রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকা ব্যাংকের পরিচালক পদে আব্বাসের পুনর্নিয়োগ আবেদন বাতিল

অর্থনৈতিক রিপোর্টার ॥ ফৌজদারি মামলার আসামি হওয়ার কারণে ঢাকা ব্যাংকের পরিচালক পদে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের পুনর্নিয়োগ আবেদন বাতিল করেছে বাংলাদেশ ব্যাংক। ঢাকা ব্যাংকের পরিচালক পদে মির্জা আব্বাসের পুনর্নিয়োগের বিষয়ে গত ২১ মে ব্যাংক কর্তৃপক্ষ বাংলাদেশ ব্যাংকের কাছে চিঠি দেয়। সে চিঠির বিপরীতে কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা যায়।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান জনকণ্ঠকে বলেন, ঢাকা ব্যাংক থেকে ২১ মে ব্যাংকটির পরিচালক পদে পুনর্নিয়োগের জন্য আমাদের কাছে আবেদন করা হয়। আমরা তার বিষয়ে সিদ্ধান্ত নিতে গিয়ে জানতে পারি তিনি ফৌজদারি মামলার আসামি। আর একজন আসামি একটি ব্যাংকের পরিচালনা পর্ষদে থেকে জনগণের আমানতের সুরক্ষা দিতে পারবেন না। কারণ তিনি আসামি হওয়ার কারণে নিয়মিতভাবে ব্যাংকের মিটিং-এ অংশ নিতে পারবেন না। সে কারণেই আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা যায়, ব্যাংকের নিয়মিত বৈঠকে অংশগ্রহণ করেন না এমন ব্যক্তিকে কেন পুনর্নিয়োগের অনুমোদন চাওয়া হয়েছে তা জানতে চেয়েছে বাংলাদেশ ব্যাংক। গত ১৪ জুলাই ব্যাংকের চেয়ারম্যান রাশেদুর রহমানকে এ সংক্রান্ত চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক। আর বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে উঠে এসেছে ২০১৫ সালের ১০ ফেব্রুয়ারি থেকে ১৭ জুন পর্যন্ত অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের ১২টি সভা (২৩৭-২৪৮তম সভা) অনুষ্ঠিত হয়। এর মধ্যে ১১টিতে ব্যক্তিগত কারণ দেখিয়ে অনুপস্থিত ছিলেন মির্জা আব্বাস।

উল্লেখ্য, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা ব্যাংকের পরিচালক মির্জা আব্বাসের বিরুদ্ধে ৩১টি ফৌজদারি মামলা রয়েছে। এদিকে ব্যাংক কোম্পানি আইন-২০১৩-এর ১৫ ধারার ৬(ই) উপ-ধারায় বলা হয়েছে, কোন পরিচালকের বিরুদ্ধে দেওয়ানি বা ফৌজদারি মামলায় আদালতের রায়ে যদি কোন বিরূপ পর্যবেক্ষণ বা মন্তব্য থাকে তবে তিনি পরিচালক হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না।

শীর্ষ সংবাদ:
জেকেজির চেয়ারম্যান ডা. সাবরিনা গ্রেফতার         কোনও খাতের দুর্নীতিবাজরা ছাড় পাবে না ॥ কাদের         করোনা ভাইরাসে ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, নতুন শনাক্ত ২৬৬৬         বিদেশ যাওয়ার সুযোগ নেই, সাহেদকে আত্মসমর্পণ করতে হবে         আবুধাবি ও দুবাইগামী যাত্রীদের বিমানের সর্তকতামূলক নির্দেশনা         ই-নথিতে শীর্ষস্থানে শিল্প মন্ত্রণালয়         ৪০ কার্যদিবসে নিম্ন আদালতে জামিন পেলেন ৭৮০৭৩ আসামি         নারীপাচার চক্রের হোতা আজম দুই সহযোগীসহ গ্রেফতার         পাপুলের সঙ্গে সংশ্লিষ্টতায় কুয়েতে সেনা কর্মকর্তা গ্রেফতার         টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         সাহেদের পাসপোর্ট জব্দ         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         তৃতীয় ধাপের ট্রায়ালে ক্যানসিনোর করোনা ভাইরাসের টিকা         অস্ত্র-গোলাবারুদ নিয়ে দক্ষিণ আফ্রিকায় চার্চে হামলা, নিহত ৫         নিষেধাজ্ঞার মূল্য দিতে হবে ॥ ব্রিটেনকে উত্তর কোরিয়া         আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন        
//--BID Records