ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

নাটোর জেলা

চার আসনেই আওয়ামী লীগের বড় চ্যালেঞ্জ স্বতন্ত্র প্রার্থী

কালিদাস রায়, নাটোর

প্রকাশিত: ০০:২৭, ১৪ ডিসেম্বর ২০২৩

চার আসনেই আওয়ামী লীগের বড় চ্যালেঞ্জ স্বতন্ত্র প্রার্থী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নাটোরের চারটি আসনেই আওয়ামী লীগের বড় চ্যালেঞ্জ এখন দলের স্বতন্ত্র প্রার্থীরা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নাটোরের চারটি আসনেই আওয়ামী লীগের বড় চ্যালেঞ্জ এখন দলের স্বতন্ত্র প্রার্থীরা। নির্বাচনে বিএনপি-জামায়াত অংশ না নিলেও তাদের সমর্থিত ভোট নিজেদের করতে চেষ্টা চালাচ্ছেন প্রার্থীরা। এছাড়া অন্য দলগুলোর প্রার্থীরা ভোটের মাঠে থাকলেও আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীদের সঙ্গে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীদের মূল লড়াই হবে।
নাটোর-১ ॥ লালপুর ও বাগাতিপাড়া উপজেলা নিয়ে নাটোর-১ আসন গঠিত। এই আসনে নয়জন প্রার্থীর মনোনয়ন বৈধ হয়েছে। আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল। নির্বাচনে তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন আওয়ামী লীগের চারজন স্বতন্ত্র প্রার্থী। শহিদুল ইসলাম বকুল এমপির সঙ্গে সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম আজাদের মূল লড়াই হবে বলে জানান সাধারণ ভোটাররা। আবুল কালাম আজাদ ২০১৪ সালে এই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

এছাড়া ভোটের ময়দানে রয়েছেন আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী লালপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীম আহমেদ সাগর, জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক কাজল রায়, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আনিসুর রহমান। এছাড়া প্রার্থী হয়েছেন ওয়ার্কার্স পার্টির লালপুর উপজেলা সভাপতি ইব্রাহীম খলিল, জাতীয় পার্টির (জাপা) আশিক হোসেন, বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) লিয়াকত আলী ও স্বতন্ত্র প্রার্থী জামাল উদ্দিন ফারুক।
নাটোর-২ ॥ জেলার গুরুত্বপূর্ণ এই আসনটি সদর ও নলডাঙ্গা উপজেলা নিয়ে গঠিত। এই আসনে স্বতন্ত্র প্রার্থীর ছড়াছড়ি নেই। আসনটিতে বর্তমান সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। এর আগে তিনি দুইবার আওয়ামী লীগের মনোনয়ন পান। স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে লড়ার কথা রয়েছে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার। জেলা আওয়ামী লীগের একাংশ আহাদ আলী সরকারকে সমর্থন করায় ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে আশা করছেন সাধারণ ভোটাররা। এছাড়া নির্বাচনে অংশ নেবেন জাপার  নূরুন্নবী মৃধা, বাংলাদেশ কংগ্রেস পার্টির বজলুল রশিদ ও জাসদের শফিকুল ইসলাম।

নাটোর-৩ ॥ সিংড়া উপজেলা নিয়ে নাটোর-৩ আসন গঠিত। আসনটিতে তিনবারের নির্বাচিত সংসদ সদস্য আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে লড়বেন জেলা আওয়ামী লীগের সদস্য শফিকুল ইসলাম শফিক। এছাড়া ওয়ার্কার্স পার্টির মিজানুর রহমান, জাকের পার্টির রাকিবা হক, তরিকত ফেডারেশনের আলতাফ হোসেন, তৃণমূল বিএনপির আবুল কালাম আজাদ, বিকল্পধারার আনোয়ার হোসেন ও বাংলাদেশ কংগ্রেসের আমিরুল ইসলাম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।
নাটোর-৪ ॥ গুরুদাসপুর ও বড়াইগ্রাম উপজেলা নিয়ে আসনটি গঠিত। সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আব্দুল কুদ্দুস মারা যাওয়ার পর অক্টোবরে এই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য হন জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।  স্বতন্ত্র লড়বেন আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী সাবেক সংসদ সদস্য প্রয়াত আব্দুল কুদ্দুসের ছেলে আসিফ আব্দুল্লাহ বিন কুদ্দুস, বড়াইগ্রামের বনপাড়া পৌর মেয়র জাকির হোসেনের মা জাহানারা বেগম।

×