মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্ষুদ্রঋণে সার্ভিস চার্জ ২৭ শতাংশ!

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশে ক্ষুদ্র ঋণের সার্ভিস চার্জের হার কম উল্লেখ করে এসব প্রতিষ্ঠানের জোট ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক অব অল্টারনেটিভ ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউট (ইনাফি) বলছে, বর্তমানে এ হার ২৭ শতাংশ। সংগঠনটি বলছে, এই সার্ভিস চার্জ কমানো হলে ৫০৫ প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হবে। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনটি যৌথভাবে আয়োজন করে এসএএসইউএস, এসইউএস, ইউএসএ, ডিপিইউএস, এইউপি, বিইডিও, এআরএস, বাংলার মেলা সংস্থা, স্থানীয় উন্নয়ন সংস্থা, সমাজ কল্যাণ কেন্দ্র।

এতে লিখিত বক্তব্যে কোস্ট ট্রাস্টের তারিক সৈয়দ হারুন বলেন, এশিয়ার অন্য দেশের তুলনায় বাংলাদেশে ক্ষুদ্র ঋণের সার্ভিস চার্জের হার কম, বাংলাদেশে এটি বর্তমানে ২৭ শতাংশ। তৃর্ণমূলে ক্ষুদ্রঋণ নিয়ে কাজ করা ছোট প্রতিষ্ঠানগুলোর বার্ষিক উদ্বৃত্ত মাত্র ৯.৮ শতাংশ। অন্যদিকে বড় প্রতিষ্ঠানগুলোর এই হার প্রায় ৪৬ শতাংশ। তৃর্ণমূলের প্রতিষ্ঠানগুলো স্থানীয়ভাবে জবাবদিহিমূলক প্রতিষ্ঠান এবং দুর্যোগে আক্রান্ত তৃর্ণমূলে তারাই সবার আগে সাড়া দেন। এসব ছোট প্রতিষ্ঠান যাদের ১ থেকে ১০টা শাখা আছে তারা খুব কমই ব্যাংক বা পিকেএসএফের মতো প্রতিষ্ঠান থেকে কোন আর্থিক সহযোগিতা পায়। তিনি বলেন, ক্ষুদ্র ঋণের সার্ভিস চার্জ কমানো হলে ৫০৫ প্রতিষ্ঠানের অস্বিত্ব হুমকির মুখে পড়বে এবং এর ফলে এই ক্ষেত্রটির সুষম প্রবৃদ্ধি এবং ভারসাম্য রক্ষার ক্ষেত্রে বাধার সৃষ্টি করবে। বক্তব্য রাখেন এসএএসইউএসের শোভা রানী ম-ল (টাঙ্গাইল), এসইউএসের এম রফিকুল ইসলাম (মির্জাপুর), ইউএসএ’র তাজুল ইসলাম (নারায়ণগঞ্জ), ডিপিইউএসের আরজুমান বেগম (খুলনা), এইউপি’র মজিবুল হক ফারুকি (ঢাকা), বিইডিও’র ড. তাসনিম আহমেদ (ঢাকা), এআরএসের শামসুল হক (যশোর), কোস্ট ট্রাস্টের রেজাউল করিম চৌধুরী, মোস্তফা কামাল আকন্দ এবং তারিক সাঈদ হারুন, এফএনবি’র মোসাদ্দেক, সিডিএফ’র আব্দুল আওয়াল।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট