মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাগরের উষ্ণতার প্রভাব

সাগরের পানি উষ্ণ হয়ে যাওয়ার ওপর একটি গবেষণায় চালিয়েছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, এর ফলে পরিবেশের ওপর মারাত্মক রকমের প্রভাব পড়ছে। যে ধরনের প্রভাব ইতোমধ্যেই পড়েছে সেগুলোকেও গুরুত্বের সঙ্গে নেয়া হয়নি।

সারা বিশ্বের ১২টি দেশের ৮০ জনের মতো বিজ্ঞানীদের একটি দল এই গবেষণা প্রতিবেদনটি তৈরি করেছেন। গবেষণায় তারা বলেছেন, মহাসাগরের পানি গরম হয়ে যাওয়ার কারণে পানিতে যেসব জীবাণু বা প্ল্যাঙ্কটন আছে, সে সবসহ জেলিফিশ, কচ্ছপ, সমুদ্রের পাখি- এসব এক জায়গা থেকে অনেক জায়গার দিকে সরে যাচ্ছে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, এর ফলে সমুদ্রে মৎস্য প্রজাতির বর্তমান স্থিতি নষ্ট হয়ে যেতে পারে। শুধু তাই নয়, বিজ্ঞানীরা আরও সতর্ক করে দিয়েছেন যে এর ফলে উষ্ণমণ্ডলীয় দেশগুলোতে নানা ধরনের অসুখ বিসুখ ছড়িয়ে পড়তে পারে। ছড়িয়ে পড়তে পারে নানা রকমের ক্ষতিকর জীবাণু।

সূত্র : বিবিসি

ক্যালরির পরিমাণ জানাবে এ্যাপ

চোখের সামনে মজাদার খাবার দেখলে নিজেকে নিয়ন্ত্রণ করা বেশ কঠিন। তবে চিন্তা নেই, চিকিৎসকের পরামর্শমতো ঠিকই পরিমাণমতো খাবার খাওয়ার সুযোগ করে দেবে ‘লুজ ইট’ এ্যাপ। এ্যাপটি কাজে লাগিয়ে সামনে থাকা খাবারের ছবি তুললেই সেগুলোতে থাকা ক্যালরির পরিমাণ জানা যাবে। ফলে খাবারের পরিমাণ কম-বেশি করে নির্দিষ্ট ক্যালরির খাবার খাওয়ার সুযোগ মিলবে।

সূত্র : ডেইলি মেইল

শীর্ষ সংবাদ:
যুক্তরাষ্ট্রকে মধ্যপ্রাচ্যে তাদের ভবিষ্যৎ নিয়েও ভাবতে হবে ॥ লাভরভ         বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         সৌদির বিমান টিকেটের দাবিতে ঢাকায় প্রবাসী কর্মীদের বিক্ষোভ         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় আক্রান্ত ৩ কোটি ১২ লাখ, মৃত্যু ৯ লাখ ৬৩ হাজার         ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         অস্ট্রেলিয়ার উপকূলে ৯০ তিমির মৃত্যু         ইরানের বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের         করোনা ভাইরাস নিয়ে শি জিনপিংয়ের সমালোচনাকারীর ১৮ বছরের কারাদণ্ড         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার         আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ         আর্থিক ক্ষতি না হলে বাড়ি থেকে কাজের পরামর্শ ব্রিটিশ প্রধানমন্ত্রীর         বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল         পেঁয়াজের ভাণ্ডার ৪ জেলার ওপর বিশেষ নজর         ওয়াসায় বছরে মূল বেতন ৭০ কোটি টাকা, ওভারটাইম ৯৫ কোটি