শনিবার ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকা ব্যাংকের পরিচালক পদে আব্বাসের পুনর্নিয়োগ আবেদন বাতিল

অর্থনৈতিক রিপোর্টার ॥ ফৌজদারি মামলার আসামি হওয়ার কারণে ঢাকা ব্যাংকের পরিচালক পদে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের পুনর্নিয়োগ আবেদন বাতিল করেছে বাংলাদেশ ব্যাংক। ঢাকা ব্যাংকের পরিচালক পদে মির্জা আব্বাসের পুনর্নিয়োগের বিষয়ে গত ২১ মে ব্যাংক কর্তৃপক্ষ বাংলাদেশ ব্যাংকের কাছে চিঠি দেয়। সে চিঠির বিপরীতে কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা যায়।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান জনকণ্ঠকে বলেন, ঢাকা ব্যাংক থেকে ২১ মে ব্যাংকটির পরিচালক পদে পুনর্নিয়োগের জন্য আমাদের কাছে আবেদন করা হয়। আমরা তার বিষয়ে সিদ্ধান্ত নিতে গিয়ে জানতে পারি তিনি ফৌজদারি মামলার আসামি। আর একজন আসামি একটি ব্যাংকের পরিচালনা পর্ষদে থেকে জনগণের আমানতের সুরক্ষা দিতে পারবেন না। কারণ তিনি আসামি হওয়ার কারণে নিয়মিতভাবে ব্যাংকের মিটিং-এ অংশ নিতে পারবেন না। সে কারণেই আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা যায়, ব্যাংকের নিয়মিত বৈঠকে অংশগ্রহণ করেন না এমন ব্যক্তিকে কেন পুনর্নিয়োগের অনুমোদন চাওয়া হয়েছে তা জানতে চেয়েছে বাংলাদেশ ব্যাংক। গত ১৪ জুলাই ব্যাংকের চেয়ারম্যান রাশেদুর রহমানকে এ সংক্রান্ত চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক। আর বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে উঠে এসেছে ২০১৫ সালের ১০ ফেব্রুয়ারি থেকে ১৭ জুন পর্যন্ত অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের ১২টি সভা (২৩৭-২৪৮তম সভা) অনুষ্ঠিত হয়। এর মধ্যে ১১টিতে ব্যক্তিগত কারণ দেখিয়ে অনুপস্থিত ছিলেন মির্জা আব্বাস।

উল্লেখ্য, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা ব্যাংকের পরিচালক মির্জা আব্বাসের বিরুদ্ধে ৩১টি ফৌজদারি মামলা রয়েছে। এদিকে ব্যাংক কোম্পানি আইন-২০১৩-এর ১৫ ধারার ৬(ই) উপ-ধারায় বলা হয়েছে, কোন পরিচালকের বিরুদ্ধে দেওয়ানি বা ফৌজদারি মামলায় আদালতের রায়ে যদি কোন বিরূপ পর্যবেক্ষণ বা মন্তব্য থাকে তবে তিনি পরিচালক হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি