রবিবার ১৬ শ্রাবণ ১৪২৮, ০১ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাসমতী চালে বাঘের আকর্ষণ

  • জাফর ওয়াজেদ

পাকিস্তান থেকে আমদানি করা বাসমতী চালের সুগন্ধ টেনে নেয় কতশত ভোজনরসিককে। বিয়ে বাড়ির রান্নায় আজকাল বাসমতী চালের কদর বেড়েছে বিত্তবানদের কাছে। অত্যধিক দাম এই চালের অথচ চালের মধ্যে সবচেয়ে বেশি দূষক হলো বাসমতী। এই চালে গ্রীনহাউস গ্যাস সব থেকে বেশি। অথচ রসনায় তৃপ্তি যোগায় এই চাল। এই চালের সুগন্ধ বিষয়ে নয়া তথ্য আবিষ্কার হয়েছে। বাঘে ও বাসমতীতে বেশ মিল পাওয়া গেছে।

সুন্দরী গাছ, হরিণ, কুমির আর হেঁতারের বন নিয়েই সুন্দরবন। আর রয়েছে অজস্র নদী-নালা-খাল। রয়েছে রয়েল বেঙ্গল টাইগার। ইচ্ছে হলেই ঘুরে আসা যায়। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মধ্যে বিভক্ত হয়ে আছে সুন্দরবন। বাঘের শরীরের বোঁটকা গন্ধও হয়ত নেয়া যায়। বাঘ দেখার যদি সৌভাগ্য নাও হয়, নদীর চরের নরম পলিতে বাঘের পায়ের টাটকা ছাপ দেখা যাবেই। সুন্দরবন এখন লঞ্চে ভেসে পিকনিক করার স্পট। পর্যটন খাতে আয়ও কম নয়।

‘এগ্রিকালচার, ইকোসিস্টেম এ্যান্ড এনভায়রনমেন্ট’ নামক পত্রিকায় প্রকাশিত তাদের গবেষণাপত্রে দেখা যায়, বাঘ ও বাসমতীর রাসায়নিক সংযোগ খুব কাছাকাছি। বাঘেরা তাদের মিলন ঋতুতে সঙ্গিনীকে গন্ধ দিয়ে আকর্ষণ করার জন্য যে ফেরোমন নিঃসরণ করে, তার রাসায়নিক নাম ২অচ বা এ্যাসিটাইল-পাইরোলাইন। গবেষকরা আরও জেনেছেন যে, এটি আসলে একই রাসায়নিক পদার্থ, যা আবার বাসমতী চালের সুগন্ধর জন্য দায়ী। আর এই সুগন্ধ দূষক গ্রীনহাউস গ্যাসের জন্ম দেয়।

যারা সুন্দরবনে বেড়াতে যান, পিকনিক করুন, ক্ষতি নেই। কিন্তু বেড়াতে গিয়ে বাসমতী চালের ভাত বা বিরিয়ানি খাবার বিলাসিতা না করাই শ্রেয়।

শীর্ষ সংবাদ:
সামনে মহাবিপদ ॥ করোনা পরিস্থিতি নিয়ে আশঙ্কা বিশেষজ্ঞদের         কিছু বিদেশী মিডিয়া অসত্য সংবাদ পরিবেশন করছে ॥ তথ্যমন্ত্রী         ঢাকামুখী মানুষের ঢল         জাপান থেকে এসেছে আরও ৮ লাখ ডোজ টিকা         চালু হচ্ছে পুলিশের ‘বডি ওর্ন ক্যামেরা’         আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি হবে আফগানে তালেবান ক্ষমতা দখল         গৃহকর্মী নির্যাতনের অভিযোগে চিত্রনায়িকা একা আটক         গ্রামের মানুষও টিকার প্রস্তুতি নিচ্ছে         রবিবার দুপুর ১২টা পর্যন্ত চলবে গণপরিবহণও         রবিবার দুপুর পর্যন্ত চলবে লঞ্চ         করোনা ভাইরাসে আরও ২১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৩৬৯         তৈরি পোশাক রফতানিতে বাংলাদেশের উপরে ভিয়েতনাম         দু’একদিনের মধ্যে অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ডোজ শুরু         অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে সরকারের অবস্থান অত্যন্ত কঠোর         কেউ চাকরি হারাবেন না ॥ জনপ্রশাসন প্রতিমন্ত্রী         কিছু বিদেশি গণমাধ্যম সরকারের বিরুদ্ধে অসত্য সংবাদ দেয় ॥ তথ্যমন্ত্রী         ১ দিনে আরও ১৯৬ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         গৃহকর্মী নির্যাতনের অভিযোগে অভিনেত্রী একা আটক         ‘লজ্জা পরিহার করে নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে’         প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অবদান জাতি কখনো ভুলতে পারবে না