মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লক্ষ্মীপুরে বিদ্যালয়ের ভবন সংকটে শিক্ষা কার্যক্রম ব্যাহত

লক্ষ্মীপুরে বিদ্যালয়ের ভবন সংকটে শিক্ষা কার্যক্রম ব্যাহত

নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর ॥ লক্ষ্মীপুর রায়পুর উপজেলার এল কে এইচ উপকূলীয় উচ্চ বিদ্যালয়ের নিজস্ব কোনো ভবন না থাকায় শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। একই সঙ্গে রয়েছে শিক্ষক ও শ্রেণিকক্ষ সংকট। জরাজীর্ণ টিনের ঘর, ভাঙাচুরা বেড়ার কারণে শিক্ষার স্বাভাবিক পরিবেশ ব্যাহত হচ্ছে। সামান্য দমকা বাতাস ও একটুখানি বৃষ্টি হলেই ঝুঁকি এড়াতে ছাত্রছাত্রীদেরতে অন্যত্র সরিয়ে নেয়া হয়। তবে মেঘনা উপকূলীয় উন্নয়ন বঞ্চিত এ প্রতিষ্ঠানে ফলাফলে রয়েছে সফলতা।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এবারের এসএসসি পরীক্ষায় বিদ্যালয়টির ১০৫ শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ৯৩ শিক্ষার্থীই কৃতকার্য হয়েছে। এ ছাড়া গত কয়েক বছরে বেশ কিছু শিক্ষার্থী জিপিএ-৫সহ ভালো ফলাফল করেছে। চরাঞ্চলের বিদ্যালয়ে মেধা বিকাশের সম্ভাবনা থাকা শর্তেও নানা সমস্যা ও সরকারের পৃষ্ঠপোষকতার অভাবে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।

জানা গেছে, এক একর ২০ শতাংশ জমিতে এল কে এইচ উপকূলীয় উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ১৯৯৩ সালে। সে সময় মাত্র ৬ জন শিক্ষার্থী নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করা হয়। প্রতিষ্ঠান কর্মকর্তা ও শিক্ষকদের আন্তরিকতায় বর্তমান অধ্যয়নরত শিক্ষার্থীর সংখ্যা ছয়’শ ১৩জন। তবে বিভিন্ন সমস্যার কারণে বিদ্যালয়ে ১২ জন শিক্ষকের স্থলে বর্তমানে ছয়জন শিক্ষক দায়িত্ব পালন করছেন। এতে পাঠদানে হিমশিম খেতে হচ্ছে শিক্ষকদের। ৮টির মধ্যে ৫টি শ্রেণিকক্ষই ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। শ্রেণিকক্ষ সংকটের কারণে শিক্ষার্থীদের বাহিরে ক্লাস নিতে হচ্ছে।

এদিকে জেলা ভারপ্রাপ্ত মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সরিৎ কুমার চাকমার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, জরাজীর্ণ বিদ্যালয়গুলো পরিদর্শন করা হচ্ছে। বরাদ্ধ না থাকায় এ সব নিয়ে কাজ করা যাচ্ছে না। নতুন বরাদ্ধ এলে সংস্কারের কাজ করা হবে। গত দুই বছর নিয়োগ না থাকায় শিক্ষক সংকট রয়েছে। শীঘ্রই এ সংকট নিরসন করা হবে বলে। এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য মোহাম্মদ নোমানের দৃষ্টি আকর্ষন করা হলে তিনি জানান, বিদ্যালয়টির ব্যাপারে ডিও লেটার দেয়া আছে। আশা করি চলতি অর্থবছরে এটি হয়ে যাবে। এলাকাবাসী শিক্ষা বান্ধব সরকারের ঊর্ধ্বতন কর্র্তৃপক্ষের কাছে জোর দাবি, বিদ্যালয়টি উন্নয়নে জরুরী ভিত্তিরে ব্যবস্থা গ্রহন করবেন, এ প্রত্যাশা সকলের।

শীর্ষ সংবাদ:
ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার         আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ         আর্থিক ক্ষতি না হলে বাড়ি থেকে কাজের পরামর্শ ব্রিটিশ প্রধানমন্ত্রীর         বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল         পেঁয়াজের ভাণ্ডার ৪ জেলার ওপর বিশেষ নজর         ওয়াসায় বছরে মূল বেতন ৭০ কোটি টাকা, ওভারটাইম ৯৫ কোটি         ডিজির গাড়িচালক হয়ে স্বাস্থ্যে মালেকের পারিবারিক রাজত্ব         ধ্বংসপ্রায় কর্ণফুলী, রক্ষার উদ্যোগ নেই         দেশে করোনায় শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়িয়েছে         চরে বিদ্যুতের আলো         হাটহাজারী মাদ্রাসায় ছাত্র আন্দোলন দীর্ঘদিনের ক্ষোভের ফসল         বিস্ফোরণের বিষয়ে আগাম সতর্কতা জারি         নৃত্যের আড়ালে নারী পাচার করে দুবাইয়ে নির্যাতন চালানো হতো         প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ জানবে সারাদেশ         ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ