শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রস্তুত শোলাকিয়া মাঠ

  • চার স্তরের নিরাপত্তা, বিশেষ ট্রেন ও সারা মাঠে সিসি ক্যামেরা

মাজহার মান্না, কিশোরগঞ্জ ॥ দেশের সর্ববৃহৎ ঈদ জামাতের জন্য প্রস্তুত কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া। ইতোমধ্যে জেলা প্রশাসন ও ঈদগাহ পরিচালনা কমিটি জামাত আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। প্রতিবারই শান্তিপূর্ণভাবে ঈদ জামাত আয়োজনে নেয়া হয় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। তবে গত বছরের ৭ জুলাই ঈদ-উল-ফিতরের দিন শোলাকিয়া ময়দানের পাশে চেকপোস্টে জঙ্গী হামলার ঘটনায় এবার সেই নিরাপত্তা ব্যবস্থাকে আরও ঢেলে সাজানো হয়েছে। এ বছর ঈদের জামাত নির্বিঘেœ করতে র‌্যাব-পুলিশসহ ঈদের দিন শোলাকিয়া মাঠ ও এর আশপাশে চারস্তুরের নিরাপত্তায় বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী ছাড়াও মোতায়েন থাকবে চার প্লাটুন বিজিবি। জামাতে অংশ নেয়া কোন মুসল্লি ঈদগাহে ছাতা, ব্যাগ ও মোটা জায়নামাজ নিয়ে ঢুকতে পারবে না। গত সপ্তাহ থেকেই মাঠের নিয়ন্ত্রণ নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

বাতিল করা হয়েছে এ জেলায় পুলিশের ছুটি। এরই মধ্যে শোলাকিয়ায় পৌঁছেছে বিজিবি সদস্যরা। ঈদের দিন বিভিন্ন সড়ক দিয়ে নিরাপত্তা বলয় পার হয়ে শোলাকিয়ায় প্রবেশ করতে হলে মুসল্লিদের ৫ থেকে ১০ বার নিরাপত্তা বাহিনীর তল্লাশির মুখে পড়তে হবে। আর অন্য বারের মতো আগে থেকেই মাঠের ভেতরে কিংবা মিম্বরে দূরের মুসল্লিদের অবস্থান নিষিদ্ধ করা হয়েছে। দূরের মুসল্লিদের থাকার জন্য পার্শ্ববর্তী আজিমউদ্দিন উচ্চ বিদ্যালয়ে ব্যবস্থা করা হয়েছে। এছাড়া মাঠের প্রতিটি প্রবেশ পথে থাকছে ক্লোজ সার্কিট ক্যামেরা। মাঠের প্রবেশের সব পথে মেটাল ডিটেক্টর দিয়ে দেহ তল্লাশির পর মুসল্লিদের মাঠে প্রবেশ করতে দেয়া হবে। মাঠের চারপাশে কয়েকটি ওয়াচ টাওয়ার ছাড়াও গতিবিধি পর্যবেক্ষণে এবার ঈদগাহের মাঝখানে একটি উঁচু ওয়াচ টাওয়ার বসানো হয়েছে। আর এসব কিছুই করা হয়েছে সার্বিক নিরাপত্তার স্বার্থে। সর্বশেষ শোলাকিয়া ঈদগাহ মাঠ পরিদর্শন করে জেলা প্রশাসক মোঃ আজিমুদ্দিন বিশ্বাস ও পুলিশ সুপর মোঃ আনোয়ার হোসেন খান গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন।

ইতোমধ্যে মাঠে কাতারে নামাজের জন্য দাগ কাটা হয়েছে, বানানো হয়েছে পর্যাপ্ত অজুখানা। মাঠের মিম্বরে আলোকসজ্জা ও দৃষ্টিনন্দন সীমানা প্রাচীরে চুনকাম করাসহ মাঠ সংলগ্ন রাস্তাগুলোর সংস্কার কাজ সম্পন্ন করা হয়েছে। এবারও শোলাকিয়া মাঠ থেকে জামাত সরাসরি সম্প্রচার করবে বেশ কয়েকটি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল। এদিকে দূর-দূরান্ত থেকে মুসল্লিদের আগমনের সুবিধার্থে রেলওয়ে কর্তৃপক্ষ ঈদের দিন ‘শোলাকিয়া ঈদ স্পেশাল’ দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে। এর মধ্যে একটি ট্রেন ভৈরব থেকে সকাল ৬টায় ছেড়ে সকাল ৮টায় পৌঁছবে। আর কিশোরগঞ্জ থেকে বেলা ১২টায় ফিরতটি ট্রেনটি ভৈরব পৌঁছবে দুপুর ২টায়। অপর ট্রেনটি ভোর পৌনে ৬টায় ময়মনসিংহ থেকে ছেড়ে কিশোরগঞ্জ পৌঁছবে সকাল ৮টায়। ঈদ-উল-ফিতরকে কেন্দ্র করে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে। শহরের বিভিন্ন রাস্তায় ইতোমধ্যে ঈদকে স্বাগত জানিয়ে বড় বড় তোরণ নির্মাণ, ব্যানারে সাজানো সড়ক দ্বীপ স্থাপন করা হয়েছে।

শোলাকিয়ার ঐতিহ্য অনুসারে ঈদের নামাজ শুরুর ৫ মিনিট আগে ৩টি, ৩ মিনিট আগে ২টি ও ১ মিনিট আগে ১টি শর্টগানের গুলি ফুটিয়ে জামাত আরম্ভের ঘোষণা দেয়া হয়। এ বছর ঈদ বর্ষাকালে হওয়ায় ময়দানের আশপাশে কোথাও যেন পানি না জমে সে জন্য পানি নির্গমনের দিকটিকে বিশেষভাবে গুরুত্ব দেয়া হয়েছে। সকাল ১০টায় শোলাকিয়ায় ১৯০তম ঈদ-উল-ফিতরের জামাতে ইমামতি করবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলেম, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা ফরীদউদ্দীন মাসউদ।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা         প্রবাসীদের ভিসার মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত         সাগরপথে ইতালি উপকূলে ভিড়লেন ৩৬২ বাংলাদেশি         ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         আরও দুই ধাপ পেছাল বাংলাদেশের পাসপোর্টের মান         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত         আড়াই লাখের বেশি বাংলাদেশীকে ফেরত পাঠাতে পারে কুয়েত        
//--BID Records