সোমবার ৬ বৈশাখ ১৪২৮, ১৯ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাইটেক পার্কে দশ বছরে ৭০ হাজার কর্মসংস্থান হবে ॥ পলক

  • সামিট টেনোপলিস উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ২৮ ফেব্রুয়ারি ॥ ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, ৭ বছর আগে আইসিটি এক্সপোর্ট ছিল মাত্র ২৬ মিলিয়ন (ইউএস) ডলার, বর্তমানে তা দাঁড়িয়েছে ৩ শত মিলিয়ন ডলারেরও বেশি। সরকারের পরিকল্পনা হচ্ছে ৫ বিলিয়ন ডলার আইসিটি এক্সপোর্ট করব। সেটা হার্ডওয়্যার, সফটওয়্যার ও সার্ভিস সেক্টর থেকে। এ লক্ষ্যে ২০২৪ সাল পর্যন্ত আইটি এবং আইসিটি সেক্টরে আয়কর সম্পূর্ণ মওকুফ করা হয়েছে। মন্ত্রী রবিবার দুপুরে গাজীপুরের কালিয়াকৈর হাইটেক পার্কে প্রথমবারের মতো প্রযুক্তি পণ্য উৎপাদনে সামিট গ্রুপ ও শ্রীলঙ্কার একটি প্রতিষ্ঠান যৌথভাবে কাজ শুরুর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন। মন্ত্রী আরও বলেন, আগামী ৩ বছরের মধ্যে তথ্যপ্রযুক্তিতে ৪৫ হাজার আইটি এবং আইটিএস গ্র্যাজুয়েটদের প্রশিক্ষণ দেয়া হবে।

একটি স্কিল্ড, ইকোইফট এবং ডিজিটাল রেডি একটি জেনারেশন তৈরি করার জন্য এ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। সরকারের তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের অর্থায়নে এ প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হবে। যাতে আইটি সেক্টরে কোন সার্ভিস কর্মী সঙ্কটের সৃষ্টি না হয়। কালিয়াকৈর হাইটেক পার্কটি নির্মাণ কাজ সম্পন্ন হলে আগামী ১০ বছরে ৭০ হাজার লোকের কর্মসংস্থান হবে। কালিয়াকৈর হাইটেক পার্কে প্রথমবারের মতো প্রযুক্তি পণ্য উৎপাদন শুরু উপলক্ষে রবিবার দুপুরে হাইটেক পার্কে সামিট টেকনোপোলিস লিমিটেডের সিগনেচার বিল্ডিং ও ম্যানুফ্যাকচারিং বিল্ডিং-এর গ্রাউন্ড ব্রেকিং করা হয়। এ সময় সামিট গ্রুপের চেয়ারম্যান আব্দুল আজিজ খান, শ্রীলংকার ই ডব্লিউ আই এস কলম্বোর সিইও সানজিওয়া এ. উইকরামানায়েকেসহ হাইটেক পার্কের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, ২৩২ একর ভূমির মূল পার্কটির ২ নং ব্লকে ৬২ একর ও ৫ নং ব্লকের ২৯ একর জায়গায় সামিট টেকনোপোলিস লিমিটেডের সিগনেচার বিল্ডিং ও ম্যানুফ্যাকচারিং বিল্ডিং-এর নির্মাণ কাজ শুরুর মধ্যে দিয়ে পার্কটির যাত্রা শুরু হলো।

ব্লক দুটিতে এই ডেভেলপার প্রতিষ্ঠানটি ২০৭.৫৯ মিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করবে।

শীর্ষ সংবাদ:
আপাদমস্তক অগণতান্ত্রিক মূল্যবোধ চর্চা করে বিএনপি ॥ কাদের         মহাখালীতে এক হাজার শয্যার কোভিড হাসপাতাল উদ্বোধন         পুলিশ সতর্ক অবস্থানে         ক্ষতি ৩৩৪ কোটি টাকা         সৌদি আরবে ফ্লাইট পরিচালনার অনুমতি মিলেছে         মেডিক্যাল পণ্য তৈরিতে বিশ্বব্যাংক ১৫০ কোটি টাকা দেবে         দুই দিনের রিমান্ডে মাদানী         সারাদেশে সতর্ক অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী         করোনা : ৩৬ লাখ পরিবারকে আর্থিক সহায়তা দেবেন প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ১০২, নতুন শনাক্ত ৩৬৯৮         মামুনুল হকের ৭ দিনের রিমান্ড চাইবে পুলিশ         এলিফ্যান্ট রোডের বাটা সিগন্যালে চিকিৎসকের সঙ্গে ম্যাজিস্ট্রেটের বাগবিতণ্ডা         প্রমাণসাপেক্ষেই গ্রেফতার করা হয়েছে মামুনুলকে, ছিলেন নজরদারিতে         হিটশকে ক্ষতিগ্রস্তদের জন্য ৪২ কোটি টাকার প্রণোদনা         ‘লকডাউনে ক্ষতিগ্রস্ত ১ কোটি ২৫ লাখ পরিবার পাবে খাদ্য সহায়তা’         চট্টগ্রামে মৃদু ভূমিকম্প         চ্যালেঞ্জ মোকাবিলায় সবাইকে প্রস্তুত থাকতে হবে : পররাষ্ট্রমন্ত্রী         ডিএনসিসি করোনা হাসপাতালে ভর্তি হবেন যেভাবে         আগামী ২২ এপ্রিল থেকে মার্কেট খুলে দেয়ার দাবি মালিক সমিতির         চালু হল দেশের সবচেয়ে বড় করোনা ভাইরাসের ডেডিকেটেড হাসপাতাল