বৃহস্পতিবার ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অর্থনৈতিক সংস্কারের শর্তে গ্রীসকে ইইউর বেলআউট

  • জরুরী মানবিক সঙ্কট এড়াতে দেয়া হচ্ছে ২শ’ কোটি ইউরো

গ্রীক প্রধানমন্ত্রী এ্যালেক্সিস সিপরাস ইইউ নেতৃবৃন্দকে জানিয়েছেন যে, জরুরী ভিত্তিতে আর্থিক সহায়তা দেয়া না হলে এপ্রিলের শেষ নাগাদ তার দেশ দেউলিয়া হয়ে যাবে। এদিকে জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেল চেয়েছেন, নতুন তহবিল পেতে হলে গ্রীসকে একটি ‘ব্যাপকভিত্তিক’ সংস্কার কর্মসূচীর খসড়া তৈরি করে সেটি ইইউ অর্থমন্ত্রীদের দিয়ে অনুমোদন করিয়ে নিতে হবে। তবে মানবিক সঙ্কট এড়াতে ইইউ গ্রীসকে ২শ’ কোটি ইউরো দিতে রাজি হয়েছে। খবর গার্ডিয়ান ও বিবিসি অনলাইনের।

ব্রাসেলসে শুক্রবার অনুষ্ঠিত ইইউ ঋণদাতাদের বৈঠকে সিপরাস বলেছেন, গ্রীসকে আর্থিক সহায়তা দেয়ার জন্য ইইউ যদি এপ্রিলের শেষ পর্যন্ত অপেক্ষা করে তবে সেটি গ্রীসের জন্য অনেক দেরি হয়ে যাবে। গত মাসে গ্রিসের সঙ্গে সম্পাদিত বেলআউটবিষয়ক এক চুক্তির আওতায় দেশটিকে পরবর্তী দফায় দেয় প্রায় ৭২০ কোটি ইউরো (৫১০ কোটি ডলার), এপ্রিল মাস শেষ হওয়ার আগ পর্যন্ত ছাড় করার কোন সম্ভাবনা নেই। তবে মানবিক সঙ্কট এড়াতে ইইউ গ্রীসকে ২শ’ কোটি ইউরো (২১৫ কোটি ডলার) দিতে রাজি হয়েছে। ইউরোপীয় কমিশনের প্রধান জ্যঁ ক্লদ জাঙ্কার বলেছেন, তরুণদের মধ্যে বেকারত্ব কমাতে এই উদ্যোগ নেয়া হচ্ছে। সিপরাসের নেতৃত্বাধীন নয়া সরকারের জন্য কৃচ্ছ্রনীতি কড়াকড়িভাবে বাস্তবায়নকে ওই অর্থ ছাড়ের অন্যতম শর্ত করা হয়েছে। ব্রাসেলসে শুক্রবার শেষ হওয়া দু’দিন ইইউ শীর্ষ বৈঠকের শেষ দিনে মেরকেল গ্রীসকে আরও অর্থ সাহায্য পাওয়ার জন্য ‘ব্যাপকভিত্তিক’ সংস্কার কর্মসূচীর খসড়া তৈরি করে সেটি ইইউ অর্থমন্ত্রীদের দিয়ে অনুমোদন করিয়ে নেয়ার ওপর গুরুত্ব আরোপ করেন। সিপরাসের অর্থ সাহায্যের আবেদন জানানোর পর মেরকেল এই মন্তব্য করেন। সিপরাস যাদের সঙ্গে গুরুত্বপূর্ণ আর্থিক বৈঠকটি করেছেন তাদের মধ্যে মেরকেল, ফরাসী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ, ইউরোপিয়ান সেন্ট্র্রাল ব্যাংকের প্রধান মারিও দ্রাগহিসহ ইউরোজোনের শীর্ষ আর্থিক কর্মকর্তারা ছিলেন।

শীর্ষ সংবাদ:
চট্রগ্রামে ঝুট গুদামে আগুন ॥ চার ঘন্টার চেষ্টায় নিয়ন্ত্রণে         ২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭