মঙ্গলবার ২২ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকা ব্যাংকের পরিচালক পদে আব্বাসের পুনর্নিয়োগ আবেদন বাতিল

অর্থনৈতিক রিপোর্টার ॥ ফৌজদারি মামলার আসামি হওয়ার কারণে ঢাকা ব্যাংকের পরিচালক পদে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের পুনর্নিয়োগ আবেদন বাতিল করেছে বাংলাদেশ ব্যাংক। ঢাকা ব্যাংকের পরিচালক পদে মির্জা আব্বাসের পুনর্নিয়োগের বিষয়ে গত ২১ মে ব্যাংক কর্তৃপক্ষ বাংলাদেশ ব্যাংকের কাছে চিঠি দেয়। সে চিঠির বিপরীতে কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা যায়।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান জনকণ্ঠকে বলেন, ঢাকা ব্যাংক থেকে ২১ মে ব্যাংকটির পরিচালক পদে পুনর্নিয়োগের জন্য আমাদের কাছে আবেদন করা হয়। আমরা তার বিষয়ে সিদ্ধান্ত নিতে গিয়ে জানতে পারি তিনি ফৌজদারি মামলার আসামি। আর একজন আসামি একটি ব্যাংকের পরিচালনা পর্ষদে থেকে জনগণের আমানতের সুরক্ষা দিতে পারবেন না। কারণ তিনি আসামি হওয়ার কারণে নিয়মিতভাবে ব্যাংকের মিটিং-এ অংশ নিতে পারবেন না। সে কারণেই আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা যায়, ব্যাংকের নিয়মিত বৈঠকে অংশগ্রহণ করেন না এমন ব্যক্তিকে কেন পুনর্নিয়োগের অনুমোদন চাওয়া হয়েছে তা জানতে চেয়েছে বাংলাদেশ ব্যাংক। গত ১৪ জুলাই ব্যাংকের চেয়ারম্যান রাশেদুর রহমানকে এ সংক্রান্ত চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক। আর বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে উঠে এসেছে ২০১৫ সালের ১০ ফেব্রুয়ারি থেকে ১৭ জুন পর্যন্ত অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের ১২টি সভা (২৩৭-২৪৮তম সভা) অনুষ্ঠিত হয়। এর মধ্যে ১১টিতে ব্যক্তিগত কারণ দেখিয়ে অনুপস্থিত ছিলেন মির্জা আব্বাস।

উল্লেখ্য, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা ব্যাংকের পরিচালক মির্জা আব্বাসের বিরুদ্ধে ৩১টি ফৌজদারি মামলা রয়েছে। এদিকে ব্যাংক কোম্পানি আইন-২০১৩-এর ১৫ ধারার ৬(ই) উপ-ধারায় বলা হয়েছে, কোন পরিচালকের বিরুদ্ধে দেওয়ানি বা ফৌজদারি মামলায় আদালতের রায়ে যদি কোন বিরূপ পর্যবেক্ষণ বা মন্তব্য থাকে তবে তিনি পরিচালক হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records