মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাজে আসছে না রাজশাহীর পানি শোধনাগার

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ কাজে আসছে না রাজশাহী নগরীর বিশুদ্ধ পানি সরবরাহের একমাত্র পানি শোধনাগারটি। পদ্মার পানি না পাওয়ায় বছরের ৯ মাস পড়ে থাকছে বেকার অবস্থায়। এতে নষ্ট হচ্ছে কোটি কোটি টাকার যন্ত্রপাতি। দায় এড়িয়ে প্রকল্প বাস্তবায়ন সংস্থা জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদফতর দোষ চাপাচ্ছে ওয়াসার ওপর। বিশেষজ্ঞরা নির্মাণ বা স্থাপন পরিকল্পনায় গবেষণার অভাব ছিল বলে মনে করছেন।

২০১১ সালে ৮২ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয় শহরের একমাত্র পানি শোধনাগারটি। পরিকল্পনা ছিল প্রতিদিন পদ্মা নদী থেকে পানি নিয়ে দুটি প্লান্টে শোধনের পর, প্রতিদিন ২ কোটি ৭০ লাখ লিটার শুদ্ধ পানি সরবরাহ করা হবে রাজশাহী নগরীতে। পদ্মায় পানি না থাকায় ২০১৩ সাল থেকে বছরে মাত্র ৩ মাস সচল থাকছে শোধনাগারটি। এতে বছরের বাকি সময় অকার্যকর পানিশোধন প্লান্টটি। এর আগে ২০০৮ সালে নগরীর ভূগর্ভস্থ পানিশোধনে ১৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৪টি মিনি ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টেরও পরিণতি একই হয়েছে। এতে বিশুদ্ধ পানি বঞ্চিত হচ্ছে নগরবাসী। অবশ্য এই পানি শোধনের প্রকল্পগুলোর বাস্তবায়নকারী সংস্থা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের এই প্রকৌশলী কৌশলেই দায় চাপালেন ওয়াসার কাঁধে। অধিদফতরের নির্বাহী প্রকৌশলী খান গোলাম রাব্বানী বলেন, একটা ট্রিটমেন্ট চালানোর জন্য কিছু খরচ হয়। এখান কেন সেটা চলছে না সেটা ওয়াসাই ভাল বলতে পারবেন। এ অবস্থা থেকে উত্তরণে প্রকল্পগুলোকে সংস্কার ও নতুন প্রকল্প বাস্তবায়নের কথা জানান রাজশাহী ওয়াসার তত্ত্বাবধায়ক প্রকৌশলী পারভেজ মামুদ। তিনি বলেন, গোদাগাড়ীতে আমরা পানি শোধনাগার স্থাপন করব।

শীর্ষ সংবাদ:
আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে ফের ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার         যুক্তরাষ্ট্র থেকে ২২৯০ কোটি টাকার অস্ত্র কিনছে ভারত         সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের