মঙ্গলবার ১ আষাঢ় ১৪২৮, ১৫ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবৈধ শ্রমিকদের ৬ মাসের সাধারণ ক্ষমা বাহরাইনের

অনলাইন ডেস্ক ॥ অবৈধ শ্রমিকদের ছয় মাসের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে বাহরাইনের শ্রমবাজার নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (এলএমআরএ)। সংস্থাটির ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, আগামীকাল বুধবার থেকে এই ক্ষমা কার্যকর হচ্ছে।

এতে বলা হয়েছে, এই সাধারণ ক্ষমা বলবৎ থাকার মধ্যেই আইনগতভাবে বাহরাইনে থাকার বৈধতা পেলে সেখানে বসবাসের সুযোগ পাবে অবৈধভাবে বসবাসকারী শ্রমিকেরা। কিংবা নির্ধারিত সময়ের মধ্যেই কোনো জরিমানা ছাড়া নিজ দেশে ফিরতে হবে তাদের। তা না হলে কালো তালিকাভুক্ত হবেন বাহরাইনে অবস্থানকারী বিভিন্ন দেশের অবৈধ নাগরিকেরা।

এলএমআরএ এর দেওয়া নির্ধারিত ছয় মাসের মধ্যে দেশে ফিরে গেলে পরে বাহরাইন প্রবেশে কোনো বাধা থাকবে না বলেও জানিয়েছে সংস্থাটির ওয়েবসাইটে।

চলতি বছর ১ জুলাই থেকে আগামী ছয় মাসের সাধারণ ক্ষমা চলাকালে কাজ থেকে পালিয়ে যাওয়া, চাকরিচ্যুতি এবং নির্ধারিত ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও বাহরাইনে অবস্থান করা শ্রমিকরা এই ক্ষমার আওতাভুক্ত হবেন। এ সময়ের মধ্যে কোনোরকম জরিমানা না দিয়েই তারা বাহরাইন ত্যাগ করে নিজের দেশে ফিরতে পারবেন। অথবা এ সময়ের মধ্যে নতুন চাকরিদাতা খুঁজে বের করে বৈধ শ্রমিক হিসেবে বাহরাইনে থাকতে পারবেন।

এলএমআরএর প্রধান নির্বাহী কর্মকর্তা ওসামা আলাবসি বলেন, যেসব শ্রমিক অবৈধভাবে এবং আইন অমান্য করে বাহরাইনে অবস্থান করছেন, তাদের জন্য আমরা এই ক্ষমা ঘোষণা করেছি। ফলে কোনোরকমের আইনি জটিলতা ও জরিমানা ছাড়াই তারা এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পারবেন।

তিনি বলেন, অবৈধ অভিবাসী হয়ে থাকার নাজুক অবস্থা থেকে মুক্তি দেওয়ার লক্ষ্যেই এলএমআরএ কাজ করছে। কোনোরকম আর্থিক বা আইনি খরচ ছাড়াই নতুন করে জীবন শুরু করতে সুযোগ দিচ্ছি আমরা।

ইউএনবি জানিয়েছে, বর্তমানে বাহরাইনের বিভিন্ন কর্মক্ষেত্রে এক লাখ ১৫ হাজার বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। এদের মধ্যে অন্তত ৩৬ হাজার ৫৭২ জন অবৈধ বলে জানিয়েছে বাহরাইন কর্তৃপক্ষ। তাদের দেওয়া সাধারণ ক্ষমার সুযোগ পাবেন বাংলাদেশি শ্রমিকরাও।

শীর্ষ সংবাদ:
গার্ড অব অনারে নারী থাকা নিয়ে আপত্তি ॥ জাতীয় সংসদে ক্ষোভ প্রকাশ         রাজশাহীর করোনা ইউনিটে ২৪ ঘণ্টায় আরও ১২ জনের মৃত্যু         সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৩৮ লাখ ২৭ হাজার ৭৪৮ জন         ৩৩ চ্যালেঞ্জ ॥ উন্নয়নশীল দেশের মর্যাদার পথে         সংক্রমণ বাড়লে ঝুঁকি না নিয়ে সেখানেই লকডাউন         আবার এসেছে বরষা, নবীনা বরষা         টিকটক-লাইকির ৪০ গ্রæপের সন্ধান         মানবপাচার কিছুতেই থামছে না         করোনায় এক মাসের মধ্যে একদিনে সর্বাধিক মৃত্যু         ১৯ জুন থেকে ফাইজার ও সিনোফার্মের টিকা দেয়া হবে         প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপ বিশ্বে প্রশংসা পেয়েছে         পুঁজিবাজার থেকে ছয় বছরে ৪৮৩১ কোটি টাকা সংগ্রহ         কর্মসংস্থান সৃষ্টিতে কৃষি যান্ত্রিকীকরণে বিপ্লব ঘটাতে চাই         রাজশাহী ও চট্টগ্রামে করোনার ভারতীয় ধরন নিয়ে উদ্বেগ         একযুগ পর চউকের তিন আবাসন প্রকল্প         হত্যার দায় স্বীকার করে সৌমেনের জবানবন্দী         ঢাকা বোট ক্লাব থেকে নাসিরকে বহিষ্কার         আগামী ১৯ জুন থেকে দেওয়া হবে সিনোফার্ম ও ফাইজারের টিকা         শিক্ষার ডিজিটাল রূপান্তরে ইন্টেলিজেন্ট শিক্ষাব্যবস্থা গ্রহণের তাগিদ         ঢামেক হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী ভর্তি