মঙ্গলবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শাহজালালে বিমান দুর্ঘটনা মোকাবেলা মহড়া অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার ॥ আন্তর্জাতিক সিভিল এ্যাভিয়েশনের নিয়ম মেনে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান দুর্ঘটনা মোকাবেলা মহড়া অনুষ্ঠিত হয়েছে। প্রতি দু’বছর পর পর এ মহড়ার বাধ্যবাধকতা রয়েছে।

রবিবার সকালে মহড়া অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। আরও ছিলেনÑ বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব খোরশেদ আলম চৌধুরী, সিভিল এ্যাভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম সানাউল হকসহ সংশ্লিষ্ট সংস্থার কর্মকর্তারা।

মহড়াপূর্ব অনুষ্ঠানে রাশেদ খান মেনন বলেন, বিশ্বমানের নিরাপত্তা বলয় গড়ার জন্য এ মহড়ার আয়োজন করা হয়েছে। বিমান দুর্ঘটনা কেউ চায় না, কিন্তু ঘটে যায়। এ কারণে দুর্ঘটনাপরবর্তী ঘটনা কিভাবে মোকাবেলা করব তার জন্য প্রস্তুতি নেয়া প্রয়োজন।

সিভিল এ্যাভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম সানাউল হক জানান, বিমানবন্দরে নিরাপত্তা বলয় নিশ্চিত করার জন্য বন্দর কর্তৃপক্ষের জন্য স্পেশাল আইডি কার্ড করে দেয়া হয়েছে। যাত্রীদের সেভিং ক্রিমসহ তরলজাতীয় পদার্থ, ব্যাগ অনেক কিছু চেক করা হচ্ছে। প্রতিটি ব্যাগ দু’বার করে চেক করা হয়। ডগ স্কোয়াড দিয়েও চেক করা হয়। এ্যাভিয়েশন সিকিউরিটি ফোর্স গঠনের প্রক্রিয়া চলছে। বর্তমানে এয়ারফোর্স, পুলিশ ও আনসারের দুই শ’ ৫০ জন সদস্য আমাদের সহায়তায় রয়েছেন।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা