাফসেঞ্চুরি ছিল। রান এবং সেঞ্চুরি-হাফসেঞ্চুরির রেকর্ডে তার ধারেকাছেও নেই আর কোন ব্যাটসম্যান।

বিশ্বব্যাপী বড় বড় টি২০ আসরের অন্যতম আকর্ষণ গেইল বিপিএলেও আলো ছড়িয়েছেন প্রতিটি আসরে। আগের ৫ বিপিএলে অংশ নিয়ে ২৬ ম্যাচ খেলে তিনি ৫৪.০৪ গড়ে ১১৩৫ রান করেন। রান সংগ্রাহকের তালিকায় তার নাম ৬ নম্বরে থাকলেও ১৭৩.৮১ স্ট্রাইকরেট ও ৫ সেঞ্চুরিতে সবার ওপরে গেইল। তাছাড়া তিনিই একমাত্র ব্যাটসম্যান যার বিপিএলে শতাধিক ছক্কা হাঁকানোর রেকর্ড আছে। বিপিএলে ১০৭টি ছক্কা হাঁকানো গেইল গত আসরে প্রথমবারের মতো রংপুর রাইডার্সের চ্যাম্পিয়ন হওয়ার পেছনে রেখেছিলেন গুরুত্বপূর্ণ অবদান। এবারও তাই তাকে দলটি ধরে রাখে। কিন্তু এবার টানা দুই ম্যাচেই ব্যর্থ হন। ছক্কার রাজা গেইল প্রথম ম্যাচে ১ রানে সাজঘরে ফিরলেও নিজের দ্বিতীয় ম্যাচে ১টি ছক্কা হাঁকিয়ে জাগিয়ে তুলেছিলেন দর্শকদের মধ্যে উন্মাদনাকে। কিন্তু স্বদেশী আন্দ্রে রাসেলের দুর্দান্ত ফিল্ডিংয়ে ক্যাচে পরিণত হয়ে তাকে সাজঘরে ফিরতে হয় ৮ রানেই। ঢাকায় প্রথম পর্বে রবিবার রংপুরের পঞ্চম ও শেষ ম্যাচে অবশ্য আরেকটু ভাল করছিলেন। শুরু থেকেই দেখেশুনে খেলতে খেলতে তৃতীয় ওভারে খোলস ছেড়ে বেরিয়ে আসেন এ ব্যাটিং দানব। এবার তিনি পেসার কামরুল ইসলাম রাব্বির ওপর চড়াও হয়ে ২ ছক্কা ও ২ চার হাঁকিয়ে মিরপুরের দর্শকদের ফুঁসে তোলেন। কিন্তু এবারও বেশিদূর যেতে পারলেন না, শুরু করতেই কাটা পড়তে হলো সেই কামরুলের স্লোয়ার ডেলিভারিকে তুলে মারতে গিয়ে। ১৪ বলে ২৩ রানেই শেষ হয় গেইলের ইনিংস।

এবার বিদেশী তারকারাই বিপিএলে আলো ছড়ানো ব্যাটিং উপহার দিয়েছেন। বিশেষ করে সে তালিকায় দক্ষিণ আফ্রিকার রাইলি রুশো, ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরান, আফগানিস্তানের হজরতুল্লাহ জাজাই, কাইরন পোলার্ডরা ঝড় তুলেছেন। তাই গেইলের কাছ থেকেও এমন কিছু পাওয়ার আশায় তাকিয়ে ছিল রংপুর। কিন্তু তিনি হতাশ করেছেন ঢাকায় প্রাথমিক পর্বে তিন ম্যাচ খেলে। আগামীকাল থেকে সিলেটে দ্বিতীয় পর্ব, সেখানে গেইল তা-বের অপেক্ষায় থাকবে তার দল এবং ক্রিকেট ভক্ত-সমর্থকরা। সেখানে হয়তো আরেক দক্ষিণ আফ্রিকান বিধ্বংসী ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স যোগ দেবেন। তাদের পেয়ে ব্যাট হাতে ঝলসে ওঠার চেষ্টায় থাকবেন গেইল নিজেও।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার