বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের হার না ড্র, ফয়সালা আজ

  • বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট

মিথুন আশরাফ ॥ চট্টগ্রাম টেস্টে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে বড়ই বিপদে আছে বাংলাদেশ। হারের শঙ্কাতেই এখন পড়ে গেছে। এ হার থেকে মুক্ত হওয়ার পথ একটাই। শ্রীলঙ্কার বোলারদের সামনে প্রাচীর হয়ে দাঁড়িয়ে থেকে যদি ব্যাটসম্যানরা নিজের সেরাটা দিতে পারেন। তাহলেই কেবল ১১৯ রানে পিছিয়ে থাকার সঙ্গে ৭ উইকেট হাতে নিয়েও ম্যাচ ড্র করা সম্ভব। শেষ পর্যন্ত বাংলাদেশের হার হবে না টেস্ট ড্র হবে। সেই ফয়সালা আজই হয়ে যাবে। আজ যে বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম টেস্টের পঞ্চম ও শেষদিন।

ইনিংস ব্যবধানে হার এড়াতে হলে বাংলাদেশকে প্রথমে ১২০ রান করতে হবে। এই রান তোলার পরও দলের ব্যাটসম্যানদের লক্ষ্যই থাকছে উইকেটে টিকে থাকা। যত বেশি সময় পারা যায় উইকেটে থাকা। তা করতে পারলে কোনরকম যদি দ্বিতীয় সেশনটাও পার করে দেয়া যায় তাহলে ম্যাচ ড্র হওয়ার সম্ভাবনাই বেশি থাকছে। তা না হলেই হারের কোলে ঢলে পড়তে পারে মাহমুদুল্লাহবাহিনী।

প্রথম ইনিংসে ৫১৩ রানের বড় স্কোর করেছে বাংলাদেশ। অসাধারণ ব্যাটিং। এমন ব্যাটিংয়ের পর হারের সম্ভাবনা তৈরি হবে তা ভাবাই যায়নি। কিন্তু এত বেশি স্পিনার নিয়েও কোন কাজ হয়নি। নখদন্তহীন স্পিন বোলিংই দেখার মিলেছে। শ্রীলঙ্কা ব্যাটসম্যানদের বিপদে ফেলতে না পারায় ৭১৩ রান করে ফেলে লঙ্কানরা। ২০০ রানে পিছিয়ে থেকে খেলতে নেমে ৩ উইকেট হারিয়ে যখন ৮১ রান করে বাংলাদেশ হারের সম্ভাবনা তৈরি হয়ে যায়।

বাংলাদেশ স্পিনাররা যেখানে অসময়ে ভেল্কি দিয়েছেন সেখানে শ্রীলঙ্কা স্পিনারদের চিত্র একেবারেই ভিন্ন। তারা শুরুতেই ঝলক দেখান। আর তাতে করেই বাংলাদেশের বিপদ দেখা যাচ্ছে। শুরুতে অবশ্য তামিম ইকবাল ও ইমরুল কায়েস খুব ভালভাবেই এগিয়ে যেতে থাকেন। কিন্তু ৫২ রান স্কোরবোর্ডে যোগ হতেই ইমরুল (১৯) যখন আউট হন তখন উইকেট পড়া যেন শুরু হয়। ৭৬ রানে তামিম (৪১) ও হিসেবে দিনের শেষ বলে গিয়ে যখন ৮১ রানে মুশফিকুর রহীমও (২) সাজঘরে ফেরেন তখন বিপদ সঙ্কেতই মেলা শুরু করে দেয়। এখন উইকেটে থাকা মুমিনুল হকের (১৮*) সঙ্গে লিটন কুমার দাস, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, সানজামুল ইসলাম, তাইজুল ইসলাম ও মুস্তাফিজুর রহমানই দলকে হার থেকে বাঁচাতে পারেন। যদি ব্যাট হাতে বিশেষ কিছু করে দেখাতে পারেন।

তৃতীয়দিন যেখানে ৩ উইকেট হারিয়ে ৫০৪ রান করেছিল শ্রীলঙ্কা সেখানে চতুর্থদিন ৯ উইকেট হারিয়ে আরও ২০৯ রান যোগ করে। ৭১৩ রান করে ইনিংস ঘোষণা করে। শ্রীলঙ্কান ব্যাটসম্যানরা এদিন মারমুখী হয়ে দ্রুত রান তোলার তাগিদেই খেলেন। তাতে করে তৃতীয়দিন ৮৭ রানে অপরাজিত থাকা রোশেন সিলভা (২৩০ বলে ১০৯ রান) ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি করেন। তৃতীয়দিন ৩৭ রানে অপরাজিত থাকা দিনেশ চান্দিমালও (১৮৫ বলে ৮৭ রান) সেঞ্চুরির কাছাকাছি গিয়ে আউট হন। দুইজন মিলে চতুর্থ উইকেটে ১৩৫ রানের জুটি গড়েন।

এরপর এক এক করে ধুন্ধুমার ব্যাটিং করে নিরোশান ডিকভেলা (৬১ বলে ৬২ রান) হাফ সেঞ্চুরি করে ফেলেন। দিলরুয়ান পেরেরা (৩২), রঙ্গনা হেরাথও (২৪) স্কোরবোর্ডে রান বাড়াতে বিশেষ ভূমিকা রাখেন। হেরাথ যখন ৭১৩ রানে আউট হয়ে যান তখনই ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। সেই সঙ্গে প্রথম ইনিংসে ২০০ রানে এগিয়েও যায়। এদিন স্পিন ভেল্কি দেখা যায়। কিন্তু সেই ভেল্কি এমন সময় মিলে যখন সুসময় আসার আর কোন সম্ভাবনা নেই যেন। শ্রীলঙ্কা যে চতুর্থদিনে ৬ উইকেট হারায়, সবকটি উইকেটই স্পিনাররা শিকার করেন। কিন্তু ততক্ষণে শ্রীলঙ্কা ২০০ রানের লিড নিয়ে নেয়। সেই লিডের পর যখন চতুর্থদিন শেষ হওয়ার আগেই ৩ উইকেট হারিয়ে বাংলাদেশ চাপে পড়ে যায়। হারের শঙ্কাও এখন উড়িয়ে দেয়া যাচ্ছে না। তবে ব্যাটসম্যানরা যদি হাল ধরতে পারেন তাহলে ড্র করার সম্ভাবনাও থাকছে। এখন দেখা যাক শেষ পর্যন্ত আজ ম্যাচ থেকে কি ফল বের হয়।

শীর্ষ সংবাদ:
খিলগাঁওয়ে গাড়ির ধাক্কায় তরুণী নিহত         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার সংঘর্ষে ৫ কৃষি শ্রমিক নিহত         রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ