সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘ধর্মীয়ভাবে অনেক প্রাণীকে নোংরা মনে করা হয়’

অনলাইন ডেস্ক ॥ রাজধানীতে একটি বেওয়ারিশ কুকুর পেটানোর অভিযোগে তিন যুবককে বুধবার গ্রেপ্তার করেছে পুলিশ।

অভয়ারণ্য নামের নামের একটি সংগঠনের মামলায় ওই তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। জীবজন্তুর প্রতি নিষ্ঠুরতা আইনে মামলাটি হয়েছে।

প্রাণীর প্রতি কেন এমন নিষ্ঠুরতা?

বিশ্বের অনেক দেশে কুকুর বা বিড়ালের মতো প্রাণীর সাথে মানুষের সখ্যতার গল্প শোনা যায়।

বাংলাদেশে গরু বা ছাগলের মতো অনেক প্রাণীর সাথেই গ্রাম বাংলার মানুষের ভাল বন্ধুত্ব দেখা গেলেও শহরে এ ধরনের প্রবণতা কম দেখা যায়, বিশেষ করে কুকুর বা বণ্য প্রাণীর প্রতি নিষ্ঠুর আচরণ লক্ষ্য করা যায়।

এ প্রসঙ্গে সমাজবিজ্ঞানী অধ্যাপক খন্দকার মোকাদ্দম হোসেন বিবিসিকে বলেছেন, “ভয় আতঙ্ক ও ঘৃণার কারণে কুকুর বা বণ্য প্রাণীর প্রতি আচরণটা নিষ্ঠুর হয়ে যায়”।

জলাতঙ্ক রোগ হবার আশঙ্কায় কুকুরকে অনেকে ভয় পান ও রাস্তায় দেখলেই নিষ্ঠুর আচরণ করেন।

“বিদেশে কুকুরের মতো প্রাণীকে নানাকাজে ব্যবহার করা হয়। যেমন: অন্ধকে পথ দেখানো, বৃদ্ধদের সঙ্গী বা পুলিশের কাজে ব্যবহার- বাংলাদেশে এমন সংস্কৃতি গড়ে ওঠেনি এর মূল কারণ সামাজিক ও সাংস্কৃতিক পরিবেশ। যদিও উচ্চবিত্ত পরিবারে কিছু ব্যতিক্রম আছে”- বলছিলেন মোকাদ্দম হোসেন ।

সমাজবিজ্ঞানী মোকাদ্দম হোসেন আরও বলেছেন, “সাংস্কৃতিকভাবে বাংলাদেশের মানুষ যেভাবে গড়ে ওঠেছে সে কারণে অনেকের মনে প্রাণীদের প্রতি ভালো আচরণ দেখো যায়না। আর অর্থনৈতিকভাবে প্রাণী লাভজনক মনে না করার কারণেও এমনটা হয়। আরেকটা কারণ হলো ধর্মীয়ভাবে অনেক প্রাণীকে নোংরা মনে করা হয়, সেকারণে আচরণটাও অনেক সময় নিষ্ঠুর হয়ে যায়”। সূত্র: বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records