রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তারপরও সুচির পক্ষে মুসলিমরা

জাতিগত নিপীড়নের সময় মিয়ানমারের মুসলিম সম্প্রদায় দেশটির বিরোধীদলীয় নেত্রী আউং সান সুচিকে পাশে না পেলেও নির্বাচনে অন্যদের তুলনায় তার ওপরই ভরসা রাখছেন তারা। দেশটির সাধারণ নির্বাচনের আগে রাজধানী ইয়াঙ্গুনে কয়েকজন মুসলিমের সঙ্গে কথা বলে এমন ধারণা পাওয়া গেছে। খবর ওয়েবসাইটের।

নির্বাচনী প্রচারে রাখাইন রাজ্যে গিয়ে সুচি বলেছিলেন, জাতিগত ও ধর্মীয় বঞ্চনার হাত থেকে দেশের মানুষকে রক্ষা করা জরুরী। দেশের সব মানুষকে এক হতে হবে। একে অপরের প্রতি ঘৃণা ও ভীতি প্রদর্শন কোন সফলতা বয়ে আনে না। সরাসরি না হলেও মূলত তার এই কথায় ভরসা পাচ্ছে মিয়ানমারের মুসলিমরা, যাদের অধিকাংশেরই আবাস রাখাইন রাজ্যে (এক সময় এটি আরাকান নামে পরিচিত ছিল) এবং রোহিঙ্গা নামে পরিচিত মুসলিমদের ভোটাধিকারও নেই। ইয়াঙ্গুনের এক মুসলিম ট্যাক্সিচালক ওয়েন নাইং বলেন, আমরা আজ বৈষম্যের শিকার। আমার কয়েকজন আত্মীয়ও দেশছাড়া হয়ে বাংলাদেশের কক্সবাজারের শরণার্থী শিবিরে আছেন। আমাদের প্রত্যাশাটা ছোটই। সুচি ক্ষমতায় গেলে আমরা সমান অধিকার পাব, নির্যাতনের শিকার হবো না, এই প্রত্যাশায় আমাদের ভোট পড়বে তার বাক্সেই, যদিও নেত্রী আমাদের পক্ষে কথা বলেননি, পাশে দাঁড়াননি। তারপরও...।

বিহারে ১২০-১৩০ আসন পেতে পারে বিজেপি জোট

ভারতের বিহার বিধানসভা নির্বাচনে ২৪৩টি আসনের মধ্যে ১২০ থেকে ১৩০টি আসন পেতে চলেছে বিজেপি জোট। এনডিটিভির নতুন এক্সিট পোল শনিবার বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটকে এগিয়ে রেখেছে। খবর এনডিটিভি ও জি নিউজের।

অপরদিকে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের জেডিইউ নেতৃত্বাধীন মহাজোট পেতে পারে ১০৫ থেকে ১১৫টি আসন। এমনটাই বলা হয়েছে ওই বুথ ফেরত সমীক্ষায়। এই বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী তিন দফার ভোটে বেশি ভাল ফল করেছে বিজেপি নেতৃত্বাধীন জোট। দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ দফার ভোটে অনেক বেশি আসন পাচ্ছে এই জোট। বিহারের পাঁচ দফার ভোট শুরু হয় ১২ অক্টোবর এবং ৫ নবেম্বর শেষ দফার ভোট অনুষ্ঠিত হয়। আজ রবিবার ভোটের ফল ঘোষণা করা হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records