সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যত্রতত্র মূত্র ত্যাগ ॥ আগ্রায় ২৪ ঘণ্টায় জেলে শতাধিক

ভারতের ঐতিহাসিক নগরী আগ্রায় অপ্রত্যাশিত এক পরিচ্ছন্নতা অভিযানে যত্রতত্র মূত্র ত্যাগ করায় শতাধিক ব্যক্তিকে কারাগারে পাঠানো হয়েছে। যত্রতত্র মূত্র ত্যাগ করায় জেলে ভরার ঘটনা ভারতে সম্ভবত এটাই প্রথম। খবর ওয়েবসাইটের।

আগ্রা রেল কর্তৃপক্ষের এই অভিযানে রেলের জমিতে মূত্র ত্যাগ করায় মোট ১০৯ জনকে ধরে জেলে পাঠানো হয়। পরে তারা একেকজন ১০০ থেকে ৫০০ রুপী জরিমানা দিয়ে ছাড়া পান। পথে-ঘাটে মূত্র ত্যাগ দক্ষিণ এশিয়ার দেশগুলোর একটি সাধারণ সমস্যা। এটা ঠেকাতে সম্প্রতি বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয় অভিনব এক উদ্যোগ নেয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘স্বচ্ছ ভারত’ প্রচারাভিযানের মধ্যে আগ্রা রেল পুলিশের জ্যেষ্ঠ সুপারিনটেনডেন্ট গোপেশনাথ খান্না পরিচ্ছন্নতা অভিযানের এই নির্দেশ দেন। ১২টি রেল স্টেশন এবং এর সংলগ্ন এলাকায় বৃহস্পতি ও শুক্রবার এই অভিযান চালানো হয়। গোপেশনাথ খান্না বলেন, প্রধানমন্ত্রীর ক্যাম্পেইন অনুসরণ করেই এই অভিযান চালানো হয়েছে। এর মধ্য দিয়ে এই বার্তা দেয়া হয়েছে যে এ ধরনের নোংরা কাজ আর সহ্য করা হবে না। বিশ্ব বিখ্যাত তাজমহলসহ ঐতিহাসিক স্থান দেখতে প্রতি বছর লাখ লাখ পর্যটক যান আগ্রায়।

বর্ণবাদী হামলার বিরুদ্ধে নিউইয়র্কে কর্মসূচী

বর্ণবাদবিরোধী ঐক্য গড়ার ডাক দিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে রাজপথে পালিত হয়েছে কর্মসূচী, যাতে ভাষা-ধর্ম-বর্ণ নির্বিশেষে কয়েক শ’ মানুষ অংশ নেয়। ১৭ জুন সাউথ ক্যারোলাইনায় গির্জায় প্রার্থনারত নয়জনকে গুলি চালিয়ে হত্যার পর কৃষ্ণাঙ্গদের ওপর হামলার প্রতিবাদ এবং অভিবাসীদের প্রতি বিদ্বেষমূলক আচরণের প্রেক্ষাপটে বৃহস্পতিবার এই কর্মসূচী পালিত হয়। খবর ওয়েবসাইটের।

দক্ষিণ এশিয়ান-আমেরিকানদের অধিকার রক্ষায় কার্যরত স্বেচ্ছাসেবী সংগঠন ‘ড্রাম’ (দেশিজ রাইজিং আপ এ্যান্ড মুভিং) আয়োজিত জ্যামাইকা সিটির ডাইভারসিটি প্লাজার এই কর্মসূচীতে অনেক বাংলাদেশীও ছিলেন।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন