রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শহীদ জোহা দিবস আজ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ শহীদ ড. জোহা দিবস আজ শনিবার। ঊনসত্তরের গণঅভ্যুত্থান চলাকালে এই দিনে পাকসেনাদের গুলিতে শহীদ হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের রিডার ড. মোহাম্মদ শামসুজ্জোহা। তিনিই এদেশের স্বাধীনতা সংগ্রামে প্রথম শহীদ বুদ্ধিজীবী। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এই দিনটি মহান শিক্ষক দিবস হিসেবে পালিত হয়।

১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি সারাদেশের মতো বিক্ষোভে উত্তাল ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসও। ছাত্ররা বিক্ষোভ মিছিল নিয়ে মেইন গেট দিয়ে ক্যাম্পাসের বাইরে আসতে চাইলে বিক্ষোভে বাধা দেয় পাকিস্তানী সেনারা। তারা ছাত্রদের ওপর গুলি চালানোর প্রস্তুতি নিলে বিশ্ববিদ্যালয়ের সেই সময়ের প্রক্টর ড. শামসুজ্জোহা ছাত্রদের বাঁচাতে ছুটে যান।

এ সময় পাক সেনারা তার বুকে গুলি চালায়। গুলিতে সেখানেই লুটিয়ে পড়েন এই মহান শিক্ষক। পরে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হলে তার মৃত্যু হয়। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবারও বিভিন্ন কর্মসূচীর আয়োজন করেছে। কর্মসূচীর মধ্যে রয়েছে আজ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবন, আবাসিক হলসহ সকল ভবনে কালো পতাকা উত্তোলন। সকাল পৌনে ৭টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শহীদ জোহার কবর ও জোহা স্মৃতিফলকে পুষ্পমাল্য অর্পণ। এর পর সকাল ৭টায় আবাসিক হলসমূহসহ বিভিন্ন পেশাজীবী সমিতি ও সংগঠনের পক্ষ থেকে শহীদ জোহার কবর ও স্মৃতিফলকে পুষ্পমাল্য অর্পণ। সকাল সোয়া ৭টা ও সাড়ে ৭টায় যথাক্রমে রসায়ন বিভাগ ও শহীদ শামসুজ্জোহা হলের প্রভাত ফেরি এবং শহীদ ড. জোহার কবর ও জোহা স্মৃতিফলকে পুষ্পমাল্য অর্পণ করা হবে। সকাল ১০ টায় রসায়ন বিভাগের আয়োজনে স্মারক বক্তৃতা সিনেট ভবনে অনুষ্ঠিত হবে। এতে বক্তা হিসেবে থাকবেন অধ্যাপক সনৎ কুমার সাহা। বিকেলে শহীদ শামসুজ্জোহা হলের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং সন্ধ্যায় প্রদীপ প্রজ্বলন কর্মসূচী পালন করা হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা