সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইচড়ের পাঁচ পদ

  • শামীমা বেগম

ইচড় দিয়ে গরুর মাংস

যা লাগবে : কাঁঠাল সিদ্ধ করা ৫০০ গ্রাম, গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন তিন/চারটা। তেজ পাতা ২/৪, দারুচিনি ৩/৪ টুকরা, এলাচ গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ ও লবঙ্গ কয়েকটা, শুকনা মরিচ ২টা, হলুদ ১ চা চামচ, মরিচ ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো তেল আধা কাপ। সয়াবিন বা সরিষার তেল।

যেভাবে করবেন : প্রথমে ফ্রাই প্যানে তেল দিয়ে শুকনা মরিচ ও তেজপাতা ফোরন দিয়ে পেঁয়াজকুচি লালচে হলে একে একে রসুন, আদা, জিরা, হলুদ, মরিচ দিয়ে মাংস দিয়ে খুব ভাল করে কষিয়ে নিতে হবে। মাংস আধা সিদ্ধ হলে মাংসের ভেতর কাঁঠাল দিয়ে গরম মসলা দিয়ে অল্প পানি দিয়ে মৃদু আঁচে রান্না করতে হবে। তেলের ওপর উঠে এলে নামিয়ে দিতে হবে। পরিবেশন করুন পরোটা বা রুটি ভাতের সঙ্গে।

ইচড়ের কাঠি কাবাব

যা লাগবে : কাঁঠাল সেদ্ধ করে বাটা ১ বাটি, পাউরুটি ২ টুকরা। জিরা ভাজা গুঁড়া ১ চামচ, কাঁচা মরিচ কুচি ১ চামচ, লেবুর রস ১ চামচ, লেবুর খোসা কুচি ১ চামচ, ডিম ১ টা, বিস্কুটের গুঁড়া সিকি কাপ লবন পরিমাণমত, তেল ভাজার জন্য।

যেভাবে করবেন : সব একসঙ্গে মেখে কাঠির মধ্যে গেঁথে ডুবো তেলে বাদামি করে ভেজে তুলে দিতে হবে। এবার চাচনি বা সস্ দিয়ে পরিবেশন করুন।

ইচড় বিচিতে দেশী মুরগি

যেভাবে করবেন : কাঁঠালের বিচি ১০০ গ্রাম, দেশী মুরগি ১টি, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, ধনে গুঁড়া হাফ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ ১ চা চামচ, এলাচ ২টি, দারুচিনি ৩ টুকরা, লবণ পরিমাণমতো, সরিষার তেল আধা কাপ।

যেভাবে করব : কাঁঠালের বিচি একটু সিদ্ধ করে রাখতে হবে। এবার মুরগির সঙ্গে সব মসলা মাখিয়ে চুলায় দিয়ে কষাতে হবে। অল্প পানিতে দুবার তিনবার কষাতে হবে। আবার বিচি দিয়ে কষিয়ে পানি দিতে হবে। মুরগি সেদ্ধ হলে তেল উপরে উঠে এলে নামিয়ে দিতে হবে। গরম ভাত, রুটি বা পরোটার সঙ্গে খেতে পারেন।

ইচড়ে বুটের ডালের সবজি

যা লাগবে : কাঁঠাল সিদ্ধ করা বড় ২ কাপ, বুটের ডাল সিদ্ধ করা বড় ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, তেজপাতা, হলুদ, ধনে, জিরা, শুকনা মরিচ গুঁড়া ১ চামচ করে। আদা বাটা ১ চা চামচ, রসুন কুচি এক চামচ, হাফ কাপ তেল। গরম মসলা সব রকম একসঙ্গে করে বেটে নিতে হবে। লবণ পরিমাণমতো, ঘি ১ টেবিল চামচ।

যেভাবে করবেন : ফ্রাই প্যানে তেল গরম করে পেঁয়াজ ও তেজপাতা ফোরন দিতে হবে। সিদ্ধ ডাল দিয়ে এক এক করে সব মসলা দিয়ে কিছুক্ষণ ভুনাতে হবে। তারপর সিদ্ধ কাঁঠালের টুকরাগুলো দিয়ে আরও কিছুক্ষণ ভুনে পানি দিয়ে ঢেকে দিতে হবে। নামানোর আগে গরম মসলা ও ঘি দিয়ে তেলের উপর উঠে এলে নামিয়ে ফেলতে হবে। গরম গরম পরিবেশন করবেন ভাত বা পরোটার সঙ্গে।

ইচড় আলুর দম

যা লাগবে : কাঁঠাল টুকরা ১ কাপ, আলু বড় ২টি, টক দই আধাকাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, আদা বাটা ২ চা চামচ, তেল হাফ কাপ, ধনে পাতা কুচি ১ টেবিল চামচ, টমেটো ২টি, লবণ পরিমাণমতো। পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, এলাচ ২টি, দারুচিনি ২ টুকরা, চিনি ১ চামচ, ঘি ১ টেবিল চামচ, কাজু বাদাম ও কিশমিশ ১ চামচ।

যেভাবে করবেন : কাঁঠাল টুকরা করে কেটে সিদ্ধ করে নিতে হবে। আলু কেটে ডুবো করে নিতে হবে। প্রথমে আলু হাল্কা বাদামি করে ভেজে নিতে হবে পরে কাঁঠাল ভাজতে হবে এবার তেল একটু কমিয়ে নিয়ে তার মধ্যে এলাচ, দারুচিনি ফোরড দিয়ে পেঁয়াজ দিতে হবে। লালচে রং হলে সব মসলা, টমেটো। দই লবণ দিয়ে কষাতে হবে। এক ১ কাপ পানি দিয়ে আলু ও কাঁঠাল দিয়ে ফোটাতে হবে। কাজু বাদাম, কিশমিশ। চিনি ও ঘি দিয়ে আস্তে আঁচে কিছুক্ষণ রেখে ওপরে তেল উঠে এলে নামিয়ে নিতে হবে।

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records