শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জার্মানিতে পদ্মা সেতুর হ্যামার তৈরি হচ্ছে

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ পদ্মা সেতুর পাইল স্থাপনের জন্য তিন হাজার টন ওজনের হ্যামার তৈরি হচ্ছে জার্মানিতে। পৃথিবীর একমাত্র জার্মানির ‘মাংচ’ নামের প্রতিষ্ঠান এ হ্যামার তৈরি করে থাকে। তাই সেখানে তৈরি হচ্ছে এই বিশেষ হ্যামার। পাইলগুলো ১২০ মিটার মাটির নিচে পুঁতবে এই হ্যামার। এদিকে ১২টি ট্রায়াল পাইল তৈরি হচ্ছে চীনে। একই সঙ্গে ১২টি ট্রায়াল পাইল নিয়ে ডিসেম্বরের শেষের দিকে চীন থেকে জাহাজ রওনা হবে। সঙ্গে আরও ভারি ইকুইপমেন্ট থাকবে। ট্রায়াল পাইলের হ্যামার তৈরি হচ্ছে সিঙ্গাপুরে। ১২টি ট্রায়াল পাইল স্থাপন করা হবে মূল পাইলের ৫০ মিটার দূরে। পদ্মা সেতুর মোট ২৬৪টি পাইলের মাঝে মাঝে এই ১২টি ট্রয়াল পাইল স্থাপন করা হবে পরীক্ষামূলকভাবে। জানুয়ারি শেষের দিকে এ পাইল স্থাপন শুরু হওয়ার কথা রয়েছে। ৪২টি পিলারের ওপর ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ দেশের সর্ববৃহৎ এ সেতুটি নির্মিত হবে। ১৫০ মিটার পর পর এ পিলার। সেতুর দায়িত্বরত প্রকৌশলীরা জানিয়েছেন, মূল পদ্মা সেতুর কাজকে তিন ভাবে বিভক্ত করা হয়েছে। প্রথমটি মাটি পরীক্ষা। এটি ইতোমধ্যে শুরু হয়েছে। ব্রিজের কাজ যতদিন চলবে, তত দিনই মাটি পরীক্ষার কাজও চলবে। দ্বিতীয়টি হচ্ছে সাব স্ট্র্যাকচার। এটি পাইল থেকে ক্যাব পর্যন্ত। যা আগামী জানুয়ারির শেষের দিকে শুরু হবে। তৃতীয়টি হচ্ছেÑ সুপার স্ট্র্যাকচার। এটি কলাম এবং আপার ডেক (স্লাভ)। তখনই ব্রিজ সম্পন্ন হবে। এটি হতে ২০১৮ সালের ডিসেম্বর। প্রায় ৫ হাজার কোটি টাকার এ সেতুর দ্বিতীয় ধাপের কাজ শেষ হতে পারে ১৬ সালে শেষের দিকে। এরপরই তৃতীয় ধাপ শুরু হবে।

দুই পাড়ের কনস্ট্রাকশন ইয়ার্ডেই এখন চলছে হুলস্থুল কাজ। মাওয়া প্রান্তের কুমারভোগে এবং ওপারের শরীয়তপুরের মাঝিকান্দিতে এখন চলছে ওয়ার্কশপ, কংক্রিট তৈরির জন্য ব্যাচিং প্লান তৈরিসহ নানারকমের কাজ।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব