শনিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জার্মানিতে পদ্মা সেতুর হ্যামার তৈরি হচ্ছে

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ পদ্মা সেতুর পাইল স্থাপনের জন্য তিন হাজার টন ওজনের হ্যামার তৈরি হচ্ছে জার্মানিতে। পৃথিবীর একমাত্র জার্মানির ‘মাংচ’ নামের প্রতিষ্ঠান এ হ্যামার তৈরি করে থাকে। তাই সেখানে তৈরি হচ্ছে এই বিশেষ হ্যামার। পাইলগুলো ১২০ মিটার মাটির নিচে পুঁতবে এই হ্যামার। এদিকে ১২টি ট্রায়াল পাইল তৈরি হচ্ছে চীনে। একই সঙ্গে ১২টি ট্রায়াল পাইল নিয়ে ডিসেম্বরের শেষের দিকে চীন থেকে জাহাজ রওনা হবে। সঙ্গে আরও ভারি ইকুইপমেন্ট থাকবে। ট্রায়াল পাইলের হ্যামার তৈরি হচ্ছে সিঙ্গাপুরে। ১২টি ট্রায়াল পাইল স্থাপন করা হবে মূল পাইলের ৫০ মিটার দূরে। পদ্মা সেতুর মোট ২৬৪টি পাইলের মাঝে মাঝে এই ১২টি ট্রয়াল পাইল স্থাপন করা হবে পরীক্ষামূলকভাবে। জানুয়ারি শেষের দিকে এ পাইল স্থাপন শুরু হওয়ার কথা রয়েছে। ৪২টি পিলারের ওপর ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ দেশের সর্ববৃহৎ এ সেতুটি নির্মিত হবে। ১৫০ মিটার পর পর এ পিলার। সেতুর দায়িত্বরত প্রকৌশলীরা জানিয়েছেন, মূল পদ্মা সেতুর কাজকে তিন ভাবে বিভক্ত করা হয়েছে। প্রথমটি মাটি পরীক্ষা। এটি ইতোমধ্যে শুরু হয়েছে। ব্রিজের কাজ যতদিন চলবে, তত দিনই মাটি পরীক্ষার কাজও চলবে। দ্বিতীয়টি হচ্ছে সাব স্ট্র্যাকচার। এটি পাইল থেকে ক্যাব পর্যন্ত। যা আগামী জানুয়ারির শেষের দিকে শুরু হবে। তৃতীয়টি হচ্ছেÑ সুপার স্ট্র্যাকচার। এটি কলাম এবং আপার ডেক (স্লাভ)। তখনই ব্রিজ সম্পন্ন হবে। এটি হতে ২০১৮ সালের ডিসেম্বর। প্রায় ৫ হাজার কোটি টাকার এ সেতুর দ্বিতীয় ধাপের কাজ শেষ হতে পারে ১৬ সালে শেষের দিকে। এরপরই তৃতীয় ধাপ শুরু হবে।

দুই পাড়ের কনস্ট্রাকশন ইয়ার্ডেই এখন চলছে হুলস্থুল কাজ। মাওয়া প্রান্তের কুমারভোগে এবং ওপারের শরীয়তপুরের মাঝিকান্দিতে এখন চলছে ওয়ার্কশপ, কংক্রিট তৈরির জন্য ব্যাচিং প্লান তৈরিসহ নানারকমের কাজ।

শীর্ষ সংবাদ:
মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী         চুয়াডাঙ্গায় নৈশকোচের ধাক্কায় নিহত পাঁচ         বঙ্গমাতা নিরবে নিভৃতে বাঙালী জাতির স্বাধীনতার জন্য কাজ করে গেছেন॥ তাপস         বঙ্গমাতার জন্মদিনে ছাত্রলীগের শ্রদ্ধা         ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন তাবলিগের ১৪ সদস্য         ১২ অগস্ট আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন         রোনালদোর জোড়া গোলেও বেজে গেলো জুভেন্টাসের বিদায়ঘণ্টা         বিধ্বস্ত বিমানের ককপিটে ছিলেন স্বর্ণ পদক পাওয়া পাইলট         লাদাখে নতুন করে ভারত-চীনের উত্তেজনা         নড়াইলে মাশরাফির পিতা-মাতাসহ ২১ জনের করোনা শনাক্ত         গত ১৭ বছরের মধ্যে ব্রিটেনের তাপমাত্রা সর্বোচ্চ         চীন-আমেরিকা যুদ্ধ এখন আর অসম্ভব বিষয় নয় ॥ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী         যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি টিকটকের         করোনা মোকাবিলায় আদর্শ নিউজিল্যান্ড-ডেনমার্ক-উগান্ডা        
//--BID Records