রবিবার ৬ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গণভোটে ´হ্যাঁ’ জয়ী হলে পদত্যাগ করবেন গ্রীসের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ॥ গ্রীসে রবিবারের গণভোটে ‘হ্যাঁ’ ভোট জয়ী হলে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস।

টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি তার সমালোচকচদের কড়া ভাষায় আক্রমণ করেন এবং কোনো হুমকিতে ভয় না পেতে নাগরিকদের আহ্বান জানান।

এর আগে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা হুঁশিয়ারি দেন যে গ্রীসের জনগণ যদি ‘না’ ভোট দেবার মাধ্যমে ঋণদাতাদের প্রস্তাব প্রত্যাখ্যান করে তাহলে গ্রীসকে ইউ থেকে বের করে দেয়া হবে।

গ্রীসের জনগণ ঋণদাতাদের কৃচ্ছতাসাধণের পক্ষ নেবে নাকি প্রত্যাখ্যান করবে তা নিয়ে ইউরোপ জুড়ে তুলকালাম চলছে।

আইএমএফের পাওনা টাকার কিস্তি পরিশোধের সময়সীমা শেষ হয়ে যাচ্ছে আজই।

এটা স্পষ্ট যে এই টাকা পরিশোধের মতো অবস্থায় গ্রীস নেই।

ফলে একটি বিকল্প উপায় নিয়ে ভাবছিলেন ইউ নেতারা, কিন্তু সেই প্রস্তাব পাস হবার আগেই গ্রীক প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস এক গণভোটের ঘোষণা দিয়ে বলেছেন গ্রীস এই প্রস্তাবের পক্ষ নেবে নাকি বিপক্ষে যাবে তা ঠিক করবে দেশটির জনগণ।

আগামী রবিবার অনুষ্ঠিত হবে এই গণভোট। এদিকে এই গণভোট প্রশ্নে শক্ত অবস্থানে চলে গেছেন ইউরোপের নেতারা।

একদিকে যেমন ঋণদাতাদের প্রস্তাব না মেনে গণভোট আয়োজনের সমালোচনা করছেন তারা, তেমনি এও বলা হচ্ছে যে গ্রীস ইউরো জোনে থাকতে চাইছে নাকি বেরিয়ে যেতে চাইছে সেটাও বলে দেবে এই গণভোটের ফল। সূত্র: বিবিসি বাংলা

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৪৪৯৭০
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৮৪২১
শীর্ষ সংবাদ:
বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক         সাবেক জেলা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা         একই স্থানে সব সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্য ৬৭         “১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’