বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার প্রস্তুতি

  • শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য

সুধীর বরন মাঝি, শিক্ষক, ডক্টর মালিকা কলেজ

৭/এ, ধানমন্ডি, ঢাকা-১২০৯, মোবাইল- ০১৯১২-২৯৫০৮৫

.....................................................................

১। গর্ভধারণ কী ? অপরিণত বয়সে গর্ভধারণের পরিণতি সম্পর্কে আলোচনা কর।

ভূমিকা ঃ শরীরের যে সব অঙ্গ সন্তান জন্মদানের সঙ্গে সরাসরি যুক্ত সে সব অঙ্গের স্বাস্থ্য সম্পর্কিত বিষয়কে প্রজনন স্বাস্থ্য বলে। প্রজনন স্বাস্থ্যের একটি অংশ হলো গর্ভধারণ।।

গর্ভধারণ ঃ। গর্ভধারণ হচ্ছে একটি মেয়ের শরীরের বিশেষ পরিবর্তন। সন্তান গর্ভে এলেই শুধু শরীরের এই বিশেষ পরিবর্তন ঘটে। যৌনমিলনের সময় পুরুষের শক্রাণু যখন মেয়েদের ডিম্বাণুর সাথে মিলিত হয়, তখনই মেয়ের গর্ভে সন্তান আসে অর্থাৎ সে গর্ভধারণ করে।। গর্ভধারণের প্রথম কয়েক মাসে মেয়েদের শরীরে কিছু অস্বস্তিকর লক্ষণ দেখা যায়। যেমন-১। মাসিক বন্ধ হওয়া ২। বমি বমি ভাব বা বমি হওয়া। ৩। মাথাঘোরা। ৪।বারবার প্রসাব হওয়া। ৫। স্তন ভরী ও বড় হওয়া।

অপরিণত বয়সে গর্ভধারণের পরিণতি ঃ ১। অপরিণত বয়সে মা হওয়ার মতো শারীরিক পূর্ণতা ও মানসিক পরিপক্কতা থাকে না। ২। কম বয়েসে বিয়ে হলে যেসব মেয়েরা মা হয় তারা নানা রকম জটিলতায় ভোগে। ৩। কারণ এ বয়সে তাদের শারীরিক বৃদ্ধি ও গঠন সম্পূর্ণ হয় না। ৪। অপরিণত বয়সে একটি মেয়ের সন্তানধারণ ও জন্মদান সম্পর্কে সঠিক কোন ধারণা থাকে না। ৫। অপরিণত বয়সে গর্ভধারণ করলে শুধু যে মেয়েটিই শারীরিক ও মানসিক ভাবে ক্ষতিগ্রস্ত হবে তা নয়;সদ্যোজাত শিশুটির জীবনও ঝুঁকিপূর্ণ হতে পারে। ৬। পরিবার ও সমাজ ক্ষতিগ্রস্ত হয়। যবানিকা ঃ উপরের আলোচনা থেকে আমরা বলতে পারি ব্যক্তি,পরিবার ,সমাজ ও জাতীয় উন্নতির স্বার্থে অপরিণত বয়সে গর্ভধারণ রোধ করতে হবে।

২। অপরিণত বয়সে গর্ভধারণের ফলে সৃষ্ট সমস্যা সম্পর্কে আলোচনা কর।

ভূমিকা ঃ ১৮ বছরের পূর্বে যদি কোন মেয়ে গর্ভধারণ করে অর্থাৎ গর্ভবতী হয় তাকে অপরিণত বয়সে গর্ভধারণ বলে।

অপরিণত বয়সে গর্ভধারণের ফলে সৃষ্ট সমস্যা ঃ অপরিণত বয়সে গর্ভধারণের ফলে নানা রকম সমস্যা সৃষ্ট হয়। যেমন- ১। স্বাস্থ্যগত সমম্যা ঃ অপরিণত বয়সে গর্ভধারণের ফলে গর্ভাবস্থায় রক্তক্ষরণ,শরীরে পানি আসা,প্রচন্ড মাথা ব্যাথা,চোখে ঝাপসা দেখা,অকাল গর্ভপাত প্রভৃতি ঘটে থাকে।মা ও শিশুর মৃত্যুঝুঁকিও থাকে। জন্ম থেকেই নানাা রকম শারীরিক জটিলতা দেখা দেয়। এসব শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতাও কম থাকে। ২। শিক্ষাগত সমস্যা ঃ বিদ্যালয়ে পড়াকালীন কোন মেয়ে বিয়ের পর গর্ভধারণ করলে সে লজ্জায় আর বিদ্যালয়ে যায় না। সে মানসিক অশান্তি ভোগে এবং এক পর্যায়ে পড়াশোনা ছেড়ে দেয়। ৩। পারিবারিক সমস্যা ঃ অপরিণত বয়সে গর্ভধারণের ফলে মেযেরা সুস্থভাবে ঘরের কাজ কর্ম করতে পারেনা । ঘনঘন অসুস্থ হওয়ার কারনে পরিবারে অশান্তির সৃষ্টি হয়। ৪। আর্থিক সমস্যা ঃ গর্ভধারণের পুরো সময়টা ডাক্তারের পরামর্শ মতো চলতে হয়। পুষ্টিকর খাবার খেতে হয় । ডাক্তার, ওষুধপত্র ও খাদ্যদ্রব্যের জন্য বেশ অর্থের প্রয়োজন হয়,যা একটি পরিবারকে আর্থিক সমস্যায় ফেলে দেয়। ৫। গর্ভপাতজনিত সমস্যা ঃ একটি মেয়ের গর্ভে যখন সন্তান আসে,তখন প্রথম অবস্থায় জরায়ুর ভ্রƒণের বৃদ্ধি ঘটে। ভ্রƒণের বৃদ্ধি অবস্থায় স্বত:স্ফুর্তভাবে যদি জরায়ু থেকে ভ্রƒণ বের হয়ে যায়, তখন গর্ভপাত ঘটে। প্রসূতির প্রবল জ্বর , খিঁচুনি.রক্তক্ষরণ প্রভৃতি কারনে মৃত্যুও ঘটতে পারে।

যবানিকা ঃ পরিশেষে বলতে পারি অপরিণত বয়সে গর্ভধারণ ও গর্ভপাত রোধ করতে পারলে এসব অকাল মৃত্যু থেকে রেহাই পাওয়া যেতে পারে।

৩। প্রজনন স্বাস্থ্য সংক্রান্ত ধারণা / তেমার ধারণা ও প্রয়োজনীয়তা আলোচনা কর।

ভূমিকা ঃ বয়ঃসন্ধিকালে ছেলেমেয়েদের প্রজনন স্বাস্থ্য সম্পর্কে কোন ধারণা না থাকার কারণে তারা স্বাস্থ্য সংক্রান্ত্র অনেক জটিলতার সম্মুখীন হয়।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন