শনিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সহিংসতার আশঙ্কায় বাতিল ট্রাম্পের সমাবেশ

  • ইলিনয় ইউনিভার্সিটি ক্যাম্পাসে হাতাহাতি

সহিংসতার আশঙ্কায় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের শিকাগোর নির্বাচনী সমাবেশ বাতিল করা হয়েছে। শুক্রবার রাতে তার হাজার হাজার সমর্থক স্থানীয় একটি ইউনিভার্সিটির মিলনায়তনে জড়ো হয়েছিল। সভাস্থলের মধ্যে ট্রাম্পবিরোধী ও সমর্থকদের মধ্যে সংঘর্ষ বেধে গেলে ট্রাম্প র‌্যালি বাতিল ঘোষণা করেন। খবর নিউইয়র্ক টাইমস অনলাইন ও বিবিসি অনলাইনের।

১৫ তারিখ ফ্লোরিডা ও ওহাইওসহ দ্বিতীয় সুপার টুয়েস ডে প্রাইমারিতে ৩৬০ জনের বেশি রিপাবলিকান ডেলিগেট ভোট দেবেন। এর দুয়েক দিন আগে ট্রাম্পকে নির্বাচনী সমাবেশ বাতিল করতে হলো। শিকাগো শহরের কেন্দ্রস্থলের একটু পশ্চিমে অবস্থিত ইলিনয় ইউনিভার্সিটির ক্যাম্পাসে ট্রাম্পের নির্বাচনী সভার আয়োজন করা হয়েছিল। সভাস্থলে ট্রাম্প এসে পৌঁছানোর আগেই জায়গাটি কর্মী সমর্থকদের ভিড়ে পূর্ণ হয়ে যায়। এ সময় তার সমর্থক ও ডেমোক্র্যাটিক পার্টির বার্নি স্যান্ডারসের সমর্থকদের মধ্যে হাতাহাতি শুরু হলে ট্রাম্প সভায় না এসে এটি বাতিল করেন। মিলনায়তনের বাইরে দু’পক্ষের মধ্যে তীব্র সংঘর্ষের খবর পাওয়া গেছে। ট্রাম্পের নির্বাচনী কমিটির পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, সমাবেশে উপস্থিত সবার নিরাপত্তার কথা চিন্তা করে আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে আলোচনা করে সমাবেশ স্থগিত করা হয়েছে। তবে শিকাগোর পুলিশ বিভাগ অবশ্য জানিয়েছেন সভা স্থগিত করার বিষয়ে তাদের সঙ্গে পরামর্শ করা হয়নি। এরপর ফক্স নিউজের সঙ্গে কথা বলার সময ট্রাম্প বলেন, ‘এটি একটি ভাল সিদ্ধান্ত যা আমরা গ্রহণ করেছি।’ তিনি স্বীকার করেন যে দেশ এখন রাজনৈতিকভাবে দ্বিধাবিভক্ত। এর আগে লুইজিয়ানার সেন্ট লুইতে অনুষ্ঠিত ট্রাম্পের নির্বাচনী সমাবেশ থেকে ৩২ জনকে আটক করে পুলিশ।

ট্রাম্পের প্রায় প্রতিটি নির্বাচনী সমাবেশ থেকে সংঘর্ষের খবর পাওয়া গেছে। তবে এর মধ্যে শুক্রবারের সহিংসতাই ছিল সবচেয়ে ব্যাপক। ইলিনয় অঙ্গরাজ্যটি ডেমোক্র্যাটিকদের একটি ঘাঁটি হিসেবে পরিচিত। এখানে প্রচুর সংখ্যক কৃষ্ণাঙ্গ ও ল্যাটিনো রয়েছে। একদিন আগে এখানে ট্রাম্পের নির্বাচনী সমাবেশ হওয়ার ঘোষণা আসার পর থেকে বিক্ষোভ দানা বাঁধতে শুরু করেছিল। গত নবেম্বরে শিকাগোতে পুলিশের গুলিতে এক কৃষ্ণাঙ্গ কিশোর নিহত হওয়ার ভিডিও প্রকাশিত হওয়ার পর পুলিশের সঙ্গে জনতার থেকে থেকে সংঘর্ষ হয়েছে। নিউইয়র্কের বিলিওনিয়ার ট্রাম্প ইতোপূর্বে রাজনৈতিক অভিজ্ঞতা না থাকলেও এবার রিপাবলিকান মনোনয়ন প্রতিযোগিতায় নেমে মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করতে পেরেছেন।

শীর্ষ সংবাদ:
ঢাকার সঙ্গে ১১ ঘন্টা পর উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক         চ্যাম্পিয়ন্স লিগে আজ ফাইনালে মুখোমুখি রিয়াল মাদ্রিদ ও লিভারপুল         বিশ্বে কমেছে করোনায় মৃত্যু ও শনাক্ত রোগীর সংখ্যা         ‘মাঙ্কিপক্স নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই’         সারাদেশে বৃষ্টি হওয়ার সম্ভাবনা         আবারও ফুটবল বিশ্বকাপ ট্রফি আসছে বাংলাদেশে         প্রেসক্লাবের সামনে যুবদলের বিক্ষোভ সমাবেশ         ঢাকায় পৌঁছেছে গাফফার চৌধুরীর মরদেহ         উত্তরায় ১২ কেজি গাঁজাসহ আটক ৩         বংশালে জাল টাকা তৈরির সরঞ্জামাদিসহ গ্রেফতার ২         দেশের পথে আবদুল গাফ্ফার চৌধুরীর মরদেহ         আজ সরকারী ব্যবস্থাপনায় হজের নিবন্ধন শেষ         আস্থা অর্জনই চ্যালেঞ্জ ॥ ইভিএম নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা ইসির         অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে সহযোগিতা চাই         মাদক কারবারিদের চিহ্নিত করে ধরিয়ে দিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে গাছ উপড়ে পড়ছে সামান্য ঝড়ে         প্রার্থীদের প্রতীক বরাদ্দ ॥ প্রচার শুরু         জনবল সঙ্কটে খুঁড়িয়ে চলছে নাটোর সদর হাসপাতাল         সন্তান জন্ম দিতে গিয়ে এখনও মারা যাচ্ছেন অনেক মা         ঢাকার ২ শতাধিক স্পটে হঠাৎ বেপরোয়া ছিনতাইকারী চক্র