ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘দেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি শক্তির হস্তক্ষেপ মেনে নেবো না’

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল

প্রকাশিত: ১৭:০৪, ১৭ মার্চ ২০২৩; আপডেট: ১৭:০৯, ১৭ মার্চ ২০২৩

‘দেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি শক্তির হস্তক্ষেপ মেনে নেবো না’

মেডিকেল ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, কোনো বিদেশি শক্তি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে সেটা আমরা কোনোক্রমেই মেনে নেবো না। তবে আগামী নির্বাচন কিভাবে করা যায়, সে বিষয়ে ভালো কোনো পরামর্শ দিলে আমরা মেনে নেবো। বিএনপি বিদেশিদের হাতে-পায়ে ধরছে, কাকুতি মিনতি করছে। সংবিধানের বাইরে আমাদের কিছুই করার নেই।

শুক্রবার (১৭ মার্চ) দুপুরে টাঙ্গাইলের ধনবাড়ী সরকারী ডিগ্রী কলেজ মাঠে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে দিনব্যাপী ফ্রী মেডিকেল ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে কৃষি মন্ত্রী এসব কথা বলেন। 

তিনি বলেন, ‘এক সময় স্বচ্ছ ব্যালট বাক্স ছিল না, সেটা আমরা করেছি। বিএনপির আমলে ভুয়া ভোটার তালিকায় এক কোটি ৩০ লাখ ভুয়া ভোটার ছিল, সেটি আমরা দূর করেছি। বিদেশিদের এ রকম কোনো পরামর্শ ও প্রযুক্তি যদি থাকে যার মাধ্যমে নির্বাচনকে আরো স্বচ্ছ ও সুন্দর করা যাবে, তাহলে তা আমরা বিবেচনায় নিবো। আগামী নির্বাচনে বিএনপি না আসলেও নির্বাচন অংশগ্রহণমূলক হবে। দেশে অনেক দল রয়েছে তারা নির্বাচনে আসবে। এ ছাড়া বিএনপির একটি অংশও নির্বাচনে আসতে পারে। কোনো ধর্মভিত্তিক দলের সঙ্গে আওয়ামী লীগ একই প্লাটফর্ম গঠন করবে না। 

কৃষিমন্ত্রী বলেন, ‘ধর্মভিত্তিক দলগুলো আওয়ামী লীগের কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করতে পারে, যোগ দিতে পারে। আগামী নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি অতীতের মতো আবারো আগুন সন্ত্রাস করবে। আমরা দেশের জনগণকে সঙ্গে নিয়ে তা মোকাবিলা করবো।’

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল মানুষের দোরগোড়ায় চিকিৎসাসেবা পৌঁছে দিচ্ছেন। তারই অংশ হিসেবে বঙ্গবন্ধুর জন্মদিন পালন উপলক্ষে আমরা এ ব্যতিক্রমী আয়োজনটি করেছি। এর মাধ্যমে গ্রামের গরীব মানুষেরা উন্নত চিকিৎসা সেবা পাচ্ছে। একইসঙ্গে বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে রোগীদের সম্পর্ক তৈরি হবে, যা ভবিষ্যতে অব্যাহত থাকবে।’ 

নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হওয়ার আহ্বান জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, ‘দেশের প্রতিটি শিক্ষার্থীকে বঙ্গবন্ধুর মতো দেশ প্রেমে উদ্বুদ্ধ হতে হবে। দেশের কল্যাণে নিবেদিত থাকতে হবে। প্রতিটি মুহুর্ত সমাজের জন্য দেশের মানুষের জন্য কাজ করে যেতে হবে। বাঙালী-অবাঙালী সকলে সম্মিলিতভাবে দেশ গঠনে আত্মনিয়োগ করতে হবে। মুসলমান-হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান সকল ধর্মের মানুষের সমান অধিকার প্রতিষ্ঠায় সকলকে কাজ করতে হবে। বঙ্গবন্ধু সকলকে নিয়ে দেশকে উন্নত রাষ্ট্র করার পরিকল্পনা করেছিলেন। তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমার গ্রাম আমার শহর বাস্তবায়নে নিবেদিত রয়েছেন। সকলের সহযোগিতায় বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন করতে হবে।’
 
বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালের আয়োজনে ফ্রী মেডিকেল ক্যাম্পে বাংলাদেশ মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকার ৬০ জন বিশেষজ্ঞ চিকিৎসকসহ প্রায় ১০০ জনের মেডিকেল টিম দিনব্যাপী চিকিৎসাসেবা দেন। ফ্রি চিকিৎসা সেবার পাশাপাশি ফ্রি মেডিসিনও দেয়া হয়। ধনবাড়ী উপজেলার পাঁচ হাজারেরও বেশি রোগী চিকিৎসাসেবা গ্রহণ করেছেন। 

এ সময় ধনবাড়ী উপজেলা চেয়ারম্যান হারুনার রশিদ হীরা, উপজেলা নির্বাহী অফিসার আসলাম হোসাইন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মীর ফারুক আহমেদ ফরিদ, সাধারণ সম্পাদক খন্দকার মঞ্জরুল ইসলাম তপনসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ও ধনবাড়ী উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে সকালে মধুপুর উপজেলা কৃষিমন্ত্রী উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে জন্মদিনের কেক কাটা এবং দেশ ও জাতির কল্যাণে মোনাজাতে অংশ নেন। এরপর উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে বিজয়ী শিশুদের মাঝে পুরষ্কার বিতরণ করেন। 

এমএইচ

×