শুক্রবার ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উত্তর মেরু বাঁচাতে নতুন জলবায়ু লক্ষ্যমাত্রা চাই

  • নেচার ক্লাইমেট চেঞ্জ সাময়িকীর প্রতিবেদন

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি এখন বিপজ্জনক অবস্থায় পৌঁছেছে। পরিস্থিতি ক্রমেই জটিল হচ্ছে। বিজ্ঞানীরা বলছেন, তাপমাত্রা বৃদ্ধির হার ২ ডিগ্রী সেলসিয়েসের মধ্যে ধরে রাখলেও উত্তর মেরুর বরফ গলে যাওয়া আটকানো যাবে না। তাপমাত্রা বৃদ্ধির হার এই মাত্রায় ধরে রাখাকে দীর্ঘদিন ধরেই জলবায়ু পরিবর্তন রোধের একটি বাস্তবসম্মত উপায় বিবেচনা করা হয়ে এসেছে। এএফপি।

তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রী সেলসিয়েসের মধ্যে ধরে রাখলে সেটি জলবায়ু পরিবর্তন রোধ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। নেচার ক্লাইমেট চেঞ্জ সাময়িকীতে সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে একথা বলা হযেছে। তাপমাত্রা বৃদ্ধির হার ২ ডিগ্রীর মধ্যে রাখলে সেটি মেরু অঞ্চলের বরফ গলা আটকানো সম্ভব নয় বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, এই হার ২ ডিগ্রী সেলসিয়েসের মধ্যে ধরে রাখলে উত্তর মেরুর বরফ গলে যাওয়ার সম্ভবনা চার ভাগে এক ভাগ। কিন্তু ১.৫ ডিগ্রীতে রাখতে পারলে সম্ভবনা ৪০ ভাগে ১ ভাগে কমে যাবে। যুক্তরাষ্ট্রের কলোরাডো ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক এবং প্রতিবেদনের সহলেখক আলেক্সান্ড্রা জাহন বলেন, ‘আমার কাছে প্রথমে মনে হয়নি তাপমাত্রা বৃদ্ধির হার অর্ধ ডিগ্রী কমিয়ে আনলে তার ফল খুব তাৎপর্যপূর্ণ হতে পারে। কিন্তু এটি বড় রকম পরিবর্তন আনতে পারবে বলে পরে জানা গেছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ন্ত্রণে মধ্যে রাখতে ২০১৫ সালে প্যারিসে যে চুক্তি সই হয়েছিল তাতে তাপমাত্রা বৃদ্ধির হার ২ ডিগ্রী সেলসিয়েসে সীমিত রাখার কথা বলা হয়েছিল। ১৯৭ দেশ ওই চুক্তিতে সই করে। জলবায়ু পরিবর্তনই মেরু অঞ্চলের বরফ গলে যাওয়ার একমাত্র কারণ নয়। এটি গলে যাওয়ার প্রক্রিয়াকে দ্রুত করছে। মেরু অঞ্চলে বরফের আয়তন কমে আসার সঙ্গে সঙ্গে বেড়েছে সাগরের পানির আয়তন। বর্ধিত পানি সূর্যের তাপ শোষণ করে মেরু অঞ্চলকে উষ্ণ করে তুলছে। গত চার দশকে পুরো মেরু অঞ্চলের বরফ কমেছে ৪০ শতাংশ। বরফ কমার অর্থ সাগরের পানির পরিমাণ বেড়ে যাওয়া, যা পুনরায় বরফ গলনে সহায়তা করছে। সমুদ্রের পানি বৃদ্ধির কারণে মূলত তাপমাত্রা বৃদ্ধির হার ২ ডিগ্রী সেলসিয়েসের মধ্যে ধরে রাখাকে এখন আর যথেষ্ট বিবেচনা করা যাচ্ছে না।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
প্রাচ্যের সঙ্গে সংযোগের আদর্শ স্থান হতে পারে দেশ         থামছেই না ধর্ষণ ॥ সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল         দলিত তরুণীর বাড়িতে যাওয়ার পথে রাহুল-প্রিয়াঙ্কা আটক         টিআইবির প্রতিবেদন তথ্যভিত্তিক ও সঠিক নয় ॥ কাদের         ঢাকায় গৃহকর্মীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা রিমান্ডে         সরবরাহ বাড়লেও পেঁয়াজের দাম কমছে না         দেশে করোনায় মৃত্যু কমেছে         এক বছরের মধ্যে সব ঝুলন্ত তার অপসারণ         মহামারীর মধ্যেই হবে একুশে গ্রন্থমেলা         বিচার বিভাগীয় তদন্ত দলের ঘটনাস্থল পরিদর্শন         ৪ অক্টোবর থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন         মাদকাসক্ত পুলিশ ও কারবারিদের তালিকা হচ্ছে ৬৪ জেলায়         ফ্লাইটে সর্বোচ্চ ২৬০ ও মাঝারি এয়ারক্রাফটে ১৪০ যাত্রী নেয়া যাবে         এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮