শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগেকার মিউজিক হিমালয়ের মতো আর এখন সাগরের মতো ॥ পন্ডিত যশরাজ

আগেকার মিউজিক হিমালয়ের মতো আর এখন সাগরের মতো ॥ পন্ডিত যশরাজ

স্টাফ রিপোর্টার ॥ ‘বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসবে আমি এই প্রথমবার এসেছি। এর আগে পত্র-পত্রিকার মাধ্যমে এ উৎসব সম্পর্কে পড়েছি। যে অনুভূতি হয়েছে তার বহি:প্রকাশ ঘটবে আমার পরিবেশনায়। পারফরমেন্স সম্পর্কে আগে কিছু বলা যায় না, ভাল হবে কি মন্দ হবে। ইচপিরিচুয়াল বলেতে একটা জিনিষ আছে, সেটা গান-বাজনায় থাকে আর দিনে দিনে বেড়ে যায়। আগেকার মিউজিক ছিল হিমালয়ের মতো আর এখনকার মিউজিক সাগরের মতো। সাজা-বাজা কেশ ইয়ে বাংলাদেশ’-একথা বলেন উপমহাদেশের প্রখ্যাত উচ্চাঙ্গসঙ্গীতশিল্পী পন্ডিত যশরাজ। রাজধানীর আবাহনী মাঠে আয়োজিত বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসবের চতুর্থ রজনী আগামীকাল শুক্রবার শেষপ্রহরে সঙ্গীত পরিবেশন করবেন তিনি।

এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় রাজধানীর এক অভিজাত হোটেলে। এতে পন্ডিত যশরাজের পাশাপাশি উপস্থিত ছিলেন তার কন্যা ও সরদ বাদক আবীর হোসেন।

পন্ডিত যশরাজ আরো বলেন, উচ্চাঙ্গসঙ্গীত গুরুমূখী বিদ্যার পাশাপাশি চর্চার বিষয়। মিউজিকের কোন দেশভাগ নেই। তবলা থেকে কণ্ঠসঙ্গীতে আসা সম্পর্কে তিনি বলেন, আমি প্রথম জীবনে খুবই ভাল তবলা বাজাতাম। মনের ভাললাগা থেকেই কণ্ঠসঙ্গীতে এসেছি। এর অর্থ এই নয় যে তবলা আমি ভাল বাসিনা। সঙ্গীতের কম্পোজিশন সম্পর্কে তিনি বলেন, আমি মনেকরি, প্রত্যেকের মধ্যে কম্পোজিশন আছে। এর প্রয়োগের ক্ষেত্রে সজাগ থাকতে হবে। সঙ্গীতের স্বর্ণযূগ সম্পর্কে তিনি বলেন, সঙ্গীতের গোল্ডেন পিরিয়ড সব সময়ই চলমান। এ সম্পর্কে আমি যেটা ভাবছি তাই সেয়ার করছি।

সরদবাদক আবীর হোসেন বলেন, আমরা সুরের মাধ্যমে আসি ইমাজিনেশনের পাওয়ার দিয়ে। রাগের মাধ্যমে সেই ক্রিয়েশন প্রেজেন্ট করি। বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব সম্পর্কে তিনি বলেন, এর আগে আমি দুইবার এই উৎসবে বাজিয়েছি। এত সুন্দর অর্গানাইজ আমি আর কোন উৎসবে দেখি নাই। এখানের আতিথেয়তাসহ সব কিছুই খুবই সুন্দর। প্রতি বছর আমিসহ অনেকেই এই উৎসবের জন্য অপেক্ষায় থাকি। প্রথম দিকে যখন শুনলাম বেঙ্গল উৎসব এবার হচ্ছে না। সত্যিই মনটা খুব খারাপ হয়েছিল। অনেক দু:খ পেয়েছিলাম। পরবর্তিতে যখন শুনলাম হচ্ছে কিন্তু অন্য যায়গায়, মনটা আনন্দে ভরে গেল। শিল্পী আবীর হোসেন উৎসবের তৃতীয় রজনীতে সেতার বাজিয়ে শ্রোতা-দর্শকদের মুগ্ধ করেন।

শীর্ষ সংবাদ:
উপকূলীয় অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে আসছে ঝড়         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৪৪         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীরা ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আইজিপির শ্রদ্ধা নিবেদন         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         দেশের জন্য বঙ্গবন্ধু নিজ স্ত্রী সন্তানদের পর্যন্ত সময় দেননি: মেয়র আতিক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের