শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ত্রাণে সয়লাব রোহিঙ্গা ক্যাম্প, খোলাবাজারে পণ্য বিক্রির পর বিতরণ স্থগিত

মোয়াজ্জেমুল হক/ এইচএম এরশাদ ॥ বিভিন্ন ধরনের ত্রাণ সামগ্রীতে ভরপুর হয়ে আছে উখিয়া টেকনাফে আশ্রিত রোহিঙ্গাদের ক্যাম্পগুলোতে। দেশী বিদেশী বেসরকারী পর্যায়ের এসব ত্রাণ সামগ্রীর বড় একটি অংশ রীতিমত বািণজ্যিক পর্যায় চলে গেছে। মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গা পরিবারগুলো ত্রাণের একটি অংশ খোলা বাজারে বিক্রি করে নগদ টাকা হাতিয়ে নেয়ার তৎপরতায় মেতে উঠেছে। এ ধরনের অভিযোগ ওঠার পর জেলা প্রশাসন তদন্ত করে তার সত্যতা পেয়ে এক সপ্তাহের জন্য খাদ্য জাতীয় সামগ্রী ছাড়া অন্যান্য ত্রাণ সামগ্রী বিতরণ সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়ায় বেসরকারী সংস্থাগুলোর পক্ষ থেকে তা কার্যকর করা হয়েছে। নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী ছাড়াও অন্যান্য পণ্যের মধ্যে শীতবস্ত্র বিশেষ করে কম্বলেরও ছড়াছড়ি হয়েছে। এ অবস্থায় রোহিঙ্গারা উখিয়া টেকনাফের খোলা বাজারে চাল, ডাল, তেল, চিনি থেকে শুরু করে কম্বলসহ বিভিন্ন ধরনের শীতবস্ত্র এবং অন্যান্য পণ্যাদি বাজারে বিক্রি করছে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ আশরাফ হোসেন স্বাক্ষরিত এক পরিপত্রে বলা হয়েছে, অতিরিক্ত ত্রাণ বিতরণের সুযোগে বহু রোহিঙ্গা এসব সামগ্রী বাইরে বিক্রি করে দিচ্ছে। বিষয়টি অপচয় হিসেবে ধরে নিয়ে এ প্রক্রিয়া রোধে জেলা প্রশাসন ইতোমধ্যে গত সোমবার থেকে আগামী ১৭ ডিসেম্বর পর্যন্ত বেসরকারী স্বেচ্ছাসেবী সংগঠনকে ত্রাণ বিতরণ বন্ধ রাখার অনুরোধ জানানোর পর তা কার্যকর হয়েছে।

পাঁচ শতাধিক রোহিঙ্গা ডিপথেরিয়া আক্রান্ত ॥ মিয়ানমার থেকে পালিয়ে এসে উখিয়া ও টেকনাফে ১২টি শিবিরে আশ্রিত রোহিঙ্গাদের মধ্যে মরণব্যাধি এইচআইভি এইডস রোগ শনাক্ত হয়েছে। যে সংখ্যা দিন দিন বাড়ছে। কক্সবাজার সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডাঃ শাহীন আবদুর রহমান চৌধুরী জানিয়েছেন, এ পর্যন্ত ১০৭ জন রোহিঙ্গার মধ্যে এইচআইভি এইডস শনাক্ত হয়েছে। এরপর ডিপথেরিয়া রোগও নতুন করে শনাক্ত হচ্ছে একের পর এক রোহিঙ্গার মাঝে।

এ রোগের নতুন করে সন্ধান পাওয়ায় রোহিঙ্গাদের চেয়ে স্থানীয় বাসিন্দারা বেশী আতঙ্কিত অবস্থায় রয়েছে। ডিপথেরিয়া রোগে শিশুসহ পাঁচ শতাধিক রোহিঙ্গা আক্রান্ত হওয়ার তথ্য মিলেছে মঙ্গলবার পর্যন্ত। এ রোগে ইতোমধ্যে ৮ জনের মৃত্যু হয়েছে বলে চিকিৎসা বিভাগীয় সূত্রে জাননো হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া