বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৮ ফেব্রুয়ারি ঢাকার সঙ্গে সড়ক, রেল ও নৌ যোগাযোগ বন্ধ

  • বিএনপি ও ২০ দলীয় জোটের নেতাকর্মীদের রাজপথে দাঁড়াতে দেয়া হবে না

শংকর কুমার দে ॥ বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার দিন ৮ ফেব্রুয়ারিতে রাজধানী ঢাকার সঙ্গে বাস, রেল, লঞ্চসহ সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয়া হবে। রাজধানী ঢাকায় আসার প্রবেশপথ নারায়ণগঞ্জ, গাজীপুর-টঙ্গী, সাভার-আশুলিয়া ও কেরানীগঞ্জের রাস্তায় যানবাহন চলাচল বন্ধের জন্য বসানো হবে পুলিশের চেকপোস্ট। পরিবহন ও লঞ্চ মালিক-সমিতিও ওই দিন তাদের যানবাহন চলাচল বন্ধ রাখবে এমন কথা জানিয়েছেন সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের। রায়ের দিন বেগম খালেদা জিয়ার আদালতে যাতায়াতের সময় একমাত্র আইনজীবী ছাড়া অন্য কাউকেই গাড়িবহর কিংবা কোথাও বিএনপি ও তাদের জোটের নেতাকর্মীদের জমায়েত হতে দেয়া হবে না। অঘোষিত ১৪৪ ধারা জারি থাকবে বেগম খালেদা জিয়ার রায় ঘোষণার দিন, ৮ ফেব্রুয়ারি। বিএনপি ও তার ২০ দলীয় জোটের নেতাকর্মীদের রাজপথে দাঁড়াতেই দেবে না-এমন পরিকল্পনা গ্রহণ করেছে পুলিশ। পুলিশ সদর দফতর সূত্রে এ খবর জানা গেছে।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, বেগম খালেদা জিয়ার রায় ঘোষণার দিন ৮ ফেব্রুয়ারিতে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী নাশকতা, নৈরাজ্য সৃষ্টি করতে পারে এমন আশঙ্কার তথ্যের ভিত্তিতে নজিরবিহীন নিচ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করতে যাচ্ছে পুলিশ প্রশাসন। রায়কে ঘিরে কোন ধরনের নাশকতা ও নৈরাজ্য সৃষ্টি করার আশঙ্কায় সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হবে পুলিশ, র‌্যাব, ডিবি, দাঙ্গা পুলিশ, গোয়েন্দা সংস্থাসহ আইনশৃঙ্খলা বাহিনী। রাজধানী ঢাকাসহ দেশব্যাপী পরিকল্পিতভাবে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর আগেই কর্তব্যরত আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের ডাইরেক্ট এ্যাকশনে যাওয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে। এ জন্য রাজধানী ঢাকার রাস্তায় রাস্তায় ব্যাপক চেকপোস্ট, টহল বৃদ্ধি, বাড়তি পুলিশ মোতায়েন করা হবে। জটলাবেঁধে বিএনপি ও তার ২০ দলীয় জোটের নেতাকর্মীদের দাঁড়াতে দেখলেই কঠোর এ্যাকশনে যাবে আইনশৃঙ্খলা বাহিনী।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, বেগম খালেদা জিয়ার মামলার রায়ের দিন রাজধানী ঢাকাসহ সকল দেশের সকল মেট্রোপলিটন এলাকা, জেলা শহর, থানা পর্যায়ে আইনশৃঙ্খলা বাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখার জন্য কৌশলগত পরিকল্পনা নেয়া হয়েছে। কোন ধরনের নাশকতা, নৈরাজ্য ও বিশৃঙ্খলার চেষ্টা করার আগেই এ্যাকশনে যাবে আইনশৃঙ্খলা বাহিনী।

বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার আদালত থেকে ফেরার পথে অন্তত অর্ধডজন বার সহিংস সন্ত্রাসী কর্মকা-ে জড়িয়েছে বিএনপির নেতাকর্মীরা। সর্বশেষ হাইকোর্ট এলাকায় পুলিশের প্রিজনভ্যানে আক্রমণ করে বিএনপির কর্মী আসামি ছিনতাই, পুলিশ সদস্যদের বেধড়ক পিটুনি, পুলিশের আগ্নেয়াস্ত্র ছিনতাই করে ভাংচুর, গাড়ি ভাংচুর ও সন্ত্রাসের তা-বলীলা চালানো হয়েছে। এর আগে গত নবেম্বর ও ডিসেম্বর মাসে এই ধরনের সহিংস সন্ত্রাসী কর্মকা-ে জড়িয়ে গাড়ি ভাংচুর, অগ্নিসংযোগ,পুলিশের সঙ্গে মারামারি, নাশকতা ও নৈরাজ্য সৃষ্টির মাধ্যমে সহিংস সন্ত্রাসের তা-বলীলা চালিয়েছে। বেগম খালেদা জিয়া আদালত থেকে ফেরার পথে যেহেতু সহিংস সন্ত্রাসের ঘটনা ঘটা অব্যাহত আছে সেহেতু রায় ঘোষণার দিন সহিংস সন্ত্রাসের ঘটনা যে ঘটবে না সেই নিশ্চয়তা নেই।

পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের একাধিক নেতার সঙ্গে আলাপ হলে তারা জানান, বেগম খালেদা জিয়ার রায় ঘোষণার দিনে যেভাবে বিএনপি ও তার ২০ দলীয় জোট অঘোষিত যুদ্ধের প্রস্তুতি গ্রহণ করেছে তাতে কোটি কোটি টাকা ব্যয়ে তৈরি পরিবহনে আর যাতে অগ্নিকা- ও ভাংচুর করতে না পারে সেজন্য ওই দিন যানবাহন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হচ্ছে। এ ছাড়া পরিবহনের চালক, হেলপারের জীবনের নিরাপত্তার প্রশ্নটিও জড়িত। এমন পরিস্থিতিতে যানবাহন রাস্তায় নামানো নিরাপদ মনে করছেন না পরিবহন মালিক ও শ্রমিকরা। পুলিশ প্রশাসন কর্তৃপক্ষের সঙ্গেও পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দের আলাপ- আলোচনা অব্যাহত আছে বলে জানা গেছে।

পুলিশের আইজি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী দায়িত্ব গ্রহণের পরদিন পুলিশ সদর দফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেছেন, আমরা দৃঢ়তার সঙ্গে বলতে চাই বাংলাদেশ পুলিশ আইনের মধ্যে থেকে মানুষের নিরাপত্তা বিধানের জন্য, জানমালের নিরাপত্তা বিধানের জন্য আইনের মধ্য থেকে সর্বোচ্চ কঠোর অবস্থানে থাকবে।

শীর্ষ সংবাদ:
নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল         বন্যার্তদের পাশে রয়েছে সরকার ॥ ত্রাণ প্রতিমন্ত্রী         নতুন সচিব ৮ মন্ত্রণালয়ে         বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বঙ্গবন্ধু টানেলের টোল আদায় করবে চায়না কমিউনিকেশনস         খোলা বাজারে ডলারের দাম আজ ৯৯ টাকা         ঢাকার শীর্ষ সন্ত্রাসী রোজেন বাহিনীর সেকেন্ড-ইন কমান্ড গ্রেফতার         দেশে আরও ২২ জনের করোনা শনাক্ত         করোনা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে বাংলাদেশ : স্বাস্থ্যমন্ত্রী         দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই ॥ খাদ্যমন্ত্রী         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি