সোমবার ২৬ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নকআউট পর্বে গ্রুপসেরা বেলজিয়াম, রানার্সআপ ইংল্যান্ড

স্পোর্টস রিপোর্টার ॥ উভয় দলেরই এক ম্যাচ হাতে রেখেই দ্বিতীয় রাউন্ডে নাম লেখানোটা নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। শুধু বাকি ছিল শেষ ম্যাচটি খেলে গ্রুপসেরা হওয়ার বিষয়টি ফয়সালা করে নেয়ার। বৃহস্পতিবার সেটারও নিষ্পত্তি হয়ে গেল। কালিনিনগ্রাদে অনুষ্ঠিত চলমান রাশিয়া বিশ্বকাপের খেলায় ১৯৬৬ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড অবতীর্ণ হয়েছিল ১৯৮৬ বিশ্বকাপের চতুর্থ স্থান অর্জনকারী বেলজিয়ামের। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই খেলায় ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে ‘জি’ গ্রুপের চ্যাম্পিয়ন হলো তৃতীয় ফিফা র‌্যাঙ্কিংধারী ‘দ্য রেড ডেভিলস্’ খ্যাত বেলজিয়াম। এই হারে গ্রুপ রানার্সআপ হলো দ্বাদশ ফিফা র‌্যাঙ্কিংধারী ‘দ্য থ্রি লায়ন্স’ খ্যাত ইংল্যান্ড। এদিকে একই সময়ে অনুষ্ঠিত একই গ্রুপের অপর খেলায় পানামাকে ২-১ গোলে হারায় তিউনিসিয়া।

বিশ্বকাপের আগের দুই পারস্পরিক মোকাবেলায় ইংল্যান্ড জিতেছিল ১টিতে (১-০, ১৯৯০ আসরের দ্বিতীয় রাউন্ডে)। অপর ম্যাচটি হয়েছিল ড্র (৪-৪, ১৯৫৪ আসরের গ্রুপ পর্বে)। তৃতীয় মোকাবেলায় ব"হস্পতিবার ফুটবলের জনকদের হারিয়ে কড়ায়-গন্ডায় প্রতিশোধটা বেলজিয়ানরা নিয়ে নিল পাক্কা ২৮ বছর পর! ম্যাচের ৫১ মিনিটে গোল করে বেলজিয়াম। আদনান জানুযাজ ডি-বক্সের বাইরে থেকে অবর্ণনীয় বা পায়ের বাঁকানো শটে গোল করে এগিয়ে দেন বেলজিয়ামকে। স্পানিশ কাব রিয়াল সোসিয়েদাদের ২৩ বছর বয়সী এই এ্যাটাকিং মিডফিল্ডারের বেলজিয়ামের জার্সিতে এটাই প্রথম গোল (নবম ম্যাচে)। প্রাণপণ চেষ্টাতেও আর এই গোল শোধ করতে পারেনি ইংল্যান্ড। এই খেলায় খেলানো হয়নি টুর্নামেন্টের সর্বো"চ ৫ গোল করা ইংলিশ ফরোয়ার্ড-অধিনায়ক হ্যারি কেন এবং দ্বিতীয় সর্বো"চ ৪ গোল করা বেলজিয়াম ফরোয়ার্ড রোমেলু লুকাকুকে।

দ্বিতীয় রাউন্ডে বেলজিয়াম মোকাবেলা করবে জাপানকে (২ জুলাই) এবং ইংল্যান্ড মুখোমুখি হবে কলম্বিয়ার (৩ জুলাই)।

পানামা-তিউনিসিয়া ম্যাচটি ছিল স্রেফ আনুষ্ঠানিকতা রক্ষার এবং গুরুত্বহীন। কেননা টানা দুই ম্যাচ হেরে দু’দলেরই বিদায় ঘণ্টা বেজে গিয়েছিল আগেই। পানামার দুর্ভাগ্য- খেলায় আগে গোল করে এগিয়ে গিয়েও হেরে যায় তারা। এর ফলে ফিফার ৫৫ নম্বর র‌্যাঙ্কিংধারী ‘দ্য রেড টাইড’ খ্যাত পানামা অভিষেক বিশ্বকাপে খেলে নিজেদের প্রথম ঐতিহাসিক জয় থেকে বঞ্চিত হয়। পক্ষান্তরে ফিফার ২১তম র‌্যাঙ্কিংধারী ‘ঈগলস্ অব কার্থাজে’ খ্যাত তিউনিসিয়া এ নিয়ে পঞ্চমবারের মতো মূলপর্বে খেলল। আগের চারবারের মতোই এবারও তারা পেরুতে পারল না প্রথম রাউন্ডের গন্ডি।

ম্যাচের ৩৩ মিনিটে তিউনিসিয়ার ডিফেন্ডার ইয়াসিন মেরিয়াহ্্্র আত্মঘাতী গোলে এগিয়ে যায় মধ্য আমেরিকা বা কনকাকাফ অঞ্চলের দেশ পানামা। তবে বিরতির পর ৫১ মিনিটে আরেক ডিফেন্ডার সিয়াম বেন ইউসেফের গোলে সমতায় ফেরে আফি"কান দেশ তিউনিসিয়া। ৬৬ মিনিটে সহ-অধিনায়ক এবং উইঙ্গার ওয়াহ্বি খাযরির গোলে ব্যবধান দ্বিগুণ করে তিউনিসিয়া।

পয়েন্ট টেবিল (গ্রুপ ‘জি’) :

দেশ খেলা জয় ড্র হার গোল পয়েন্ট

বেলজিয়াম ৩ ৩ ০ ০ ৯/২ ৯

ইংল্যান্ড ৩ ২ ০ ১ ৮/৩ ৬

তিউনিসিয়া ৩ ১ ০ ২ ৫/৮ ৩

পানামা ৩ ০ ০ ৩ ২/১১ ০

শীর্ষ সংবাদ:
ভাদ্র মাসের বন্যা নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী         কোতোয়ালির ওসিসহ ৫ পুলিশের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা         করোনাভাইরাসে মৃত্যুর তালিকায় আরও ৩৯ জন         সন্ত্রাসীদের কোনো দলীয় পরিচয় নেই ॥ কাদের         কক্সবাজারের পুলিশ সুপারের প্রত্যাহার চায় রাওয়া         সিনহা হত্যা ॥ পুলিশের দুই মামলায় সিফাতের জামিন         ৩ রুট ছাড়া বিমানের আন্তর্জাতিক ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত বাতিল         অর্থ আত্মসাতের মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে         এবার করোনায় আক্রান্ত প্রণব মুখার্জি         বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত হবেন আলাউদ্দিন আলী         যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব ত্যাগের হিড়িক         ভারতে করোনায় একদিনে সহস্রাধিক মৃত্যু!         বিশ্বে করোনায় আক্রান্ত ২ কোটি ছাড়াল         তথ্যমন্ত্রীর পর লেবাননের পরিবেশমন্ত্রীরও পদত্যাগ         হংকংয়ে গণতন্ত্রপন্থী ব্যবসায়ী গ্রেফতার         ভারতে সেপটিক ট্যাংকে নেমে ৬ শ্রমিকের মৃত্যু         উপসর্গহীনেই করোনা মুক্তির আশা         অনির্দিষ্টকালীন সময়ের জন্য বাতিল হচ্ছে আইপিএল নিলাম         লেবাননের বিস্ফোরণের নিরপেক্ষ তদন্ত দাবি ফ্রান্সের         নাইজারে দুষ্কৃতদের হামলায় ৬ ফরাসীসহ নিহত ৮        
//--BID Records