শনিবার ৯ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমতলীতে ইটভাটাতে দেদারসে পুড়ছে কাঠ

আমতলীতে ইটভাটাতে দেদারসে পুড়ছে কাঠ

নিজস্ব সংবাদদাতা, আমতলী, বরগুনা ॥ বরগুনার আমতলী-তালতলী উপজেলার বিভিন্ন স্থানে ড্রাম চিমনি অবৈধ ইটভাটা গড়ে উঠছে। এ সকল ইটভাটিতে দেদারসে পুড়ছে কাঠ। নিরব পরিবেশ অধিদপ্তরের লোকজন। ইটভাটির মালিকরা পরিবেশ অধিদপ্তর ও প্রশাসনের লোকজনদের মোটা অংকের অর্থের বিনিময়ে ম্যানেজ করে কাঠ দিয়ে ইট পোড়াচ্ছেন। প্রশাসন দেখেও না দেখার ভাব করছে। এতে বিপন্ন হচ্ছে পরিবেশ। পরিবেশ অধিদপ্তরের লোকজনকে টাকা দিলেই মিলে কাঠ দিয়ে ইট পোড়ানোর অনুমতি। পরিবেশ অধিদপ্তরের লোকজন ইটভাটাতে এতে টাকা নিয়ে যায় বলে অভিযোগ রয়েছে।

জানাগেছে, বরগুনার আমতলী ও তালতলী উপজেলার বিভিন্ন স্থানে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, জেলা প্রশাসকের লাইসেন্স ছাড়া ১০ টি ড্রাম চিমনি (ব্যারেল) ইটভাটা রয়েছে। এ সকল ইাটভাটি স্বল্প উচ্চতার ড্রাম চিমনি ও ৫০-৬০ ফুট উচ্চতার অস্থায়ী চিমনি ইটভাটা স্থাপন করা হয়েছে। জ্বালানী হিসাবে সকল ইটভাটির্তে কাঠ পোড়ানোর জন্য গ্রাম ও ফারতার বনাঞ্চল থেকে বিভিন্ন জাতের গাছ কেটে স্তুপ করে রাখছে। এতে পরিবেশ বিপর্যয়সহ জনস্বাস্থ্যের মারাত্মক হুমকির আশঙ্কা করেছে পরিবেশবাদীরা।

পরিবেশ অধিদপ্তর বরিশাল বিভাগীয় কর্যালয়ের সহকারী পরিচালক আরেফিন বাদল বলেন, আমতলীতে অনেক ইটভাটাতে পরিবেশ অধিদপ্তরের কোন ছাড়পত্র নেই। পরিবেশ অধিদপ্তরের নীতিমালা লঙ্ঘন করে কেউ ইটভাটি নির্মাণ ও কাঠ দিয়ে ইট পোড়ালে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। টাকা নেয়ার কথা অস্বীকার করে তিনি আরো বলেন, আমতলীতে পাঁচটি ইটভাটাতে জরিমানা করে ড্রাম চিমনি ভেঙ্গে দিয়েছি। তবে ভেঙ্গে দেয়ার পরে কিভাবে আবার ইট পোড়াচ্ছেন এমন প্রশ্নের জবাবে তিনি কোন সদুত্তর দিতে পারেননি।

শীর্ষ সংবাদ:
সমৃদ্ধ বিশ্ব গড়তে হবে ॥ জাতিসংঘে বাংলায় ভাষণে প্রধানমন্ত্রীর আহ্বান         সভাপতি নিজ আসন ছেড়ে এসে স্বাগত জানান বঙ্গবন্ধুকে         শেখ হাসিনার প্রশংসায় গুতেরেস         বিএনপির লক্ষ্য নিজেদের উন্নয়ন ॥ সেতুমন্ত্রী         কমিউটার ট্রেনে ডাকাতের হামলায় দুই যাত্রী নিহত, মাল লুট         চার শিক্ষা প্রতিষ্ঠানে ১৩ শিক্ষার্থী ও ৯ শিক্ষক করোনা আক্রান্ত         বাংলাদেশ ও ভারতের জঙ্গীরা সংগঠিত হচ্ছে         সড়ক দুর্ঘটনায় পাঁচ জেলায় নিহত ১০         এ বছর আন্দোলনে যাচ্ছে না বিএনপি         সিআরবিতে হাসপাতালের বিষয়ে সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী         স্কুলে এসে করোনা আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া যায়নি : শিক্ষা উপমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩১         চন্দ্রিমা উদ্যানে কারো কবর থাকবে না : স্থানীয় সরকার মন্ত্রী         দিল্লীর আদালতে দুপক্ষের গোলাগুলিতে, নিহত ৩         দেশের সবচেয়ে বড় রাবারড্যাম প্রকল্প অবশেষে আলোর মুখ দেখছে         রাজশাহীতে করোনা উপসর্গে আরও ৫ জনের মৃত্যু         কোভিড আরও বেশি প্রাণঘাতী হয়ে উঠবে এমন সম্ভাবনা কম ॥ সারাহ গিলবার্ট         ইলেকট্রনিক যন্ত্রের জন্য একই ধরনের চার্জার তৈরির প্রস্তাব         বিএনপি রাজনীতি করে লুটপাটের জন্য ॥ সেতুমন্ত্রী         ঢাকা বিভাগেই সাড়ে তিন হাজার মাদক কারবারি রয়েছে