মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘আদিবাসীদের উন্নয়নে আলাদা জাজেট দরকারে’

 ‘আদিবাসীদের উন্নয়নে আলাদা জাজেট দরকারে’

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ আলাদা বাজেট ছাড়া সমতলের আদিবাসীদের উন্নয়ন হবে না বলে মন্তব্য করেছেন আদিবাসী বিষয়ক সংসদীয় কমিটি ককাসের সভাপতি ফজলে হোসেন বাদশা এমপি। তিনি বলেন, পার্বত্য অঞ্চলের আদিবাসীদের উন্নয়ন হচ্ছে। কিন্তু উন্নয়নের মূলধারা থেকে দেশের সমতলের আদিবাসীরা বঞ্চিত।

বাদশা বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক একটা মন্ত্রণালয় আছে এবং দেশের বিধানে মন্ত্রণালয় ভিত্তিতে বাজেট ভাগ করা হয়। ফলে পার্বত্য চট্টগ্রাম বাজেট পাচ্ছে। এতে পাহাড়ের আদিবাসীদের উন্নয়ন হচ্ছে। কিন্তু সমতলের আদিবাসীরা বাজেট পাচ্ছে না। তাই তারা পিছিয়ে পড়ছে।

বুধবার নেটওয়ার্ক অব নন মেইনষ্ট্রিম মারজিনালইজড কমিউনিটিস (এনএনএমসি) ফাউন্ডেশনের ‘নেটওয়ার্কিং ফর ইনক্লুশান অ্যান্ড এমপাওয়ারমেন্ট অব দলিত’স অ্যান্ড নৃতাত্ত্বিক ইন দি নর্থ-ওয়েস্ট অব বাংলাদেশ’ প্রকল্প বিষয়ক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, আমাদের একটা প্রস্তাব ছিল- পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের অধীনে বিশেষ একটা বিভাগ করে সমতলের আদিবাসীদের জন্য বাজেট দেয়া হোক। এটা বলতে বলতে আমাদের গলার রগ সব ছিড়ে গেছে। কিন্তু সরকারের কানে এটা যাচ্ছে না।

তিনি বলেন, এই বাজেটের আগের বাজেটে আমরা সমতলের আদিবাসীদের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ চেয়েছিলাম এবং এটা নিয়ে একটা স্পেশাল মিটিং হয়েছিল। সেই স্পেশাল মিটিংয়ে আমাদের অর্থমন্ত্রী বললেন, সমতলে আদিবাসী আছে নাকি! আমি বলেছিলাম, হ্যাঁ আছে এবং পাবর্ত্য চট্টগ্রামে যত আদিবাসী বসবাস করে, তার চেয়েও ১০ লাখ বেশি।

বাদশা বলেন, এখন আদিবাসীদের সংগঠন বেশি হয়ে গেছে। এর কারণ হচ্ছে- এখন একটা কমিটি করে যে কোনো নাম দিয়ে বিদেশীদের কাছে চিঠি লিখলে ফান্ড আসে। বিদেশী ফান্ডিংয়ে অর্গানাইজাশন, এটা আদিবাসীদের আন্দোলনকে ক্ষতিগ্রস্ত করেছে। বাড়ি বাড়ি ধান তা বিক্রির টাকা দিয়ে যেভাবে সংগঠন করা যায়, সেভাবে সংগঠন করতে হবে।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা আরও বলেন, জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত আন্দোলন করতে হবে। সে আন্দোলন পৃথক বাজেটের জন্য। কারণ, অর্থমন্ত্রীকে বিভিন্নভাবে বোঝানোর পরও তিনি এ সমস্ত বিষয় শুনতে চান না। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে যদি আলাদা বিশেষ বিভাগ করা যায়, তাহলে সমতলের আদিবাসীরা টাকা পাবেন, তা না হলে এক পয়সাও পাবেন না।

রাজশাহী শহরের একটি রেস্তোরাঁর সম্মেলনকক্ষে এই মতবিনিময় সভার আয়োজন করে এনএনএমসি। এতে বিশেষ অতিথি ছিলেন- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নৃ-বিজ্ঞান বিভাগের সভাপতি ড. আদিল হাসান রশিদ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. দেওয়ান মো. শাহরিয়ার ফিরোজ এবং রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শাতিল সিরাজ।

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিএনপির লবিস্ট নিয়োগের কপি যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         অনুমোদন পেল ধানের ১০টি নতুন জাত         ছাইয়ে ঢাকা পড়েছে টোঙ্গা         একদিনে হাসপাতালে আরও ৪ ডেঙ্গু রোগী ভর্তি         হুইপ স্বপনসহ ৭ জনের স্মার্টফোন চুরি         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এস আই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা