শুক্রবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জার্মানিতে পদ্মা সেতুর হ্যামার তৈরি হচ্ছে

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ পদ্মা সেতুর পাইল স্থাপনের জন্য তিন হাজার টন ওজনের হ্যামার তৈরি হচ্ছে জার্মানিতে। পৃথিবীর একমাত্র জার্মানির ‘মাংচ’ নামের প্রতিষ্ঠান এ হ্যামার তৈরি করে থাকে। তাই সেখানে তৈরি হচ্ছে এই বিশেষ হ্যামার। পাইলগুলো ১২০ মিটার মাটির নিচে পুঁতবে এই হ্যামার। এদিকে ১২টি ট্রায়াল পাইল তৈরি হচ্ছে চীনে। একই সঙ্গে ১২টি ট্রায়াল পাইল নিয়ে ডিসেম্বরের শেষের দিকে চীন থেকে জাহাজ রওনা হবে। সঙ্গে আরও ভারি ইকুইপমেন্ট থাকবে। ট্রায়াল পাইলের হ্যামার তৈরি হচ্ছে সিঙ্গাপুরে। ১২টি ট্রায়াল পাইল স্থাপন করা হবে মূল পাইলের ৫০ মিটার দূরে। পদ্মা সেতুর মোট ২৬৪টি পাইলের মাঝে মাঝে এই ১২টি ট্রয়াল পাইল স্থাপন করা হবে পরীক্ষামূলকভাবে। জানুয়ারি শেষের দিকে এ পাইল স্থাপন শুরু হওয়ার কথা রয়েছে। ৪২টি পিলারের ওপর ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ দেশের সর্ববৃহৎ এ সেতুটি নির্মিত হবে। ১৫০ মিটার পর পর এ পিলার। সেতুর দায়িত্বরত প্রকৌশলীরা জানিয়েছেন, মূল পদ্মা সেতুর কাজকে তিন ভাবে বিভক্ত করা হয়েছে। প্রথমটি মাটি পরীক্ষা। এটি ইতোমধ্যে শুরু হয়েছে। ব্রিজের কাজ যতদিন চলবে, তত দিনই মাটি পরীক্ষার কাজও চলবে। দ্বিতীয়টি হচ্ছে সাব স্ট্র্যাকচার। এটি পাইল থেকে ক্যাব পর্যন্ত। যা আগামী জানুয়ারির শেষের দিকে শুরু হবে। তৃতীয়টি হচ্ছেÑ সুপার স্ট্র্যাকচার। এটি কলাম এবং আপার ডেক (স্লাভ)। তখনই ব্রিজ সম্পন্ন হবে। এটি হতে ২০১৮ সালের ডিসেম্বর। প্রায় ৫ হাজার কোটি টাকার এ সেতুর দ্বিতীয় ধাপের কাজ শেষ হতে পারে ১৬ সালে শেষের দিকে। এরপরই তৃতীয় ধাপ শুরু হবে।

দুই পাড়ের কনস্ট্রাকশন ইয়ার্ডেই এখন চলছে হুলস্থুল কাজ। মাওয়া প্রান্তের কুমারভোগে এবং ওপারের শরীয়তপুরের মাঝিকান্দিতে এখন চলছে ওয়ার্কশপ, কংক্রিট তৈরির জন্য ব্যাচিং প্লান তৈরিসহ নানারকমের কাজ।

শীর্ষ সংবাদ:
সোনার বাজারে আগুন ॥ দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে         বিনিয়োগ পরিবেশ আরও আকর্ষণীয় করতে হবে         আত্মসমর্পণের পর ওসি প্রদীপসহ ৭ জন রিমান্ডে         দুর্নীতি তদন্তে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের দুদকে তলব         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি ॥ নতুন এলাকা প্লাবিত         বৈরুতে এখনও অনেকে নিখোঁজ, ধ্বংসস্তূপে আটকা পড়ার শঙ্কা         বলির পাঁঠা সিফাত ও শিপ্রা         ঘুষ নিয়ে দ্বন্দ্বের জের, কৃষককে কুপিয়ে হত্যা         কাঁচা চামড়া কেনার আগ্রহ ২০ জুতা কোম্পানির         স্বাস্থ্যের কর্মকর্তা ও কর্মচারীদের মিডিয়ায় সাক্ষাতকারে অনুমতি লাগবে         সিনহা হত্যা : ওসি প্রদীপ ও ইন্সপেক্টর লিয়াকতসহ তিনজন রিমান্ডে         দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব হ্রাস ৬৭ শতাংশ         বেড়িবাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে         ‘ইসির নতুন আইন চাপিয়ে দেওয়া হবে না ’         সরকারি কর্মকর্তাদের অফিস করতে হবে ৯টা-৫টা         কোটি টাকা আত্মসাৎ ॥ সাহেদকে হেফাজতে চায় দুদক         স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী কিনতে ৩০ লাখ ডলার দেবে এডিবি         মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ॥ নৌ প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত        
//--BID Records