ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

জাতীয় নেতা শহীদ কামারুজ্জামানের জন্মবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার, রাজশাহী

প্রকাশিত: ০০:৩৮, ২৬ জুন ২০২৪

জাতীয় নেতা শহীদ কামারুজ্জামানের জন্মবার্ষিকী আজ

এএইচএম কামারুজ্জামান

আজ বাংলাদেশের প্রথিতযশা রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধের সংগঠক, জাতীয় চার নেতার অন্যতম নেতা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর শহীদ এএইচএম কামারুজ্জামানের ১০১তম জন্মবার্ষিকী। ১৯২৩ সালের আজকের এই দিনে জাতীয় নেতা কামারুজ্জামান বর্তমান নাটোর জেলার বাগাতিপাড়া থানার নূরপুর গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন।
প্রখ্যাত রাজনীতিবিদ পরিবারের সন্তান কামারুজ্জামান চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে ম্যাট্রিক পাসের পর কলকাতার প্রেসিডেন্সি কলেজে অর্থনীতিতে স্নাতক করেন। পরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে ডিগ্রি লাভ করেন। তিনি ছাত্রজীবন থেকেই রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। প্রথমে নিখিল বঙ্গ মুসলিম ছাত্রলীগের রাজশাহী জেলা শাখার সম্পাদক ও পরে সহ-সভাপতি নির্বাচিত হন। ১৯৫৬ সালে কামারুজ্জামান আওয়ামী লীগে যোগ দিয়ে ক্রমান্বয়ে রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং জাতীয় পরিষদের সদস্য পদে নির্বাচিত হন। 
১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শহীদ কামারুজ্জামান কলকাতায় গিয়ে তাজউদ্দিন আহমদসহ অন্য নেতাকর্মীদের নিয়ে সরকার গঠনের পরিকল্পনা করেন। সে বছর ১৭ এপ্রিল কুষ্টিয়া জেলার মেহেরপুরের সীমান্তবর্তী এলাকা বৈদ্যনাথতলায় এই অস্থায়ী সরকার শপথ গ্রহণ করে। কামারুজ্জামান নবগঠিত মুজিবনগর সরকারে স্বরাষ্ট্র, কৃষি এবং ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের দায়িত্ব পান। যুদ্ধের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে দেশে ফিরলে পুনর্গঠিত সরকারে তিনি ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত হন।
১৯৭৪ সালে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। ১৯৭৫ সালে নতুন মন্ত্রিসভায় তিনি শিল্পমন্ত্রীর দায়িত্বপ্রাপ্ত হন।
তিনি ১৯৫১ খ্রিস্টাব্দে বগুড়া জেলার দুপচাঁচিয়া থানার চামরুল গ্রামের জোতদার আশরাফ উদ্দীন তালুকদারের কন্যা জাহানারা বেগমকে বিয়ে করেন। ব্যক্তি জীবনে শহীদ কামারুজ্জামান ছয় সন্তানের জনক।
তারা হলেনÑ ফেরদৌস মমতাজ পলি, দিলারা জুম্মা রিয়া, রওশন আক্তার রুমি, এএইচএম খায়রুজ্জামান লিটন, এএইচএম এহসানুজ্জামান স্বপন ও কবিতা সুলতানা চুমকি। এদের মধ্যে এএইচএম খায়রুজ্জামান লিটন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি মেয়র। 
১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর কামারুজ্জামানসহ জাতীয় চার নেতাকে কারাবন্দি করা হয়। ১৯৭৫ সালের ৩ নভেম্বর কারাগারের অভ্যন্তরে তাদের হত্যা করা হয়।

×