বৃহস্পতিবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজশাহী নগরীতে ঝুঁকিপূর্ণ বিলবোর্ড

  • শর্ত ভেঙ্গে রাজশাহী নগরীতে বসানো হচ্ছে অসংখ্য ইউনিপোল

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ রাজশাহী মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার আইল্যান্ডে কয়েক বছর আগেও যেখানে ছিল ছায়াদানকারী বৃক্ষ- এখন সেখানেই শর্ত ভেঙ্গে বসানো হচ্ছে ঝুঁকিপূর্ণ ইউনিপোল (বিলবোর্ড)। নগরীর সবেচেয়ে ব্যস্ত এলাকাগুলোর রাস্তায় এসব বিশাল আকৃতির ইউনিপোল বসানোর কারণে একদিকে যেমন সৌন্দর্য নষ্ট হচ্ছে অন্যদিকে মৃত্যু ঝুঁকির কারণ হয়েও দাঁড়াতে পারে। অপরিকল্পিতভাবে এসব বিলবোর্ড স্থাপনে ক্ষোভ বাড়ছে নগরবাসীর মধ্যেও।

জানা গেছে, সিটি কর্পোরেশনের সঙ্গে ২০১৪-১৫ অর্থবছরের চুক্তি শেষ হয়ে যাওয়ার পরেও ঢাকা ও চট্টগ্রামভিত্তিক ৬টি কোম্পানি অনেকটা গোপনে রাজশাহী নগরীর আইল্যান্ডে ইউনিপোল বসিয়ে যাচ্ছে।

রাসিক সূত্র জানায়, বরখাস্তকৃত মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের সময় ঢাকা ও চট্টগ্রামভিত্তিক ৬টি কোম্পানির সঙ্গে নগরীর বিভিন্ন স্থানে ইউনিপোল স্থাপনের একটি চুক্তি হয়। ২০১৪-১৫ অর্থবছরের জন্য কাজ করার কথা ছিল কোম্পানিগুলোর। তবে মেয়াদ শেষ হয়ে গেলেও কোম্পানিগুলো অনেকটা গোপনে ইউনিপোলগুলো নগরীর বিভিন্ন সড়কে পুঁতে বেড়াচ্ছে। এতে অনেকটা অসহায় হয়ে পড়েছে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। বিভিন্ন জায়গায় ইউনিপোল বসানো নিয়ে নগরীর সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। কোম্পানিগুলো ইউনিপোল এমনভাগে স্থাপন করছে যে, ভার সইতে না পেরে যে কোন সময় উল্টে পড়বে। এতে প্রাণহানির শঙ্কাও রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত বছরের ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত রাসিকের অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির সভায় ইউনিপোল স্থাপনের বিষয়ে আলোচনা হয়। ওই সভায় নগরীতে ৩০টি ইউনিপোল স্থাপনের সুপারিশ করা হয়। তবে ওই সভায় সিটি কর্পোরেশনের রাজস্ব আয় বাড়ানোর কথা বলে প্রতি বর্গফুট ১০০ টাকা হিসেবে ভাড়া আদায়েরও সিদ্ধান্ত নেয়া হয়। বরখাস্তকৃত সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের সময়ে ২০১৪-১৫ অর্থবছরের জন্য ৬টি কোম্পানির সঙ্গে চুক্তি হয়।

রাসিকের প্রধান প্রকৌশলী আশরাফুল হক জানান, বরখাস্তকৃত মেয়র বুলবুলের সময়ে এ চুক্তি করা হয়েছিল এক বছরের জন্য। তবে চুক্তির শর্তে ভুল ছিল। এ ধরনের চুক্তিতে নগরীর সৌন্দর্য নষ্ট হচ্ছে। সে কারণে এ ধরনের চুক্তির মেয়াদ আর বেশি না বাড়ানোর জন্য মৌখিক সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা আজাহার আলী জানান, ৬টি কোম্পানির সঙ্গে গত অর্থবছরের জন্য শুধু চুক্তি হয়েছিল। পরে কাজের ওপর নির্ভর করে চুক্তির মেয়ার বাড়ানোর কথাও ছিল। ইতোমধ্যে চুক্তির সময় শেষ হয়ে গেছে। তবে মেয়াদ শেষ হয়ে গেলেও কোম্পানিগুলোর সঙ্গে রাসিকের নতুন কোা চুক্তি হয়নি। চুক্তির নিয়ম অমান্য করায় তাদের সঙ্গে রাসিক আর কোন চুক্তি করতে আগ্রহী নয়। চুক্তিতে যে পরিমাণে উচ্চতা, প্রস্থ ও গভীরে ইউনিপোল পোঁতার কথা ছিল তার কিছুই কোম্পানিগুলো মানেনি। এছাড়াও কোম্পানিগুলোর মধ্যে কথা ছিল যে, তারা যখন ইউনিপোলগুলো বসাবে তখন রাসিকের ইঞ্জিনিয়ারিং টিমকে সঙ্গে নিতে হবে। ওই টিম নগরীর স্বার্থের কথা মাথায় রেখে কি সাইজের ইউনিপোল বসানো হবে তা সিদ্ধান্ত দেবে। কিন্তু কোম্পানিগুলো সেটাও মানেনি।

রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা আজাহার আলী আরও জানান, চুক্তির মেয়াদ শেষ হয়ে গেলেও কোম্পানিগুলো ইউনিপোল বসানোর কাজ অব্যাহত রেখেছে। রাতের আঁধারে ইউনিপোলগুলো তারা বসিয়ে দ্রুত সরে যাচ্ছে। সম্প্রতি রাসিকের সাধারণ সভায় বিষয়টি উত্থাপন হয়েছে। খুব দ্রুত এটি বন্ধে একটি সিদ্ধান্ত আসবে বলে তিনি মনে করেন।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         রমনা বটমূলে হামলার ফাঁসির আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক