সোমবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইয়েমেনে গৃহযুদ্ধের বর্ষপূর্তিতে লাখো মানুষের বিক্ষোভ

সৌদি নেতৃত্বাধীন আরব জোট বাহিনী ও ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের মধ্যে লড়াইয়ের প্রথম বর্ষপূর্তিতে শনিবার ইয়েমেনের রাজধানী সানায় লাখো মানুষ জোট বাহিনীর বিমান হামলার বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেছে। খবর ওয়েবসাইটের।

২০১১ সালে গণবিক্ষোভের মুখে সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ সালেহ ক্ষমতা ছাড়ার পর থেকে সানায় এত বড় বিক্ষোভ আর হয়নি। বিক্ষোভে হুতিদের মিত্র সালেহ উপস্থিত ছিলেন। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এই প্রথমবার প্রকাশ্যে এলেন সালেহ। যুদ্ধবিরতিকে সামনে রেখে এবং জাতিসংঘের মধ্যস্থতায় আগামী মাসে অনুষ্ঠিতব্য শান্তি আলোচনার আগে এ বিক্ষোভ সমাবেশটি অনুষ্ঠিত হলো। সমাবেশে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীর প্রতি শান্তির বার্তার নিদর্শন জলপাই শাখা তুলে ধরেন সালেহ। ইয়েমেনের পতাকা নাড়িয়ে জোট বাহিনীর বিমান হামলার প্রতিবাদে বিক্ষোভরত বিশাল জনতার উদ্দেশে সালেহ বলেন, সৌদি সরকারের সঙ্গে সরাসরি কথা বলতে রাজি হয়ে আমরা শান্তির হাত বাড়িয়ে দিয়েছি। কামেল আল খোদানি নামের এক বিক্ষোভকারী বলেন, আজ আমরা বের হয়ে এসেছি বিশ্বকে এটা বলতে যে পুরো এক বছর অবরোধ, ক্ষুধা এবং বিমান হামলা এবং দুর্ভোগ সত্ত্বেও আমরা ইয়েমেনি জনতা একতাবদ্ধ আছি। পরে যুদ্ধের বর্ষপূর্তি উপলক্ষে হুতি সমর্থকরাও আলাদা একটি প্রতিবাদ সমাবেশ করে। এতে হুতি নেতা ইব্রাহিম এল উবাইদি বলেন, আজ বিভিন্ন সম্প্রদায়ের সব ইয়েমেনি রাজনৈতিক আনুগত্য পেছনে রেখে বিশ্বকে এটা দেখাতে ঘর থেকে বের হয়ে এসেছে যে ইয়েমেনি জনতাকে কখনই নড়ানো বা পরাজিত করা যাবে না।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস