বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জার্মানিতে পদ্মা সেতুর হ্যামার তৈরি হচ্ছে

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ পদ্মা সেতুর পাইল স্থাপনের জন্য তিন হাজার টন ওজনের হ্যামার তৈরি হচ্ছে জার্মানিতে। পৃথিবীর একমাত্র জার্মানির ‘মাংচ’ নামের প্রতিষ্ঠান এ হ্যামার তৈরি করে থাকে। তাই সেখানে তৈরি হচ্ছে এই বিশেষ হ্যামার। পাইলগুলো ১২০ মিটার মাটির নিচে পুঁতবে এই হ্যামার। এদিকে ১২টি ট্রায়াল পাইল তৈরি হচ্ছে চীনে। একই সঙ্গে ১২টি ট্রায়াল পাইল নিয়ে ডিসেম্বরের শেষের দিকে চীন থেকে জাহাজ রওনা হবে। সঙ্গে আরও ভারি ইকুইপমেন্ট থাকবে। ট্রায়াল পাইলের হ্যামার তৈরি হচ্ছে সিঙ্গাপুরে। ১২টি ট্রায়াল পাইল স্থাপন করা হবে মূল পাইলের ৫০ মিটার দূরে। পদ্মা সেতুর মোট ২৬৪টি পাইলের মাঝে মাঝে এই ১২টি ট্রয়াল পাইল স্থাপন করা হবে পরীক্ষামূলকভাবে। জানুয়ারি শেষের দিকে এ পাইল স্থাপন শুরু হওয়ার কথা রয়েছে। ৪২টি পিলারের ওপর ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ দেশের সর্ববৃহৎ এ সেতুটি নির্মিত হবে। ১৫০ মিটার পর পর এ পিলার। সেতুর দায়িত্বরত প্রকৌশলীরা জানিয়েছেন, মূল পদ্মা সেতুর কাজকে তিন ভাবে বিভক্ত করা হয়েছে। প্রথমটি মাটি পরীক্ষা। এটি ইতোমধ্যে শুরু হয়েছে। ব্রিজের কাজ যতদিন চলবে, তত দিনই মাটি পরীক্ষার কাজও চলবে। দ্বিতীয়টি হচ্ছে সাব স্ট্র্যাকচার। এটি পাইল থেকে ক্যাব পর্যন্ত। যা আগামী জানুয়ারির শেষের দিকে শুরু হবে। তৃতীয়টি হচ্ছেÑ সুপার স্ট্র্যাকচার। এটি কলাম এবং আপার ডেক (স্লাভ)। তখনই ব্রিজ সম্পন্ন হবে। এটি হতে ২০১৮ সালের ডিসেম্বর। প্রায় ৫ হাজার কোটি টাকার এ সেতুর দ্বিতীয় ধাপের কাজ শেষ হতে পারে ১৬ সালে শেষের দিকে। এরপরই তৃতীয় ধাপ শুরু হবে।

দুই পাড়ের কনস্ট্রাকশন ইয়ার্ডেই এখন চলছে হুলস্থুল কাজ। মাওয়া প্রান্তের কুমারভোগে এবং ওপারের শরীয়তপুরের মাঝিকান্দিতে এখন চলছে ওয়ার্কশপ, কংক্রিট তৈরির জন্য ব্যাচিং প্লান তৈরিসহ নানারকমের কাজ।

শীর্ষ সংবাদ:
শিক্ষালয়ে গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না সাংসদেরা         বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন         চলতি অর্থবছর রফতানির লক্ষ্যমাত্রা ৪৮ বিলিয়ন ডলার         ভুয়া সার্টিফিকেট নেওয়া ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা         আজীবন মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন নাসিম ॥ আমু         করোনা ভাইরাস ॥ ভারতে এক দিনে ৩২ হাজারের বেশি আক্রান্ত         লতিফ সিদ্দিকীর মামলা স্থগিতই থাকবে         ঈদে ৪ জেলা থেকে যাতায়াত বন্ধে চিঠি         সেপ্টেম্বরে ভ্যাকসিন আনার ব্যাপারে ১০০% নিশ্চিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়         গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি         বিল গেটস, ওবামাসহ প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক         করোনায় ফের কাতালোনিয়ায় লকডাউন         নিউইয়র্কে সহিংসতায় বাংলাদেশিরা আতঙ্কে         করোনায় আক্রান্ত বড় ভাই, কোয়ারেন্টাইনে গাঙ্গুলি         করোনা রোগীর চিকিৎসায় রেমডেসিভির ওষুধ তৈরি করল ইরান        
//--BID Records