ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিএসএফের তারকাঁটার বেড়া নির্মাণ বন্ধ করল বিজিবি

স্টাফ রিপোর্টার, দিনাজপুর 

প্রকাশিত: ১৯:৩৮, ৩১ জানুয়ারি ২০২৩; আপডেট: ২১:০৭, ৩১ জানুয়ারি ২০২৩

বিএসএফের তারকাঁটার বেড়া নির্মাণ বন্ধ করল বিজিবি

বিজিবি সদস্যদের টহল 

দিনাজপুরের হিলি সীমান্তে আইন অমান্য করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) তারকাঁটার বেড়া নির্মাণের চেষ্টা করলে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বাধা দিয়েছে। এই ঘটনায় উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হলে সীমান্তে মুখোমুখি অবস্থান নেয় দুই বাহিনীর সদস্যরা। 

মঙ্গলবার দুপুরে হিলি সীমান্তের ২৮৫নং মেইন পিলারের ২২নং সাব পিলার সংলগ্ন ফকিরপাড়া এলাকায় ঘটনাটি ঘটে। এ সময় সীমান্তে দুই বাহিনীর পক্ষ থেকে বাড়তি সদস্য মোতায়েন করা হয়। এ নিয়ে বিকাল ৩টায় দুই বাহিনীর মাঝে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বিএসএফ কাজ বন্ধে সম্মত হলে পরিস্থিতি শান্ত হয়।

বিজিবি ও স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার দুপুরে হিলি সীমান্তে ভারতীয় অংশে তারকাঁটার বেড়া দেওয়ার জন্য পিলার স্থাপনের কাজ শুরু করে ভারতের বিএসএফ। কিন্তু সীমান্তের আন্তর্জাতিক যে আইন, ‘নোম্যান্স ল্যান্ডের ১৫০ গজের মধ্যে কোনও স্থাপনা করা যাবে না’ সেটি না মেনেই তারা সীমান্ত পিলার সংলগ্ন এলাকায় কাজ শুরু করেন। 

 বিকাল ৩টায় সীমান্তের ওই স্থানে দুই বাহিনীর মাঝে ১০ মিনিটব্যাপী পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিজিবির পক্ষে বিজিবির হিলি আইসিপি ক্যাম্পের কমান্ডার সুবেদার সাইদুল ইসলাম ও বিএসএফের পক্ষে কমান্ডার বিসি জোসি নেতৃত্ব দেন। বৈঠকে বিজিবির পক্ষ থেকে কাজ বন্ধের কথা বলা হলে বিএসএফ সম্মত হয়।

বিজিবির হিলি আইসিপি ক্যাম্প কমান্ডার সাইদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, আমাদেরকে না জানিয়ে সীমান্তে তারকাঁটা নির্মাণের কাজ করছিল। এ সময় আমরা বাধা দিয়েছিলাম। পরে আমাদের সেক্টর কমান্ডার ও বিএসএফের ডিআইজির সঙ্গে এ নিয়ে কথা হয়েছে। তারাও সেই কাজ বন্ধের কথা বলেছে। পরে এ নিয়ে সীমান্তে তাদের সঙ্গে আমাদের পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেও কাজ বন্ধের জন্য আমরা বলেছি। এ সময় তারা কাজ বন্ধের বিষয়ে সম্মত হওয়ায় পরিস্থিতি শান্ত হয়।
 

 

এসআর

×