বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভিকারুননিসায় ভর্তি সরকারী নীতিমালা অনুসারেই চলবে

  • হাইকোর্টের আদেশ ৬ সপ্তাহের জন্য চেম্বার আদালতে স্থগিত

স্টাফ রিপোর্টার ॥ ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজে ভর্তিতে শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ ছয় সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার জজ আদালত। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে রবিবার চেম্বার বিচারপতি মির্জা হোসেইন হায়দার এ আদেশ দেন।?? এ আদেশের ফলে এখন সরকারের নীতিমালা অনুসারেই ফলের ভিত্তিতে ভিকারুননিসায় ভর্তি কার্যক্রম চলবে।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সঙ্গে ছিলেন সহকারী এ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়। এদিকে ঢাকা শিক্ষা বোর্ডের আইন উপদেষ্টা মিজানুর রহমান বলেছেন, ভিকারুননিসায় ভর্তি সংক্রান্তে হাইকোর্টের দেয়া ১৬ মে’র আদেশটি চ্যালেঞ্জ করে চেম্বার জজ আদালতে গিয়েছিল বোর্ড কর্তৃপক্ষ। এর প্রেক্ষিতে চেম্বার জজ আদালত হাইকোর্টের ওই আদেশটি ছয় সপ্তাহের জন্য স্থগিত ঘোষণা করেন। এর আগে গত ১০ মে উচ্চ মাধ্যমিক পর্যায়ে দেশের সকল সরকারী-বেসরকারী কলেজে জারি ভর্তি নীতিমালার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদনটি করেন সুপ্রীমকোর্টের আইনজীবী ও ভিকারুননিসা কলেজ পরিচালনা কমিটির সদস্য ইউনুছ আলী আকন্দ। রিট আবেদনের শুনানি নিয়ে উচ্চ মাধ্যমিক ভর্তিতে ভিকারুননিসার ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা স্থগিত করেন হাইকোর্ট। পাশাপাশি ভর্তি নীতিমালা-২০১৭ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েও রুল জারি করেন আদালত। চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ চারজনকে রুলের জবাব দিতে বলা হয়।

জানা গেছে, আদালতের রায়ের পরও ভিকারুননিসা নূন কর্তৃপক্ষ সরকারী নীতিমালা মেনেই ভর্তি কার্যক্রম চালিয়ে যাচ্ছিল। এক সদস্য রিট করলেও অন্যরা সরকারী নিয়ম মেনেই ভর্তি অব্যাহত রাখার পক্ষে ছিলেন। তবে আদালতের রায় নিয়ে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তির কাজ চলছে অপর তিন প্রতিষ্ঠানে। উচ্চ মাধ্যমিকে মাধ্যমিকের ফলের ভিত্তিতে ভর্তির বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা নীতিমালা রাজধানীর ওই তিন কলেজের ক্ষেত্রে স্থগিত করেছে হাইকোর্ট। ফলে এসএসসির ফলের মেধা তালিকায় নয়, ভর্তি পরীক্ষার মাধ্যমেই রাজধানীর হলিক্রস, নটরডেম ও সেন্ট জোসেফ কলেজ উচ্চ মাধ্যমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারছে।

নটরডেম কলেজে চলছে ভর্তি পরীক্ষার জন্য আবেদন প্রক্রিয়া। ১৬ মে থেকে শুরু হয়েছে আবেদন। আজ আবেদনের শেষ দিন। এছাড়া হলিক্রস কলেজে ১৯ মে থেকে আবেদন শুরু হয়েছিল। রবিবার শেষ হয়েছে। এখানে বাছাই পরীক্ষা হবে আগামী ২৬ মে। সেন্ট জোসেফ স্কুল এ্যান্ড কলেজে ১৭ মে থেকে শুরু হয়েছিল আবেদন। শনিবার আবেদনের সময় শেষ হয়েছে।

সারাদেশে নীতিমালার তিন বছর ধরে বাস্তবায়ন হলেও নটরডেম কলেজ, হলিক্রস ও সেন্ট জোসেফ স্কুল এ্যান্ড কলেজ শুরু থেকেই আদালতে নীতিমালার স্থগিতাদের নিয়ে নিজস্ব নিয়মে শিক্ষার্থী ভর্তি করছে। তারা আদালতে রিট করে ভর্তি পরীক্ষা নিয়েই করছে শিক্ষার্থী ভর্তি। সরকারী নিয়ম মানলে একদিকে ভাল শিক্ষার্থী ভর্তি করা সম্ভব নয় অন্যনিকে তাদের প্রতিষ্ঠানের স্বকীয়তা নষ্ট হচ্ছেÑ এমন অভিযোগ এনে আদালতে রিট করে জয়ী হয় তিন প্রতিষ্ঠান। একই প্রক্রিয়ায় এবারও তারা পেয়েছে আদালতের রায়।

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবি

৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের আগেই চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ বছরে উন্নতকরণের দাবি জানিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ নামের একটি সংগঠন। এ দাবিতে আগামী ২৬ মে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ কর্মসূচীর ঘোষণা দেয়া হয়েছে।

পরিষদের সভাপতি আলামিন রাজু স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়েছে, উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করা প্রয়োজন। কারণ উন্নত বিশ্বকে আমরা অনুসরণ করে শিক্ষা, চিকিৎসা, কৃষি, তথ্যপ্রযুক্তি, জনসংখ্যা নিয়ন্ত্রণ প্রভৃতি ক্ষেত্রে সাফল্য অর্জন করেছি। তদ্রƒপ চাকরিতে প্রবেশের ক্ষেত্রে উন্নত বিশ্বকে অনুসরণ করে দক্ষ জনশক্তিকে কাজে লাগিয়ে সফলতা অর্জন করতে পারি। উন্নত বিশ্বে কোথাও চাকরিতে প্রবেশের বয়স ৩০ নেই। উদাহরণস্বরূপ বলা যায়, ভারতে ৩৯, শ্রীলঙ্কায় ৪৫, মালয়েশিয়ায় ৩৫, ইন্দোনেশিয়ায় ৪৫, সিঙ্গাপুরে ৪০, সুইডেনে ৪৭, কাতারে ৩৫, নরওয়েতে ৩৫, ফ্রান্স ৪০, যুক্তরাষ্ট্রে ৫৯, কানাডায় ৫৯, দক্ষিণ আফ্রিকায় ৪০।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘দুর্নীতির সূচক নিয়ে টিআই’র প্রতিবেদন একপেশে’         টিকা কেনার খরচ জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রীর ‘না’         সস্ত্রীক করোনামুক্ত প্রধান বিচারপতি         যুক্তরাষ্ট্রে জামায়াত-বিএনপির ৮ লবিস্ট ফার্ম ॥ পররাষ্ট্রমন্ত্রী         গোল্ড ব্যাংকের পরিকল্পনা আইকনিক : বাণিজ্যমন্ত্রী         বছিলায় ড্রেনে নেমে মেয়র আতিক ভাইরাল         আলোচিত ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু         রাজশাহীর প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ         নীলফামারীতে অটোর সাথে ট্রেনের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪         পুতিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের         ফ্লোরিডা উপকূলে নৌকাডুবিতে নিখোঁজ ৩৯         পুত্রসন্তানের বাবা হলেন যুবরাজ সিং         ঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় কলেজ শিক্ষক নিহত         গন্তব্যস্থলে পৌঁছালো জেমস ওয়েব টেলিস্কোপ         মমেকে করোনায় ৫ জনের মৃত্যু         ‘আবিষ্কারের আগেই টিকা সংগ্রহের উদ্যোগ নিয়েছিলাম’         ইসি গঠনের বিলের প্রতিবেদন সংসদে         ২১তম গ্র্যান্ড স্ল্যাম থেকে মাত্র দুটো জয় দূরে নাদাল         ফের আসছে শৈত্যপ্রবাহ