ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

কোচ এলেই চট্টগ্রাম থেকে চলবে নতুন দুই জোড়া ট্রেন

প্রকাশিত: ১৯:৩৩, ৬ ফেব্রুয়ারি ২০২৩

কোচ এলেই চট্টগ্রাম থেকে চলবে নতুন দুই জোড়া ট্রেন

ট্রেন

চট্টগ্রাম থেকে আরও দুই জোড়া নতুন ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে পূর্বাঞ্চল। যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রেলওয়ে কর্মকর্তারা। 

সিদ্ধান্ত অনুযায়ী, চট্টগ্রাম-ঢাকা রেলপথে এক জোড়া এবং চট্টগ্রাম-চাঁদপুর রেলপথে আরও এক জোড়া নতুন ট্রেন চলাচল করবে।

এ প্রসঙ্গে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, চট্টগ্রাম থেকে এক জোড়া নতুন ট্রেন চলাচলের সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্তের বিষয়টি মন্ত্রণালয়ে প্রস্তাব আকারে পাঠানো হয়েছে। তবে কবে থেকে এসব ট্রেন চালু হবে সে বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। আমদানির পথে থাকা নতুন কোচ দেশে চলে এলে এসব ট্রেন চলাচলের বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।

প্রস্তাবিত চট্টগ্রাম-ঢাকা রুটের আন্তনগর ট্রেনটি হবে বিরতিহীন। এ ট্রেনটির জন্য তিন বছর পর চট্টগ্রাম-ঢাকা রেলপথে চলাচলরত কয়েকটি আন্তনগর ট্রেনের সময়সূচিতেও পরিবর্তন আনার প্রস্তাব করা হয়েছে। প্রস্তাব অনুযায়ী, চট্টগ্রাম থেকে সোনার বাংলা ট্রেনটি বিকাল ৪টা ৩০ মিনিটে ছাড়বে। ঢাকায় পৌঁছাবে রাত ৯টা ৪০ মিনিটে। এখন নতুন প্রস্তাবিত বিরতিহীন ট্রেনটি চট্টগ্রাম থেকে বিকাল ৫টায় ছাড়বে। ঢাকায় পৌঁছাবে রাত ১০টা ১০ মিনিটে। 

অন্যদিকে আন্তঃনগর ট্রেন তূর্ণা নিশীথা চট্টগ্রাম থেকে রাত ১১টার পরিবর্তে রাত ১১টা ৫৫ মিনিটে ঢাকার উদ্দেশ্যে এবং ঢাকা থেকে রাত ১১টা ৩০ মিনিটের পরিবর্তে রাত ১১টা ৫৫ মিনিটে চট্টগ্রামের উদ্দেশ্যে ছাড়বে।

অপরদিকে, চট্টগ্রাম-চাঁদপুর রুটে বিকাল ৫টায় মেঘনা এক্সপ্রেস নামে একটি আন্তনগর ট্রেন চলাচল করে। এখন নতুন করে এই রুটে আরেকটি আন্তনগর ট্রেন চালুর প্রস্তাব রয়েছে।

সংশ্লিষ্টরা জানান, চট্টগ্রাম থেকে চট্টগ্রাম-ঢাকা, চট্টগ্রাম-চাঁদপুর, চট্টগ্রাম-সিলেট, চট্টগ্রাম-ময়মনসিংহ রুটের যাত্রীদের টিকিটের ব্যাপক চাহিদা রয়েছে। ট্রেন স্বল্পতার কারণে এসব রুটের যাত্রীদের পর্যাপ্ত চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না।

 

 এসআর

সম্পর্কিত বিষয়:

×