হালকা কুয়াশা, তাপমাত্রা ১৭.২ °C
 
২২ জানুয়ারী ২০১৭, ৯ মাঘ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কলম্বোয় জয়ের সুবাস পাচ্ছে ভারত

প্রকাশিত : ১ সেপ্টেম্বর ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ কলম্বো টেস্টের নিয়ন্ত্রণ পুরোপুরি ভারতের হাতে। ৩৮৬ রানের জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ইনিংসে ৬৭ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে বসেছে স্বাগতিক শ্রীলঙ্কা। জয়ের জন্য শেষদিনে তাদের চাই আরও ৩১৯ হাতে ৭ উইকেট। পরীক্ষিতদের মধ্যে আছেন কেবল ক্রিজের দুই ব্যাটসম্যান এ্যাঞ্জেলো ম্যাথুস (২২*) ও কুশল সিলভা (২৪*) এবং নামার অপেক্ষায় লাহিরু থিরিমান্নে। টেস্টের নিয়ম মেনে এগোলে কেবল বৃষ্টিই পারে লঙ্কানদের বাঁচাতে! সে অর্থে, ম্যাচ জয়ের পাশাপশি দীর্ঘ ২২ বছর পর লঙ্কার মাটিতে সিরিজ জয়ের সুবাসই পাচ্ছে ভারত। চতুর্থ দিনের শেষ বিকেলে ৩ উইকেট তুলে নেয়ায় আজ উজ্জীবিত হয়ে মাঠে নামবে বিরাট কোহলির দল। এই টেস্টের ওপরই নির্ভর করছে ১-১এ চলমান সিরিজের ভাগ্য।

৩ উইকেটে ২১ রান নিয়ে চতুর্থ দিন শুরু করা ভারতকে দ্বিতীয় ইনিংসে টানলেন রোহিত শর্মা ও রবিচন্দ্রন অশ্বিনরা। সেঞ্চুরি না এলেও বহুদিন পর ধরে খেলে ৫০ রানের সমোয়োচিত ইনিংস উপহার দিলেন রোহিত। সুনীল গাভাস্কারের মতো গ্রেটের মতে, দলে জায়গা পাকা করতে হলে তাকে আরও বড় ইনিংস খেলতে হবে। ৭২ বলের ৫০ রানের ইনিংসে ন্যাচারাল স্ট্রোকমেকার অবশ্য ধ্রুপদী বেশ কিছু শট খেলেছেন। রয়েছে ৪ চার ও ১ ছক্কার মার। পেসার ধাম্মিকা প্রসাদের বলে বাউন্ডারি লাইনে নুয়ান প্রদীপকে ক্যাচ দিয়ে ফেরেন রোহিত। এরপর নেমেই মারকাটারি চালিয়েছেন স্টুয়ার্ট বিনি। যেভাবে খেলেছেন, তাতে সম্ভবত ম্যানেজমেন্ট থেকে রান বাড়ানোর তাড়া ছিল! ৬২ বলে ৭ চারের সাহায্যে ৪৯ রান করে ফেরেন তিনি।

তবে দর্শনীয়, অনেকদিন পর ভারতের লোয়ার-অর্ডার একসঙ্গে ক্লিক করে। প্রথম ইনিংসে ব্যর্থ হলেও রবিচন্দ্রন অশ্বিন করেন গুরুত্বপূর্ণ ৫৮ (৮৭ বলে)। অমিত মিশ্রর (৩৯) ব্যাট হাতে ঝলকটা ছিল আগের ইনিংসেই মতো। কথা শুনেছে নামার ওঝার ব্যাট (৩৫)। ফলÑ এক পর্যায়ে ১৬০ রানে ৬ উইকেট হারানো ভারতের ভা-ারে ২৭৪ রান। প্রতিপক্ষকে চ্যালেঞ্জ জানাতে লিড ৩৮৫ রানের। শ্রীলঙ্কার হয়ে ৪টি করে শিকার দুই পেসর প্রসাদ ও প্রদীপের। স্পিনার হেরাথ নেন ১ উইকেট। পৌনে চার শ’র ওপরে লিড অবশ্যই কৃতিত্বের, তবে ভারতের এগিয়ে যাওয়ার গল্পটা তারও পরে। চতুর্থ ইনিংসে বিশাল রান তাড়া করতে নেমে প্রথমেই যে শক্ত ভিত গড়তে হয়, স্বাগতিকদের সেই পথে হাঁটার সুযোগই দেননি অতিথি বোলাররা।

প্রথম ওভারে শেষ বলে উপুল থারাঙ্গার (০) উইকেট তুলে নিয়ে শুরুতেই ধাক্কাটা দেন ইশান্ত শর্মা। প্রথম ইনিংসের মতোই দুরন্ত বোলিং করেন ভারতীয় পেসার। তৃতীয় ওভারে করুনারতেœকে (০) তুলে নেন উমেশ যাদব। এরপর শ্রীলঙ্কাকে আরও নড়বড়ে করে দেন ইশান্ত। ১৭ বলে ১৮ রান করে পাল্টা আক্রমণে যাওয়া দীনেশ চান্দিমালকে নিজের দ্বিতীয় শিকারে পরিণত করেন তিনি। ইতিহাসটাও ম্যাথুসদের হয়ে কথা বলছে না। কলম্বোর সিংহলি স্পোর্টস গ্রাউন্ডে তিন শ’র ওপরে রান তাড়া করে জয়ের নজির একটাই, সেটি ১৭ বছর আগে।

প্রকাশিত : ১ সেপ্টেম্বর ২০১৫

০১/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: