রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাঙ্গেরি রেলস্টেশনে অপেক্ষায় শত শত অভিবাসী

অনলাইন ডেস্ক‌॥ হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের মুল আন্তর্জাতিক রেলওয়ে স্টেশনটি অভিবাসীদের জন্য বন্ধ করে দেয়ার পর শত-শত অভিবাসী সেখানে অপেক্ষা করছেন। অন্যান্য ইউরোপিয় দেশে অভিবাসীদের গমন ঠেকাতেই এ পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ।

অভিবাসীদের অস্ট্রিয়া এবং জার্মানির উদ্দেশ্যে ছেড়ে যাওয়া ট্রেনে উঠতে বাঁধা দেয়া হয়।

হাঙ্গেরি সরকারের একজন মুখপাত্র বলেছেন, তারা শুধুমাত্র ইইউ এর আইন অনুযায়ী কাজ করছেন। গ্রীসের কথা উল্লেখ করে হাঙ্গেরি সরকারের একজন মুখপাত্র জোল্তান কোভাকস বলেন, গ্রীকরা কোন ধরণের নিবন্ধন ছাড়াই যেভাবে হাজার হাজার মানুষকে ইউরোপের কেন্দ্রে ছেড়ে দিয়েছে তা অগ্রহণযোগ্য।

হাজার-হাজার মানুষ আশ্রয়ের জন্য উত্তর ইউরোপে পৌছানোর চেষ্টা করছে, এদের মধ্যে অনেকেই যুদ্ধ এবং নির্যাতনের হাত থেকে বাঁচার জন্য পালিয়ে এসেছে।

অভিবাসী সংকটের সমাধানে ইউরোপিয় দেশগুলোও বেশ কিছুদিন যাবত ব্যাপকভাবে কূটনৈতিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

বিবিসির একজন সংবাদদাতা ক্রিস মরিস বলছেন, শরণার্থীদের বিষয়ে ইইউ-এর নিয়মকানুন যে কতটা সীমাবদ্ধ, এই সংকট সেদিকেই আলোকপাত করছে।

ডাবলিন রেগুলেশন নামে পরিচিত ইইউ-এর আইন অনুযায়ী, শরণার্থীরা প্রথমে যে দেশে পৌছাবে সেখানেই তারা আশ্রয়ের জন্য আবেদন করতে পারবে।

কিন্তু ইটালি এবং গ্রীসের মতো দেশগুলো বলছে, অব্যাহত শরণার্থীদের চাপ তারা সামলাতে পারছে না এবং অনেক শরণার্থীও উত্তর ইউরোপে যাবার চেষ্টা করছে।

এ বছরের শুরু থেকে শুধুমাত্র গ্রীসেই প্রায় ২ লাখ ৪০ হাজার অভিবাসী এসে পৌঁছেছে বলে ধারণা করা হয়।

সূত্র: বিবিসি

শীর্ষ সংবাদ:
ডা. সাবরিনা বরখাস্ত         ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে : আইনমন্ত্রী         কোনও খাতের দুর্নীতিবাজরা ছাড় পাবে না ॥ কাদের         করোনা ভাইরাসে ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, নতুন শনাক্ত ২৬৬৬         বিদেশ যাওয়ার সুযোগ নেই, সাহেদকে আত্মসমর্পণ করতে হবে         আবুধাবি ও দুবাইগামী যাত্রীদের বিমানের সর্তকতামূলক নির্দেশনা         ই-নথিতে শীর্ষস্থানে শিল্প মন্ত্রণালয়         ৪০ কার্যদিবসে নিম্ন আদালতে জামিন পেলেন ৭৮০৭৩ আসামি         নারীপাচার চক্রের হোতা আজম দুই সহযোগীসহ গ্রেফতার         পাপুলের সঙ্গে সংশ্লিষ্টতায় কুয়েতে সেনা কর্মকর্তা গ্রেফতার         টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         সাহেদের পাসপোর্ট জব্দ         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         তৃতীয় ধাপের ট্রায়ালে ক্যানসিনোর করোনা ভাইরাসের টিকা         অস্ত্র-গোলাবারুদ নিয়ে দক্ষিণ আফ্রিকায় চার্চে হামলা, নিহত ৫         নিষেধাজ্ঞার মূল্য দিতে হবে ॥ ব্রিটেনকে উত্তর কোরিয়া        
//--BID Records