সোমবার ৫ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সার্বজনীন স্বাস্থ্যসেবা কর্মসূচীতে ব্যাপক কাটছাঁট মোদির

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উচ্চাভিলাষী স্বাস্থ্যসেবা কর্মসূচী থেকে ব্যাপক মাত্রায় কাটছাঁটের নির্দেশ দিয়েছেন। এই খাতে আগামী পাঁচ বছরে আনুমানিক ব্যয় ১ হাজার ৮৫০ কোটি ডলার হবে, বিষয়টি জানার পর তিনি ব্যয় কর্তনের নির্দেশ দেন। বিভিন্ন সরকারী সূত্রে এ খবর পাওয়া গেছে। খবর ওয়েবসাইটের।

স্বাস্থ্যসেবা ব্যয় হ্রাসের ফলে মোদির নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ বিলম্বিত হবে। অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা অব্যাহত রাখতে তাকে এই কঠিন সিদ্ধান্তটি নিতে হয়েছে। গত বছর ক্ষমতায় আসার পর গত মাসে মোদি সরকার প্রথম পূর্ণাঙ্গ বাজেট ঘোষণা করে। বাজেটে অবকাঠামো খাতে বেশি অর্থ বরাদ্দ দেয়ার ফলে সামাজিক খাতে কেন্দ্রের তহবিল কমে গেছে। গত বছর দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সমম্বয়ে সার্বজনীন স্বাস্থ্য সেবা নীতির খসড়া প্রণয়ন করেছিল। ন্যাশনাল হেলথ এ্যাসিউরেন্স মিশন নামের ওই স্বাস্থ্যনীতির লক্ষ্য ছিল ভারতের ১২০ কোটি জনগোষ্ঠীর জন্য বিনামূল্যে ওষুধ এবং গুরুতর রোগীদের জন্য ডায়াগনস্টিক সার্ভিস নিশ্চিত করা। গত অক্টোবরে প্রণীত নীতিমালাটি এ বছর এপ্রিল থেকে বাস্তবায়ন শুরু হবে বলে তখন জানান হয়েছিল। এ জন্য আগামী বছরের জন্য ব্যয় ধরা হয়েছিল ২ হাজার ৫৫০ কোটি ডলার। অর্থের পরিমাণ বিশাল হওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয়কে পরিকল্পনা পর্যালোচনা করে নতুন করে প্রণয়ন করতে বলা হয়েছিল কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয় সেটি করেনি। এ বিষয়ে এ বছর জানুয়ারিতে সরকারী উচ্চ পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। তবে সেই বৈঠকের খবর গণমাধ্যমে প্রকাশিত হয়নি। বৈঠকে উপস্থিত সরকারী কর্মকর্তারা অনানুষ্ঠানিকভাবে এ খবর জানিয়েছেন। স্বাস্থ্যখাতকে অগ্রাধিকার দেয়া মোদির অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি ছিল। নির্বাচনে মোদির দল বিজেপির বিপুল ভোটে জয়লাভ করার এটি অন্যতম কারণ ছিল বলে অনেকে মনে করেন।

শীর্ষ সংবাদ:
প্রণোদনায় গতি ॥ করোনার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি         শীতে করোনার প্রকোপ বাড়তে পারে, এখন থেকে প্রস্তুতি চাই         অনলাইনে ৩৬ টাকা দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু         তিতাসের বকেয়া সাড়ে ৪ হাজার কোটি টাকা উদ্ধারের সুপারিশ         গ্রীষ্মকালে পেঁয়াজ আবাদ করা গেলে ঘাটতি থাকবে না         আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে         আইনমন্ত্রীর সহায়তায় নবজাতককে ফিরে পেলেন আঞ্জুলা         পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদনে বাধা নেই         স্বাস্থ্যের ড্রাইভারের ঢাকায় একাধিক বাড়ি, গাড়ি, শত কোটির মালিক         ইলিশ উৎপাদন আরও বাড়ানোর উদ্যোগ         ইস্পাত কারখানায় গলিত লোহা ছিটকে দগ্ধ পাঁচ শ্রমিক         যোগান বাড়াতে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার         ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক