রবিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তারপরও সুচির পক্ষে মুসলিমরা

জাতিগত নিপীড়নের সময় মিয়ানমারের মুসলিম সম্প্রদায় দেশটির বিরোধীদলীয় নেত্রী আউং সান সুচিকে পাশে না পেলেও নির্বাচনে অন্যদের তুলনায় তার ওপরই ভরসা রাখছেন তারা। দেশটির সাধারণ নির্বাচনের আগে রাজধানী ইয়াঙ্গুনে কয়েকজন মুসলিমের সঙ্গে কথা বলে এমন ধারণা পাওয়া গেছে। খবর ওয়েবসাইটের।

নির্বাচনী প্রচারে রাখাইন রাজ্যে গিয়ে সুচি বলেছিলেন, জাতিগত ও ধর্মীয় বঞ্চনার হাত থেকে দেশের মানুষকে রক্ষা করা জরুরী। দেশের সব মানুষকে এক হতে হবে। একে অপরের প্রতি ঘৃণা ও ভীতি প্রদর্শন কোন সফলতা বয়ে আনে না। সরাসরি না হলেও মূলত তার এই কথায় ভরসা পাচ্ছে মিয়ানমারের মুসলিমরা, যাদের অধিকাংশেরই আবাস রাখাইন রাজ্যে (এক সময় এটি আরাকান নামে পরিচিত ছিল) এবং রোহিঙ্গা নামে পরিচিত মুসলিমদের ভোটাধিকারও নেই। ইয়াঙ্গুনের এক মুসলিম ট্যাক্সিচালক ওয়েন নাইং বলেন, আমরা আজ বৈষম্যের শিকার। আমার কয়েকজন আত্মীয়ও দেশছাড়া হয়ে বাংলাদেশের কক্সবাজারের শরণার্থী শিবিরে আছেন। আমাদের প্রত্যাশাটা ছোটই। সুচি ক্ষমতায় গেলে আমরা সমান অধিকার পাব, নির্যাতনের শিকার হবো না, এই প্রত্যাশায় আমাদের ভোট পড়বে তার বাক্সেই, যদিও নেত্রী আমাদের পক্ষে কথা বলেননি, পাশে দাঁড়াননি। তারপরও...।

বিহারে ১২০-১৩০ আসন পেতে পারে বিজেপি জোট

ভারতের বিহার বিধানসভা নির্বাচনে ২৪৩টি আসনের মধ্যে ১২০ থেকে ১৩০টি আসন পেতে চলেছে বিজেপি জোট। এনডিটিভির নতুন এক্সিট পোল শনিবার বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটকে এগিয়ে রেখেছে। খবর এনডিটিভি ও জি নিউজের।

অপরদিকে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের জেডিইউ নেতৃত্বাধীন মহাজোট পেতে পারে ১০৫ থেকে ১১৫টি আসন। এমনটাই বলা হয়েছে ওই বুথ ফেরত সমীক্ষায়। এই বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী তিন দফার ভোটে বেশি ভাল ফল করেছে বিজেপি নেতৃত্বাধীন জোট। দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ দফার ভোটে অনেক বেশি আসন পাচ্ছে এই জোট। বিহারের পাঁচ দফার ভোট শুরু হয় ১২ অক্টোবর এবং ৫ নবেম্বর শেষ দফার ভোট অনুষ্ঠিত হয়। আজ রবিবার ভোটের ফল ঘোষণা করা হবে।

শীর্ষ সংবাদ:
জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা শোধ করা হবে ॥ কেসিসি মেয়র         ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী        
//--BID Records