শনিবার ১৫ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমঝোতা হয়েছে ৯২-এর চুক্তি অনুসরণে ॥ পররাষ্ট্রমন্ত্রী

সমঝোতা হয়েছে ৯২-এর চুক্তি অনুসরণে ॥ পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে যে সমঝোতা হয়েছে তা ১৯৯২ সালে দেশ দুটির মধ্যে স্বাক্ষরিত চুক্তির অনুসরণেই হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।

মিয়ানমার সফর করে দেশটির সঙ্গে রোহিঙ্গা প্রত্যাবাসনে একটি সম্মতিপত্র সই করে এসে শনিবার এক সংবাদ সম্মেলনে একথা জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

রাখাইনে সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে গত বৃহস্পতিবার সমঝোতা স্মারকে সই করে বাংলাদেশ ও মিয়ানমার। চুক্তি অনুযায়ী, আগামী দুই মাসের মধ্যে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হবে।

সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, এবারের সমঝোতা অনুযায়ী গত বছরের অক্টোবর এবং এ বছরের ২৫ আগস্টের পর যেসব রোহিঙ্গা বাংলাদেশে এসেছে, মিয়ানমার শুধু তাদেরই ফিরিয়ে নেবে।

এছাড়া রোহিঙ্গারা রাখাইনে ফেরার পর সীমিত সময়ের জন্য অস্থায়ী আশ্রয়স্থলে থাকবে বলেও জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'মিয়ানমার ওই চুক্তি [১৯৯২ সালের চুক্তি] অনুসরণ করতে চায় বলে সেভাবেই করা হয়েছে। গুরুত্বপূর্ণ বিষয়টি হলো রোহিঙ্গাদের ফেরত পাঠানো। এর ত্রুটি–বিচ্যুতি, এটা নেই কেন, ওটা নেই কেন— এসব বলে তো কোনো লাভ নেই। গুরুত্বপূর্ণ বিষয় হলো, রোহিঙ্গাদের তারা ফেরত নিতে চেয়েছেন।'

মিয়ানমারের সঙ্গে নতুন করে সই হওয়া সমঝোতায় দেশের স্বার্থ উপেক্ষিত হয়েছে কি-না জানতে চাইলে মাহমুদ আলী বলেন, 'যে চুক্তি হয়েছে তাতে আমি সন্তুষ্ট। আমরা স্বার্থ ঠিক রেখেছি। আমাদের মূল লক্ষ্য হলো রোহিঙ্গাদের ফেরত পাঠানো।'

এছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসনে মাঠপর্যায়ে আরেকটি চুক্তি সই হবে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী জানান, চুক্তি বাস্তবায়নে কাজ করবে যৌথ ওয়ার্কিং গ্রুপ।

রোহিঙ্গা প্রত্যাবাসনে নির্দিষ্ট সময়সীমা না থাকা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে প্রত্যাবাসন প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব নয়। মূল বিষয়টি হচ্ছে রোহিঙ্গাদের ফেরত পাঠানো এবং যৌক্তিক সময়ের মধ্যেই প্রত্যাবাসন প্রক্রিয়া সম্পন্ন করা হবে।'

এছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় বাংলাদেশ ও মিয়ানমার উভয় দেশই জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের সহযোগিতা নেওয়ার বিষয়ে সম্মত হয়েছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

শীর্ষ সংবাদ:
সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স         আগামী জুনে উৎপাদনে যাবে দেশী-বিদেশী ৬ প্রতিষ্ঠান         সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২