বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পালমিরায় রুশ অর্কেস্ট্রা শিল্পীদের কনসার্ট

  • যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় পুতিনের আয়োজন

শীর্ষস্থানীয় রুশ সঙ্গীত শিল্পীরা সিরিয়ার বিধ্বস্ত পালমিরার প্রাচীন নাট্যশালায় এক চিরায়ত কনসার্টে অংশগ্রহণ করেছেন। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় ক্রেমলিনের সাফল্য তুলে ধরার জন্য এ প্রদর্শনীর আয়োজন করা হয়। খবর এএফপির।

রুশ সৈন্য, সরকারী মন্ত্রী ও সাংবাদিকদের সামনে খ্যাতিমান পরিচালক ভ্যাপারি গারজিডের নেতৃত্বে সেন্ট পেটার্মবার্গের প্রসিদ্ধ মারিনস্কি অর্কেস্ট্রার এ কনসার্টে অংশ নেন জোহান সেবাস্টিয়ান ব্যাক, সেরগেই প্রকোফিড ও রোদিয়ান শেড্রি।

সম্প্রতি ফাঁস হয়ে যাওয়া পানামা কেলেঙ্কারিতে জড়িত প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ব্যক্তিগত বন্ধু কেলিস্ট সেরগেই রোলদুগিন পালমিরায় বোমান উন্মুক্ত রঙ্গমঞ্চের (এ্যাম্ফিথিয়েটার) প্রেক্ষাপটকে পেছনে রেখে পরিবেশন করেন একক সঙ্গীত। এ রঙ্গমঞ্চেই এক বছরের কম সময় আগে গণহত্যা সংঘটিত করেছে ইসলামিক স্টেটের (আইএস) জিহাদিরা। কনসার্টের শুরুতে পুতিন রুশ সম্প্রচারের এক ভাষণে বলেছেন, সন্ত্রাসীদের কাছ থেকে মুক্ত পালমিরায় অনুষ্ঠিত আজকের বিস্ময়ভরা মানবিক কর্মসূচী এ কনসার্টের জন্য আপনাদের ধন্যবাদ। আমি এ অনুষ্ঠানকে দেখছি কৃতজ্ঞতা, স্মারক ও আশার প্রতীক হিসেবে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড সিরিয়ার লাখ লাখ মানুষের অব্যাহত দুর্ভোগ থেকে ভিন্নদিকে সরিয়ে নেয়ার এক রুচিহীন প্রচেষ্টা বলে তীব্র সমালোচনা করেছেন এ কনসার্টের। সম্প্রতি তুরস্ক সীমান্ত সংলগ্ন এলাকায় বাস্তুচ্যুতদের এক শিবিরে বিমান হামলায় অন্তত ২৮ জন বেসামরিক লোক নিহত হয়েছে।

রুশ বিমান হামলা ও স্থলে বিশেষ বাহিনীর সহায়তায় সিরীয় সৈন্যরা মার্চে আইএস যোদ্ধাদের কাছ থেকে ইউনেস্কোর বিশ্ব ঐতিহাসিক স্থান পালমিরা পুনর্দখল করে। পুতিন বলেন, তিনি এ কনসার্টকে দেখেছেন সমগ্র মানবগোষ্ঠীর জন্য এক আশার প্রতীক হিসেবে। সাংস্কৃতিক সম্পদ হিসেবে এটা ঠিক পালমিরার পুনর্জন্ম নয়। রাশিয়ার হার্মিটেক মিউজিয়ামের পরিচালক মিখাইল পিওত্রোভস্কি অর্কেস্ট্রা স্থানে সাংবাদিকদের বলেছেন, পালমিরা ক্ষতবিক্ষত হয়েছে। কিন্তু এখনও পুরোটা ধ্বংস হয়নি। তিনি এ ঐতিহাসিক স্থান সংস্কারে সহযোগিতার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। শ্রোতাদের মধ্যে বসা সিরীয় ভ্রমণ গাইড আনোয়ার আল-ওমর এএফপিকে বলেন, যখন তিনি ভাবেন কেবল রুশরাই পারেন এ প্রাচীন শহরটি পুনর্গঠনে সাহায্য করতে, তখন দীর্ঘ মেয়াদের দূরদৃষ্টিতে এ স্থানটির ভবিষ্যত বিষয়ে কেন দমে যান তিনি। তিনি বলেন, আমি হতাশাগ্রস্ত। পর্যটকদের জন্য শহরটি আবারও আকর্ষণীয় করা তোলা খুবই কঠিন হবে।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা