রবিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজকের পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি

  • এসএসসি ও সমমানের

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের পক্ষ থেকে ফের হরতালের সময়সীমা বাড়ানোয় বুধবারের এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা পেছানো হয়েছে । এ পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি শুক্রবার সকাল নয়টা থেকে দুপুর বারোটা পর্যন্ত অনুষ্ঠিত হবে। মঙ্গলবার সিলেট সার্কিট হাউসে আয়োজিত জরুরী সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ ঘোষণা দেন। শিক্ষামন্ত্রী বর্তমানে সিলেটে অবস্থান করছেন। এসএসসি ও সমমানের পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হওয়ার কথা থাকলেও ২০-দলীয় জোটের চলমান অবরোধ-হরতালের কারণে ৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়। এ পর্যন্ত এসএসসির ৭ দিনের পরীক্ষা পেছানো হয়েছে। হয়েছে মাত্র চারটি পরীক্ষা। এ চারটি পরীক্ষার মধ্যে একটিও পূর্বনির্ধারিত তারিখে হয়নি। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আগেই জানিয়েছিলেন, পরীক্ষার দিন হরতাল থাকলে তা পরিবর্তন করা হবে।

গত রবিবার (১৫ ফেব্রুয়ারি) থেকে শুর হওয়া ২০ দলীয় জোটের হরতাল বুধবার (১৮ ফেব্রুয়ারি) শেষ হওয়ার কথা থাকলেও তা শুক্রবার (২০ ফেব্রুয়ারি) সকাল ছয়টা পর্যন্ত বাড়ানো হয়েছে। মঙ্গলবার (১৭ ফেব্রুয়ারি) সকালে হরতালের সময় বাড়ানোর ঘোষণার পর বিকেলে সিলেট সার্কিট হাউসে জরুরী সংবাদ সম্মেলনে পরীক্ষা পেছানোর কথা জানান শিক্ষামন্ত্রী।

১৮ ফেব্রুয়ারি বুধবার আট শিক্ষা বোর্ডে এসএসসিতে পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ইতিহাস, ফিন্যান্স ও ব্যাংকিং, ব্যবসায় পরিচিতি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডে ইংরেজি দ্বিতীয়পত্র পরীক্ষা হওয়ার কথা ছিল। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডে এসএসসিতে ধর্ম ও নৈতিক শিক্ষা-২ (সৃজনশীল) (ইসলাম-১২২১, হিন্দু-১২২২, খ্রীস্টান-১২২৩, বৌদ্ধ-১২২৪), ধর্ম-২ (ইসলাম-৮২২১, হিন্দু-৮২২২, খ্রীস্ট-৮২২৩, বৌদ্ধ-৮২২৪) এবং দাখিল ভোকেশনালে কুরআন মাজিদ ও তাজবিদ-২ (১৭২৭, সৃজনশীল) ও কুরআন মাজিদ ও তাজবিদ-২ (৮৪২১, সৃজনশীল) বিষয়ের পরীক্ষা ছিল।

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী