বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইয়েমেনের দুটি শহর আল কায়েদার দখলে

শক্তিশালী কেন্দ্রীয় সরকারের অনুপস্থিতির সুযোগে ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় দুটি শহর বুধবার দখল করে নিয়েছে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল কায়েদা।

এ শহর দুটি চার বছর আগেও অল্প সময়ের জন্য জঙ্গীগোষ্ঠীটি দখল করেছিল বলে জানিয়েছেন স্থানীয় যোদ্ধা ও বাসিন্দারা।

ওই দিন ভোরে আকস্মিক আক্রমণে অবিয়ান প্রদেশের রাজধানী জিঞ্জিবার ও পার্শ্ববর্তী জার শহর দখল করে নেয় আল কায়েদার জঙ্গীরা। ফজরের নামাজের পর মসজিদের মাইকে শহর দখলের কথা ঘোষণা করে তারা। গোষ্ঠীটিকে আনসার আল-শরিয়া বলে শনাক্ত করেছে স্থানীয় বাসিন্দারা। এটি আল কায়েদার স্থানীয় একটি শাখা।

স্থানীয় যোদ্ধারা জানিয়েছে, জঙ্গীদের আক্রমণের সময় লড়াইয়ে অন্ততপক্ষে সাতজন স্থানীয় বেসামরিক বাহিনীর যোদ্ধা এবং পাঁচ জঙ্গী নিহত হয়েছেন। লড়াইয়ে জারের স্থানীয় বেসামরিক বাহিনীর কমান্ডারও নিহত হয়েছেন।

শহরটি দখলের পর জঙ্গীরা এই কমান্ডারের বাড়ি বিস্ফোরক দিয়ে ধ্বংস করে দিয়েছে। দুটি শহরের রাস্তাগুলোতেই জঙ্গীরা পাহারা বসিয়েছে। ইয়েমেনের প্রধান বন্দর শহর এডেন থেকে শহর দুটি মাত্র ৫০ কিলোমিটার দূরে অবস্থিত। একই দিন দক্ষিণাঞ্চলীয় অপর শহর তায়িজে মিতস সঁ ফঁতিয়া (এমএসএফ) পরিচালিত একটি হাসপাতালে বিমান হামলা চালানো হয়েছে। ইয়াহু নিউজ

শীর্ষ সংবাদ:
লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার         অর্থপাচারকারীরা কোন দেশে গিয়েই শান্তি পাবে না         সিলেটে কয়েক লাখ মানুষ পানিবন্দী         সড়ক যেন ধান শুকানোর চাতাল, প্রাণ গেল বাইক আরোহীর         অবশেষে তথ্য অধিকার আইনে তথ্য দিল পুলিশ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক অটোরিক্সা খালে         ১১ ডিজিটের নতুন নম্বরে বিপাকে গ্রাহক         কিউআর কোড দিয়ে ভুয়া নিয়োগপত্র দিত ওরা         জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার