মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মরাঠাওয়াড়ায় চার মাসে আত্মঘাতী ৩৩৮ চাষি

মরাঠাওয়াড়ায় চার মাসে আত্মঘাতী ৩৩৮ চাষি

অনলাইন ডেস্ক ॥ খরা এবং ঋণ। এই দুয়ের জেরে শুধু এপ্রিল মাসেই ৬৫ জন চাষি আত্মঘাতী হয়েছেন মরাঠাওয়াড়ায়! এ বছরের জানুয়ারি থেকে ধরলে সংখ্যাটা ৩৩৮! পরিস্থিতি সামলাতে প্রশাসনের কর্তারা বিধ্বস্ত ওই সব জেলা রীতিমতো চষে বেড়াচ্ছেন। মেডিক্যাল টিম নিয়ে চাষিদের সঙ্গে কথা বলছেন তাঁরা। মানসিক ভাবে তাঁদের উদ্দীবিত করার চেষ্টা চলছে। এমনকী, আত্মঘাতী চাষির পরিবারের সঙ্গেও কথা বলছেন ওই আমলারা।

সবচেয়ে বেশি সংখ্যক চাষি আত্মঘাতী হয়েছেন মহারাষ্ট্রের বীড় জেলায়। সেখানে আত্মঘাতী চাষির সংখ্যা ৮৩। এর পরেই রয়েছে নন্দেদ। এই জেলায় আত্মঘাতী হয়েছেন ৫৫ জন চাষি। ওসমানাবাদে আত্মঘাতী হয়েছেন ৫০ জন। গত বছর একই কারণে এই মরাঠাওয়াড়া অঞ্চলে ৫৬৯ জন আত্মঘাতী হয়েছিলেন।

কিন্তু, বার বার কেন এই অঞ্চলের চাষিরাই আত্মহত্যাকে বেছে নিচ্ছেন?

সেই কারণ খুঁজতেই দু’টি জেলাকে বেছে নিয়েছে মহারাষ্ট্র প্রশাসন। তার মধ্যে ওসমানাবাদও রয়েছে। গোটা জেলা জুড়ে সমীক্ষা চালানো হচ্ছে। প্রশাসনের কর্তারা জানিয়েছেন, যে ৩৩৮টি আত্মহত্যার ঘটনা ঘটেছে তার মধ্যে ১৪৬টি ক্ষেত্রে চাষির পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। ১১৭টি ঘটনা এখনও বিবেচনাধীন রয়েছে। তবে, ৭৫টি ক্ষেত্রে ক্ষতিপূরণ দেওয়া সম্ভব নয় বলেও জানিয়েছেন তাঁরা।

চাষিরা যাতে কোনও পরিস্থিতিতেই মানসিক ভাবে ভেঙে না পড়েন, অবসাদে আত্মহত্যার রাস্তা না বেছে নেন, সে কারণে গ্রামে গ্রামে মানসিক ভাবে উজ্জীবিত করার কাজে নেমেছে প্রশাসন। সরকারি এবং বেসরকারি চিকিত্সকদের নিয়ে গ্রামে গ্রামে ঘুরে বেড়াচ্ছে মেডিক্যাল টিম। স্বাস্থ্য সংক্রান্ত ব্যাপারে চাষি পরিবারের পাশে দাঁড়াতেই এই ব্যবস্থা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা ‍

শীর্ষ সংবাদ:
বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে ভোটগ্রহণ চলছে         ডিবি কার্যালয়ে ডা. সাবরিনা         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         করোনা ভাইরাসে কমপক্ষে ৩ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে ॥ অ্যামনেস্টি         করোনা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা স্বল্পস্থায়ী ॥ গবেষণা         এবার ট্রাম্প প্রশাসনের 'টার্গেট' ফাউচি         যুক্তরাষ্ট্রে ফাস্ট ট্র্যাক মর্যাদা পেলো করোনা ভাইরাসের দুই ভ্যাকসিন         হংকংয়ে গণপরিবহনে মাস্ক না পরলে ৫ হাজার হংকং ডলার জরিমানা         সুনামগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         আফগান গোয়েন্দা কার্যালয়ে গাড়ি বোমা হামলায় নিহত ১১         কোয়ারেন্টাইনে বিরক্ত ব্রাজিলের প্রেসিডেন্ট         হায়া সোফিয়া ইস্যুতে এরদোয়ানের পক্ষে রাশিয়া         দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের প্রকল্প অবৈধ ॥ যুক্তরাষ্ট্র         দোকানে মাস্ক না রাখলে জরিমানা         করোনা ॥ যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত ৫৯,২২২         আশুলিয়ায় পত্রিকা এজেন্টকে মারধরের অভিযোগ         খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের        
//--BID Records