ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

এক বিদ্যালয়ের সব শিক্ষক শোকজ

নিজস্ব সংবাদদাতা, উল্লাপাড়া, সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৭:৫৫, ১০ জানুয়ারি ২০২৪

এক বিদ্যালয়ের সব শিক্ষক শোকজ

ডিক্রীচর সরকারী প্রাথমিক বিদ্যালয়

ছুটি না নিয়ে বিদ্যালয় বন্ধ রাখায় উল্লাপাড়া উপজেলার সলপ ইউনিয়নের ডিক্রীচর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ সকল সহকারী শিক্ষককে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দেওয়া হয়েছে। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ছানোয়ার হোসেন তাদের শোকজের চিঠি দিয়েছেন। 

কারণ দর্শানোর চিঠি পাওয়া শিক্ষকরা হলেন, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাইফুল ইসলাম, সহকারী শিক্ষক কুলছুম খাতুন, আছিয়া খাতুন ও শাজুপ্তা খাতুন। নোটিশের জবাব সন্তোষ জনক না হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ছানোয়ার হোসেন জানান।

সরেজমিনে ওই বিদ্যালয়ে গিয়ে দুই জন শিক্ষিকা, ৩য় শ্রেনিতে এগারো, ৪র্থ শ্রেণিতে তিন, পঞ্চম শ্রেণিতে চারজন শিক্ষার্থী উপস্থিত দেখা গেছে। এছাড়াও বিদ্যালয়ের প্রতিটি ক্লাস রুম অপরিচ্ছন্ন, ক্লাস রুমে পরিত্যক্ত জিনিসপত্র রাখা হয়েছে। ফলে শিক্ষার পরিবেশ বিনষ্ট হচ্ছে। 

কয়েক জন অভিভাবক বলেন, শিক্ষকরা তাদের মনগড়া ভাবে বিদ্যালয় চালান। বেশির ভাগ দিনই তারা দুপুরের পর স্কুল বন্ধ করে বাড়িতে চলে যান। 

শিক্ষিকারা বেশির ভাগ সময় ক্লাস ফাঁকি দিয়ে স্থানীয় নারীদের সঙ্গে গল্পে মেতে থাকেন। এতে এই বিদ্যালয়ের শিক্ষার মান দিন দিন নিম্নমুখী হচ্ছে। বিদ্যালয়ের শিক্ষার মান ও শিক্ষার পরিবেশ খারাপ হওয়ায় এই বিদ্যালয়ে কেই তাদের সন্তনদের দিতে চায় না। শিক্ষার মান উন্নয়নে শিক্ষা কর্মকর্তাদের নিয়মিত তদারকি দাবি করেন তারা। 

এ বিষয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাইফুল ইসলামের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, আমরা বিদ্যালয়ে ছিলা।ম তবুও আমাদের শোকজ করা হয়েছে। অন্যান্য দিন বেশি শিক্ষার্থী উপস্থিত থাকে আজকে উপস্থিতি কম।

 

এসআর

×