সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘এটা কি তোমার বাবার রাস্তা’

স্টাফ রিপোর্টার ॥ ফুটপাথ দখল করে ‘নো পার্কিং’ লিখে দেয়া প্রতিষ্ঠান ও ব্যক্তিদের উদ্দেশে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক বলেছেন, আমার জনগণের সম্পদের ওপর ‘নো পার্কিং’ লিখে রেখেছেন। এটা কি তোমার বাবার রাস্তা? শুক্রবার দুপুরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যলয়ের (বুয়েট) মিলনায়তনে এক কর্মশালায় তিনি এ মন্তব্য করেন। বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের উদ্যোগে এ কর্মশালার আয়োজন করা হয়। ফুটপাথ দখল করে নিরাপত্তা প্রতিষ্ঠান জি-৪ এর ‘নো পার্কিং’ লেখা ফলক প্রসঙ্গে তিনি এই মন্তব্য করেন। একই অনুষ্ঠানে সৌদি দূতাবাসের সড়ক দখল নিয়েও কথা বলেন মেয়র। তিনি বলেন, সড়কের ফুটপাথে লিখে দিয়েছে ‘নো পার্কিং’, ‘নো পার্কিং’। তোমার দেশের রাস্তায় কি এভাবে থাকতে দিবা? তোমার দেশের রাস্তায় কি এভাবে নাগরিকদের আটকাতে পারে?

প্রধান অতিথির বক্তব্যে আনিসুল হক বলেন, গরিব হকারদের ফুটপাথ থেকে সরিয়ে দেয়ার পাশাপাশি অনেক ক্ষমতাবান কোটিপতিদের দখল থেকেও ফুটপাথ মুক্ত করেছি। ঢাকায় জনগণের সড়কে আপনাদের কোন ‘নো পার্কিং’ দেখতে চাই না। জনগণের চলার পথ জনগণের জন্য উন্মুক্ত থাকবে। কেউ বাধা দিলে সঙ্গে সঙ্গেই ব্যবস্থা। তিনি বলেন, ২০১৯ সালের জুন মাসের মধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রতিটি রাস্তা, ফুটপাথ ও নর্দমা নির্মাণ ও সংস্কার, রাস্তার সৌন্দর্য বাড়ান ও সবুজায়ন, এলইডি সড়কবাতি এবং সিসি ক্যামেরা স্থাপনের কাজ শেষ করার লক্ষ্যে আমরা কাজ করছি। একটি স্বপ্নের শহর বিনির্মাণের পরিকল্পনা দেয়ার দায়িত্ব নগর পরিকল্পনাবিদদের। বাংলাদেশকে সুন্দর করতে তারাই সবচেয়ে বেশি অবদান রাখতে পারেন।

এতে বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের প্রধান অধ্যাপক ড. আফসানা হকের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক গোলাম রহমান, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্সের সভাপতি পরিকল্পনাবিদ ড. এ কে এম আবুল কালাম।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে