সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভবিষ্যত ফুটবলার তৈরিতে বাফুফের উদ্যোগ

  • অনুর্ধ-১৫ জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ব্যবস্থাপনায় আগামী ২৮ জুন থেকে (প্রথমে ঠিক ছিল ২৫ জুন থেকে শুরু হবে, পরে তারিখ পরিবর্তন করা হয়) দেশের ৮ ভেন্যুতে ৬১ জেলায় (বগুড়া, ভোলা, ঝালকাঠি জেলা ব্যতীত) অনুর্ধ ১৫ ফুটবল দলের অংশগ্রহণে ‘সেইলর-বাফুফে অনুর্ধ ১৫ জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ ২০১৫’-এর খেলা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে সোমবার বাফুফে ভবনে টুর্নামেন্টের লোগো এবং জার্সি উন্মোচনসহ গ্রুপিং ড্র অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ইপিলিয়ন গ্রুপের পরিচালক জুনায়েদ আবু সালেহ মুসা, বাফুফে ফুটবল ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান ও বাফুফের সহ-সভাপতি বাদল রায়, সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ, বাফুফে সদস্য সত্যজিত দাস রূপু, হাসানুজ্জামান খান বাবুল, জাতীয় দলের অধিনায়ক মামুনুল ইসলাম, জাতীয় ফুটবলার এনামুল হক, শাহেদুল ইসলাম শাহেদ, সাবেক জাতীয় ফুটবলার মোহাম্মদ মোহসীন, কায়সার হামিদ, কাজী জসীমউদ্দিন জোসি, আঞ্চলিক ভেন্যু আয়োজনকারী যশোর ডিএফএর সভাপতি আসাদুজ্জামান মিঠু, ঠাকুরগাঁও ডিএফএর সভাপতি সৈয়দ মমিনুল হক বাবু, চুয়াডাঙ্গা ডিএফএর সভাপতি রফিকুল ইসলাম লাড্ডু, কুড়িগ্রাম ডিএফএর সভাপতি মানস দাস ধলু। অনুষ্ঠানে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ইপিলিয়ন গ্রুপের কর্মকর্তারা বাফুফে ডেভেলপমেন্ট কমিটির কাছে অংশগ্রহণকারী ৬১ জেলা ফুটবল দলের জার্সি হস্তান্তর করেন।

গ্রুপিং ড্রতে খেলবে চাঁদপুর ভেনুতে : নরসিংদী, হবিগঞ্জ, সিলেট, সুনামগঞ্জ, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও সুনামগঞ্জ; রাজশাহী ভেন্যুতে : সিরাজগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, নওগাঁ, নাটোর ও রাজশাহী; গোপালগঞ্জ ভেন্যুতে : পিরোজপুর, মুন্সীগঞ্জ, গোপালগঞ্জ, মাদারীপুর, শরিয়তপুর, বরিশাল, পটুয়াখালী ও বরগুনা; চুয়াডাঙ্গা ভেন্যুতে : নারায়ণগঞ্জ, ফরিদপুর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মেহেরপুর, পাবনা ও রাজবাড়ী; যশোর ভেন্যুতে : ঝিনাইদহ, মানিকগঞ্জ, যশোর, বাগেরহাট, মাগুরা, সাতক্ষীরা, নড়াইল ও খুলনা; ঠাকুরগাঁও ভেন্যুতে : কুড়িগ্রাম, পঞ্চগড়, নীলফামারী, লালমনিরহাট, রংপুর, গাইবান্ধা, দিনাজপুর ও ঠাকুরগাঁও; চট্টগ্রাম ভেন্যুতে : চট্টগ্রাম, লক্ষ্মীপুর, রাঙ্গামাটি, বান্দরবন, কক্সবাজার, খাগড়াছড়ি, নোয়াখালী ও ফেনী; টাঙ্গাইল ভেন্যুতে : জামালপুর, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, গাজীপুর, ঢাকা, নেত্রকোনা ও শেরপুর।

এবারের প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে নকআউট পদ্ধতিতে। ভেন্যু চ্যাম্পিয়ন দলকে ট্রফি প্রদান করা হবে। প্রত্যেক ভেন্যু চ্যাম্পিয়নকে নিয়ে ঢাকায় লীগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে মূলপর্বের খেলা। অনুর্ধ ১৬ সাফ, অনুর্ধ ১৬ এএফসি চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব এবং ২০১৭ সালে ভারতে অনুষ্ঠিতব্য ‘অনুর্ধ ১৭ বিশ্বকাপ ফুটবল’ খেলাকে সামনে রেখে এ আসরটি আয়োজন করা হচ্ছে। এখান থেকে সেরা খেলোয়াড়দের অনেকেই এ আসরগুলোর দলে স্থান পাবে। বাফুফে ফুটবল ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান ও বাফুফে সহ-সভাপতি বাদল রায় বলেন, ‘আমরা একটা লক্ষ্য নিয়ে এ টুর্নামেন্ট শুরু করেছি। এ খেলোয়াড়রা পরবর্তীতে যুবদল ও জাতীয় দলের হয়ে খেলবে। আশা করছি সারা দেশে থেকে অনেক ভালমানের ফুটবলার বেরিয়ে আসবে।’ চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণকারী প্রতি দল পাচ্ছে ২৫ হাজার টাকা। আর ৮ ভেন্যুর আয়োজকরা প্রত্যেকে পাচ্ছে ৫০ হাজার টাকা করে।

কদিন আগে ৮ ভেন্যুর তালিকা চূড়ান্ত করে বাফুফে। সেগুলো হলো : টাঙ্গাইল, গোপালগঞ্জ, যশোর, চট্টগ্রাম, রাজশাহী, চুয়াডাঙ্গা, চাঁদপুর ও রংপুর। প্রাথমিক পর্যায় থেকে ফুটবলার তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছে বাফুফে। এ কাজের সঙ্গে গত ৭ জুন যুক্ত হয় ইপিলিয়ন গ্রুপ। প্রতিষ্ঠানটি জাতীয় পর্যায়ে অনুর্ধ ১৫ ফুটবল চ্যাম্পিয়নশিপ আয়োজনে পৃষ্ঠপোষকতা করবে। সেইলর বিএফএফ জাতীয় অনুর্ধ ১৫ ফুটবল চ্যাম্পিয়নশিপ দীর্ঘ ৪ বছর পর আবারও উপজেলা পর্যায় থেকে বাছাইয়ের মাধ্যমে দল গঠনের কার্যক্রম শুরু হয়েছে। টুর্নামেন্টের জন্য ব্যয় ধরা হয়েছে ৭৫ লাখ টাকা। পুরোটাই বহন করবে ইপিলিয়ন গ্রুপ। ২০১১ সালের পর এবারই প্রথম এ প্রতিযোগিতা হতে যাচ্ছে। সব ঠিকঠাক থাকলে আগামী ৩ বছর এ প্রতিযোগিতা চলবে বলে আশা করছে আয়োজক ও পৃষ্ঠপোষকরা।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ